logo
  • Tue, 14 Aug, 2018

  য় যাযাদি হেলথ ডেস্ক   ০৪ আগস্ট ২০১৮, ০০:০০  

যে অভ্যাস ডায়াবেটিসের কারণ হতে পারে

অতিরিক্ত ওজন কিংবা বাজে খাদ্যাভ্যাসই একমাত্র কারণ নয়, যা আপনাকে ডায়াবেটিসের দিকে ধাবিত করতে পারে। আপনি জেনে বিস্মিত হবেন যে, কিছু দৈনিক অভ্যাস আপনাকে এই রোগ বিকশিত হওয়ার ঝুঁকিতে রাখতে পারে।

যে অভ্যাস ডায়াবেটিসের কারণ হতে পারে
ডায়াবেটিসের কারণ ডায়াবেটিস একটি বিপাকজনিত রোগ। আমাদের শরীরে ইনস্যুলিন নামের হরমোনের সম্পূণর্ বা আপেক্ষিক ঘাটতির কারণে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয়ে রক্তে গøুকোজের পরিমাণ বৃদ্ধি পায় এবং এক সময় তা প্রস্রাবের সঙ্গে বেরিয়ে আসে। এই সামগ্রিক অবস্থাকে ডায়াবেটিস বলে। এই রোগে রক্তে গøুুকোজের পরিমাণ দীঘর্স্থায়ীভাবে বেড়ে যায়। সুস্থ লোকের রক্তে প্লাজমায় গøুকোজের পরিমাণ অভুক্ত অবস্থায় ৫.৬ মিলি মোলের কম এবং খাবার দুই ঘণ্টা পরে ৭.৮ মিলি মোলের কম থাকে। অভুক্ত অবস্থায় রক্তের প্লাজমায় গøুকোজের পরিমাণ ৭.১ মিলি মোলের বেশি হলে অথবা ৭৫ গ্রাম গøুকোজ খাওয়ার দুই ঘণ্টা পরে রক্তের প্লাজমায় গøুকোজের পরিমাণ ১১.১ মিলি মোলের বেশি হলে ডায়াবেটিস হয়েছে বলে গণ্য করা হয়। অতিরিক্ত ওজন কিংবা বাজে খাদ্যাভ্যাসই একমাত্র কারণ নয়, যা আপনাকে ডায়াবেটিসের দিকে ধাবিত করতে পারে। আপনি জেনে বিস্মিত হবেন যে, কিছু দৈনিক অভ্যাস আপনাকে এই রোগ বিকশিত হওয়ার ঝুঁকিতে রাখতে পারে।

ষ আপনি সব সময় গভীর রাত পযর্ন্ত জেগে থাকেন

যদি গভীর রাত আপনার প্রিয় সময় হয়, তাহলে আপনি নিজেকে ডায়াবেটিসের ঝুঁকিতে রাখছেন। কোরিয়ান সাম্প্রতিক একটি গবেষণা অনুসারে, ‘যারা সকালের প্রারম্ভিক ঘণ্টা পযর্ন্ত জেগে থাকেন তাদের ডায়াবেটিস বিকশিত হওয়ার সম্ভাবনা যারা তাড়াতাড়ি ঘুমাতে যায় তাদের তুলনায় বেশি, এমনকি তারা সাত থেকে আট ঘণ্টা ঘুম গেলেও। গবেষণা লেখক ন্যান হি কিম বলেন, ‘যারা গভীর রাত পযর্ন্ত নিদ্রাহীন থাকেন তারা উচ্চমাত্রায় টেলিভিশন ও সেল ফোনের কৃত্রিম আলো এক্সপোজ করেন, এ অভ্যাসটি নিম্ন ইনসুলিন সেনসিটিভিটি ও নিম্ন রক্ত শকর্রার নিয়ন্ত্রণের সঙ্গে সম্পকর্যুক্ত।’ গভীর রাত পযর্ন্ত জেগে থাকার সঙ্গে নিম্ন ¯িøপ কোয়ালিটি এবং ঘুমের ঘাটতিরও সংযোগ রয়েছে, যা আপনার বিপাক ব্যাহত করতে পারে।

ষ আপনার ডায়েটে প্রোবায়োটিক কম থাকে

ক্লিভল্যান্ড ক্লিনিকের এন্ডোক্রিনোলজিস্ট বেতুল হাতিপোগলু বলেন, ‘আপনার অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার তুলনায় খারাপ ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে গেলে ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি পাবে।’ ভালো হজমের জন্য আপনার পাকস্থলীতে প্রোবায়োটিক নামক উপকারী ব্যাকটেরিয়া প্রয়োজন; এদের পরিমাণ কমে গেলে প্রদাহ হতে পারে, যা শেষপযর্ন্ত ইনসুলিন রেজিস্ট্যান্সের দিকে ধাবিত করতে পারে। প্রোবায়োটিক বৃদ্ধি করতে দই, সাউয়ের ক্রাউট ও পনিরের মতো খাবার খান।

ষ আপনি অবশিষ্ট খাবার প্লাস্টিকের পাত্রে মাইক্রোওয়েভে গরম করেন

টেকআউট কন্টেইনার বজর্ন করার ভালো কারণ রয়েছে: এসবের মধ্যে খাবার পুনরায় তাপ দেওয়া আপনার ডায়াবেটিস বিকশিত হওয়ার ঝুঁকি বৃদ্ধি করে। নিউ ইয়কর্ সিটির এনওয়াইইউ ল্যানগোন মেডিক্যাল সেন্টারের গবেষকরা আবিষ্কার করেছেন যে, প্লাস্টিক র‌্যাপ ও প্লাস্টিক টেকআউট কন্টেইনার উৎপাদনে দুই ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় যা শিশু-কিশোরদের ডায়াবেটিসের বধির্ত ঝুঁকির সঙ্গে সম্পকর্যুক্ত ছিল। এসব কেমিক্যাল ডায়াবেটিসের অগ্রদূত ইনসুলিন রেজিস্ট্যান্স বৃদ্ধি করেছে এবং পাশাপাশি রক্তচাপও।

ষ আপনি পযার্প্ত সময় সূযাের্লাকে থাকেন না

নিজেকে সূযের্র ক্ষতিকর ক্যানসার-সৃষ্টিকারক রশ্মি থেকে রক্ষা করা গুরুত্বপূণর্, কিন্তু সূযের্র আলো থেকে সম্পূণর্রূপে দূরে থাকা আপনাকে ডায়াবেটিসের ঝুঁকিতে রাখে। একটি নতুন স্প্যানিশ গবেষণা অনুসারে, ভিটামিন ডি’র ঘাটতি থাকা লোকদের টাইপ-২ ডায়াবেটিস ও প্রিডায়াবেটিস হওয়ার সম্ভাবনা বেশি, তাদের ওজন যেমনই হোক না কেন। গবেষকরা ধারণা করছেন যে সানশাইন ভিটামিন বা ভিটামিন ডি আপনার অগ্ন্যাশয়ের কাযর্ক্রম ঠিকভাবে হওয়ার জন্য ভ‚মিকা পালন করে, অগ্ন্যাশয় ইনসুলিন উৎপাদন করে এবং রক্ত শকর্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। ডা. হাতিপোগলু ভিটামিন ডি’র মাত্রা বাড়ানোর জন্য সাপ্লিমেন্ট গ্রহণ করতে পরামশর্ দিচ্ছেন এবং সেইসঙ্গে স্যালমন ও ভিটামিন ডি-ফটির্ফাইড দুধ বা সিরিয়ালের মতো ভিটামিন ডি সমৃদ্ধ খাবার।

ষ আপনি টিভি দেখে ছুটির দিন কাটান

আপনি টিভি দেখে ছুটির দিন অতিবাহিত করবেন কিনা পুনরায় বিবেচনা করুন। ইউনিভাসিির্ট অব পিটসবাগের্র একটি গবেষণায় পাওয়া গেছে, টিভির সামনে কাটানো প্রত্যেকটি ঘণ্টা আপনার ডায়াবেটিস বিকশিত হওয়ার ঝুঁকি প্রায় ৪ শতাংশ বৃদ্ধি করে। চ্যাপম্যান ইউনিভাসিির্টর কিনেশিয়োলজির অধ্যাপক এরিক স্টানির্লশট বলেন, ‘অত্যধিক বসে থাকা ভিসচেরাল ফ্যাট বা পেটের ভেতরের অগাের্ন চবির্ জমার দিকে চালিত করে, যা আপনার কোমরের পরিধি বৃদ্ধি করে।’ পেটের অতিরিক্ত ওজন আপনার শরীরের ইনসুলিন সেনসিটিভিটি হ্রাস করে আপনার ডায়াবেটিস বিকশিত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

* আপনি সকালে নাস্তা করেন না

ক্লিভল্যান্ড ক্লিনিক ডায়াবেটিস সেন্টারের ডায়াবেটিস এডুকেটর এলেন ক্যালোজেরাস বলেন, ‘সকালের খাবার এড়িয়ে যাওয়া আপনাকে পরবতীের্ত কেবলমাত্র অত্যধিক ক্ষুধাতর্ই করে না, টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকিও বৃদ্ধি করে।’ যখন আপনি আপনার শরীরকে খাবার থেকে বঞ্চিত করবেন, আপনার ইনসুলিনের মাত্রা ব্যাহত হবে এবং এটির পক্ষে রক্ত শকর্রা নিয়ন্ত্রণ করা কঠিন হবে।

ষ আপনি হোলসাম কাবোর্হাইড্রেট পরিহার করেন

ভাজিির্নয়ার ডায়েটিশিয়ান এবং প্রিডায়াবেটিস: এ কমপ্লিট গাইড’র লেখক জিল ওয়েইজেনবাজার্র বলেন, ‘লোকজন এটা শুনে বিস্মিত হয় যে কাবোর্হাইড্রেট বজর্ন টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধি করতে পারে।’ তিনি বলেন, ‘ইনসুলিন রেজিস্ট্যান্সের ওপর ভিত্তি করে প্রিডায়াবেটিস ও টাইপ-২ ডায়াবেটিস চিহ্নিত করা হয়।’ স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ খাবার (যেমন- বাটার ও উচ্চতাপে রান্নাকৃত মাংস) ইনসুলিন রেজিস্ট্যান্স বৃদ্ধি করে। তিনি যোগ করেন, ‘ওট ও বালির্র মতো হোল গ্রেন ইনসুলিন রেজিস্ট্যান্স উন্নত করে।’ অন্যান্য কাবোর্হাইড্রেট সমৃদ্ধ খাবার যেমন- দই, বেরি, মসুর ডাল, কালো শিম ও ছোলা ভালোভাবে রক্ত শকর্রা নিয়ন্ত্রণ করা ও টাইপ-২ ডায়াবেটিস কম হওয়ার সঙ্গে সম্পকর্যুক্ত। তাই কাবোর্হাইড্রেট সম্পূণর্রূপে পরিহার করার পরিবতের্ বিভিন্ন হোলসাম ফুড খাওয়ার পরামশর্ দিচ্ছেন ওয়েইজেনবাজার্র।

ষ আপনার শাকসবজি ও কাবোর্হাইড্রেটের সমন্বয় সঠিক নয়

যে কোনো ডায়েটের একটি গুরুত্বপূণর্ অংশ হচ্ছে শাকসবজি। কিন্তু আপনার ডিনার প্লেটে ভারসাম্য রক্ষার জন্য জানা প্রয়োজন যে কোনটি শ্বেতসারবহুল। রেজিস্টাডর্ ডায়েটিশিয়ান, সেলিব্রিটি নিউট্রিশনিস্ট ও মিডিয়া এক্সপাটর্ লিসা ডিফাজিও বলেন, ‘মটর ও ভুট্টার মতো শ্বেতসারবহুল শাকসবজি, শাকসবজির তুলনায় কাবোর্হাইড্রেট হিসেবে বেশি কাউন্ট হয়। প্রতিনিয়ত ভাত ও এসব শ্বেতসারবহুল শাকসবজি ভোজন ওজন ও রক্ত শকর্রা বৃদ্ধিতে অবদান রাখতে পারে, যা আপনার ডায়াবেটিস বিকশিত হওয়ার ঝুঁকি বাড়ায়।

ষ আপনি অধিকাংশ ক্যালরি রাতে খান

ডিফাজিও বলেন, যেসব অভ্যাস ওজন বৃদ্ধিতে অবদান রাখে তা আপনার ডায়াবেটিস হওয়ার ঝুঁকিও বৃদ্ধি করে। এমন একটি অভ্যাস হচ্ছে- রাতে বেশিরভাগ ক্যালরি খাওয়া। ডিফাজিও বলেন, ‘রাতে অধিকাংশ ক্যালরি ভোজন ওজন বৃদ্ধির কারণ হতে পারে, কারণ আপনি ক্যালরি নিয়ে ঘুমাচ্ছেন।’ ইউনিভাসিির্ট অব পেনসিলভানিয়ার পেরেলম্যান স্কুল অব মেডিসিন দ্বারা পরিচালিত একটি গবেষণা অনুসারে, রাতে দেরি করে ভোজন গøুকোজ ও ইনসুলিনের মাত্রা বৃদ্ধি করে, যাদের উভয় টাইপ-২ ডায়াবেটিস সৃষ্টি করে।

ষ আপনি শিডিউলড ওয়াকর্আউটের বাইরে অন্যকিছু করেন না

ওয়েইজেনবাজার্র বলেন, ‘আপনার সারাদিনের কাযর্কলাপ বিশ্লেষণ করা গুরুত্বপূণর্। দিনে কেবলমাত্র একবার সক্রিয় হওয়া ডায়াবেটিস প্রতিরোধের জন্য যথেষ্ট নয়। ভালোভাবে রক্ত শকর্রা নিয়ন্ত্রণের জন্য আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন দীঘর্ সময়ের নিষ্ক্রিয়তা ভাঙার জন্য তিন মিনিট সক্রিয় হতে সাজেস্ট করছেÑ প্রতি ৩০ মিনিট পরপর তা করুন।’ তিনি অফিসের আশেপাশে হঁাটতে কিংবা কিছু স্ট্রেচ করতে পরামশর্ দিচ্ছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=6346' at line 3