শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৪ মে ২০১৯, ০০:০০

যেসব খাবার দ্রম্নত

বুড়িয়ে দেয় শরীর

\হ

ত্বকে বলিরেখা পড়ে যাওয়া কিংবা ত্বক কুচকে যাওয়ার অন্যতম কারণ আমাদের খাদ্যাভ্যাস। দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বেশ কিছু খাবার দ্রম্নত আমাদের শরীরে ফেলে দেয় বয়সের ছাপ। জেনে নিন, কোন খাবারগুলো আপনাকে দ্রম্নত বুড়িয়ে দেবে।

ফ্রেঞ্চ ফ্রাই

ফ্রেঞ্চ ফ্রাই খেতে আমরা অনেকেই বেশ পছন্দ করি। তবে জানেন কি এটি আপনার শরীরে দ্রম্নত ফেলে দেয় বয়সের ছাপ? কেবল ফ্রেঞ্চ ফ্রাই নয়, উচ্চতাপে তেলে ভাজা যে কোনো খাবারই শরীরের কোষ একটু একটু করে ক্ষতিগ্রস্ত করতে থাকে।

চিনি

অতিরিক্ত চিনি খাওয়ার অভ্যাস থাকলে সেটি আজই কমিয়ে ফেলুন। কারণ চিনি দ্রম্নত বুড়িয়ে দেবে আপনাকে। চিনির বদলে মধু খাওয়ার অভ্যাস করুন। এ ছাড়া ডার্ক চকলেট অথবা তাজা ফল খেতে পারেন মিষ্টি খেতে ইচ্ছে হলে।

ফাস্টফুড

হটডগ অথবা বার্গার খেতে যতই ভালো লাগুক, এগুলো আপনার ত্বকের জন্য কিন্তু বেশ ক্ষতিকরই। এতে থাকা প্রসেস করা মাংস শরীর শুকিয়ে ফেলে ভেতর থেকে। এতে কোষ নষ্ট হতে থাকে।

সোডা অথবা কফি

কফি কিংবা সোডার নেশা থাকলে সেটি বাদ দেয়া জরুরি। কারণ এগুলো শরীরের বয়সের চাপ ফেলে দেয় দ্রম্নত।

উচ্চতাপে রান্না করা খাবার

উচ্চতাপে রান্না করা খাবার শরীরের জন্য ক্ষতিকর। শরীরের কোষ নষ্ট করে দেয় এসব খাবার।

জেনে নিন

ত্বক ও শরীর ভালো রাখতে ভেজিটেবল অয়েল কিংবা অলিভ অয়েলে রান্না করুন খাবার।

\হয় যাযাদি হেলথ ডেস্ক

সুগার নিয়ন্ত্রণে

মোটরশুঁটি

শীতকাল চলে গেলেও বাজারে মোটরশুটি এখনো দেখা মেলে। যদিও এখন সারাবছর জুড়েই বাজারে পাওয়া যায়।

বর্তমানে জীবনযাত্রা আর কর্মব্যস্ততায় কমবেশি সবাই ডায়াবেটিসে ভোগেন। মূলত টাইপ-২ ডায়াবেটিস রোগীর সংখ্যা সবচেয়ে বেশি।

এতে শুধুই যে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায় তাই নয়, বারবার জল তেষ্টা পাওয়া, বাথরুমে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়। এ ছাড়াও অনেকেই চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যায়। তবে খাওয়া-দাওয়া নিয়ন্ত্রণে রাখতে পারলে এই ডায়াবেটিস এড়ানো যায়। যেমন- মোটরশুঁটি। স্যালাড, তরকারি, কাঁচা বা সেদ্ধ সারাবছর যদি মোটরশুঁটি খাওয়া যায় তাহলে বস্নাডসুগার অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়।

এতে ক্যালোরি নেই বললেই চলে। ১০০ গ্রাম মোটরশুঁটিতে মোটে ৮০ ক্যালোরি থাকে। যা টাইপ-২ ডায়াবেটিসের প্রকোপ কমিয়ে দেয়।

এ ছাড়াও এর মধ্যে থাকে পটাসিয়াম। পটাসিয়াম ডায়াবেটিসের জন্য খুবই ভালো।

১০০ গ্রাম মোটরশুঁটিতে প্রোটিন থাকে ৫ গ্রাম। যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

এ ছাড়াও মোটরশুঁটির মধ্যে থাকে প্রচুর ফাইবার। এই ফাইবার তাড়াতাড়ি হজম করায় এবং রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

য় যাযাদি হেলথ ডেস্ক

ত্বকচর্চায় লেবু

লেবু একটি সুগন্ধি ফল হিসেবে পরিচিত। শুধু খাবার সঙ্গেই নয় হাতের নখের পেঁয়াজের কালো দাগ তুলতে লেবুর জুড়ি নেই। এ ছাড়া হাত-পা, মুখ ও চুলের যত্নে লেবুর রস মুখে ব্যবহার করা যেতে পারে। ত্বকের যত্নেও লেবুর রয়েছে সমান কদর। ত্বক পরিষ্কার রাখতে লেবুর বিকল্প নেই।

অনেক নারীর মুখে ব্রণের সমস্যা রয়েছে, তারা লেবুর ব্যবহার করতে পারেন। ব্রণ থেকে মুক্তি পেতে লেবুর রস অনেক উপকারী। লেবু কমবেশি সবার ঘরেই থাকে। আর লেবু সহজেই বাজার থেকে কিনে আনা যায়।

আসুন জেনে নিই ত্বকচর্চায় লেবুর ব্যবহার-

ত্বক পরিষ্কার করতে লেবুর রস অনেক উপকারী। লেবুর রসের সঙ্গে মধু, কাঁচাদুধ, কাঁচাহলুদ বাটা, মিশিয়ে নিয়মিত মুখে দিলে ত্বক পরিষ্কার করতে পারেন। লেবুর সব ত্বকের তেল তেলে ভাব দূর করে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি করে।

ব্রণ থেকে মুক্তি

ব্রণ দূর করতে লেবুর রস বেশ উপকারী। লেবুর রসের সঙ্গে হালকা মধু মিশিয়ে থুলা দিয়ে ব্রণের ওপর প্রলেপ দিয়ে রাখুন। দেখবেন ব্রণ থেকে মুক্তি মিলবে।

নখ পরিষ্কার করতে

রান্নার সময় নারীদের হাতের নখে পেঁয়াজ, রসুন, আদা ও বিভিন্ন ধরনের সবজির রস ঢুকে কালো হয়ে যায়। নখ পরিষ্কার করতে লেবুর রস ব্যবহার করতে পারেন। এক টুকরো লেবু কেটে হাতে ঘষলে দেখবেন নখের ময়লা পরিষ্কার করে দাগ উঠে যাবে।

চুলের উজ্জ্বলতা বৃদ্ধি

লেবুর রসের সঙ্গে ডিমের সাদা অংশ দিয়ে পেস্ট তৈরি করে নিয়মিত চুলে দিলে চুলের গোড়া শক্ত হয় এবং চুল ঝলমলে ও উজ্জ্বল কালো হয়।

য় যাযাদি হেলথ ডেস্ক

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<47777 and publish = 1 order by id desc limit 3' at line 1