মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৪ জুলাই ২০১৯, ০০:০০

পোস্ট

পারটাম বস্নু

মাতৃত্ব প্রত্যেক নারীর জীবনেই পরম পাওয়া। নতুন সন্তানের আগমনে মায়ের আনন্দের যেন শেষ থাকে না। তবে সন্তান জন্মের পর কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত মায়ের মন খারাপ হয়ে উঠতে পারে। তাই এর নাম পোস্ট পারটাম বস্নু। বেদনার রঙ নীল। এ সময় মানসিক বেদনা বা কষ্ট হয় অনেক মায়ের। পোস্ট পারটাম বস্নুতে বিভিন্ন উপসর্গ থাকে। এর মধ্যে আছে :-

১। মায়েরা খিটখিটে হয়ে উঠে

২। বিষাদগ্রস্ত থাকে মন

৩। মুড উঠানামা করে

৪। মায়েরা কখনো কখনো একা একা কাঁদে

৫। ঘুমের সমস্যা হয়

৬। রুচিতে পরিবর্তন হয়।

তবে সবার উপসর্গ একরকম থাকে না। সবার আবার তীব্রতাও একইরকম থাকে না।

কেন এই সমস্যা হয় তা নিয়ে বিভিন্ন মতামত আছে। হরমোনের উঠানামাকে অনেক সময় দায়ী করা হয়। আবার এই সময় হঠাৎ বাচ্চার দায়িত্ব এসে পড়ে। দৈনন্দিন জীবনযাত্রা পরিবর্তন হয়। গবেষকরা দেখেছেন প্রায় ৯০ শতাংশ নারীই এই সমস্যায় কষ্ট পেতে পারেন। প্রথম সন্তানের বেলায় এই সমস্যা বেশি হয়।

সন্তান প্রসবের পর কাছের মানুষদের সমবেদনা এই সমস্যা অনেক কমাতে পারে। সবার আন্তরিক সহযোগিতা এই সমস্যাকে কাটিয়ে উঠতে সাহায্য করে অনেকটাই। তবে এসব সমস্যা যদি বেশিদিন থাকে এবং উপসর্গগুলো বাড়তে থাকে তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বর্তমানে অনেক ভালো মানসিক রোগ বিশেষজ্ঞ আছেন। প্রয়োজনে তাদের সঙ্গে পরামর্শ করতে হবে। অবহেলা করা যাবে না। তাতে সন্তান এবং মা দুইজনেরই ক্ষতি হতে পারে। পোস্ট পারটাম বস্নু খুবই স্বাভাবিক একটা ঘটনা, এ সময় মাকে একটু সাহায্য করতে হবে। সহমর্মিতা দেখাতে হবে। মায়ের আচরণ সহানুভূতির সঙ্গে মেনে নিতে হবে। একটু সময় দিলেই বেশিরভাগ ক্ষেত্রে এই সমস্যা ভালো হয়ে যায়।

য় যাযাদি হেলথ ডেস্ক

ঘরে বসেই

পেডিকিউর

মেনিকিউর

আমরা মেয়েরা প্রতিদিনই নানান কাজে বাইরে বের হয়ে থাকি। যার ফলে ধুলাবালিতে আমাদের হাত পা অনেক রুক্ষ হয়ে যায়। ত্বকের এই রুক্ষতা দূর করতে হলে আমাদের নিজেদেরই হাত ও পায়ের যত্ন নিতে হবে।

আজকাল হাত ও পায়ের যত্ন বলতে আমরা পেডিকিউর ও মেনিকিউরকেই বুঝে থাকি। পেডিকিউর ও মেনিকিউর করার জন্য সবসময় বিউটি পার্লার যাওয়ার সময় সবার পক্ষে হয়ে ওঠে না।

আমরা যদি জানি কিভাবে ঘরে বসে পেডিকিউর ও মেনিকিউর করা যায়, তবে আমরাই নিজের হাত ও পায়ের যত্ন নিতে পারব।

আসুন জেনে নেই কিভাবে হাত ও পা পরিষ্কার করব।

যে সব উপকরণ লাগবে

গরম পানি, শ্যাম্পু, নেইল কাটার, ঝামা, ব্রাশ, তোয়ালে, বড় বোল, গোলাপজল

যেভাবে করবেন

১। প্রথমে বোলে কুসুম গরম পানি ঢালুন। ২। পানির মধ্যে এক প্যাকেট মিনিপ্যাক শ্যাম্পু ঢেলে পানি গুলিয়ে নিন। ৩। এখন পানির মধ্যে কয়েক ফোঁটা গোলাপজল দিন। ৪। হাত ও পা তৈরি করা পানিতে ডুবান।

৫। ব্রাশ দিয়ে হাত ও পায়ের নখের আশপাশে ঘষুন। ৬। পায়ের গোড়ালি ঝামা দিয়ে ঘষুন। ৭। নেইল কাটারের ভেতরের ছুরি দিয়ে হাত, পায়ের নখের বাড়তি অংশ (চামড়া) কেটে ফেলুন। ৮। ভালো করে হাত পা ঘষে ঘষে পরিষ্কার করুন। ৯। এখন পানির ভেতর থেকে হাত ও পা বের করে নিন। ১০। তোয়ালে দিয়ে ভালো করে হাত ও পা মুছে নিন।

১১। সবশেষে হাত ও পায়ে ভালো মশ্চায়রাইজার ক্রিম বা লোশন ব্যবহার করুন।

এভাবেই অল্প সময়ে ঘরে বসেই নিজেই করুন নিজের পেডিকিউর মেনিকিউর। নিজের হাত ও পা কে করে তুলুন সুন্দর ও আকর্ষণীয়।

য় যাযাদি হেলথ ডেস্ক

ওজন কমাতে

হাসুন

ওজন কমবে হাসিতে! কৌতুক নয়, বিজ্ঞানীরা দীর্ঘ দিন গবেষণা করেই এ তথ্য দিচ্ছেন। তারা বলছেন, নিয়মিত জিমে গিয়ে বা উচ্চ ক্যালোরিযুক্ত খাবার খাওয়া বন্ধ করে যতটা ওজন কমানো সম্ভব ততটা না হলেও ১০-১৫ মিনিটের প্রকৃত হাসি একটি মাঝারি আকৃতির চকলেট-জাতীয় খাবারের সমপরিমাণ ক্যালোরি ধ্বংসে সক্ষম। আমেরিকার ভেন্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ৪৫ জোড়া বন্ধুবান্ধবের ওপর গবেষণা চালান। তাদের হাস্যরসাত্মক ও বিরক্তি উদ্রেককারী কয়েকটি চলচ্চিত্র দেখিয়ে তাদের প্রতিক্রিয়া লক্ষ্য করেন ও হাসির সঙ্গে ওজনের সম্পর্ক পরিমাপ করেন। দেখা যায়, হাসির মুহূর্তে হাসিবিহীন মুহূর্তের চেয়ে ২০ শতাংশ ক্যালোরি বেশি পুড়েছে। গবেষক দলের প্রধান মাসিয়েজ বুচোওস্কি বলেন, দিনে ১০-১৫ মিনিটের হাসি ৫০ ক্যালোরি পর্যন্ত পোড়াতে সক্ষম। তবে তা শরীরের গঠন ও হাসির মাত্রার ওপর নির্ভর করে। প্রতিদিন ১০-১৫ মিনিট হাসির মাধ্যমে বছরে প্রায় সাড়ে চার পাউন্ড বা দুই কেজি ওজন কমানো সম্ভব। তবে তা জোর করে বা মুচকি হাসি হলে চলবে না, হতে হবে স্বতঃস্ফূর্ত। প্রাণখোলা হাসি।

য় যাযাদি হেলথ ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<59529 and publish = 1 order by id desc limit 3' at line 1