logo
রোববার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

  যাযাদি হেলথ ডেস্ক   ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

দূর করুন উকুন সমস্যা

দূর করুন উকুন সমস্যা
চুল ও মাথার ত্বকের সবচেয়ে বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক সমস্যা হচ্ছে উকুনের সমস্যা। উকুন যাদের মাথায় বাসা বেঁধেছে কেবল সে-ই জানে এর যন্ত্রণা কতখানি। উকুনের সমস্যা একবার শুরু হলে মাথা থেকে দূর করা ভীষণ কষ্টকর। নানান ধরনের কেমিক্যাল ব্যবহার করে উকুন দূর করতে পারলেও চুল হয়ে পড়ে রুক্ষ। এমনকি চুলপড়া শুরু করে ভয়াবহভাবে। কিন্তু যদি ঘরোয়াভাবেই উকুনের বংশকে নিবর্ংশ করা যায়, তবেইÑ এতে করে চুলের স্বাস্থ্যও ঠিক থাকবে। সঙ্গে উকুনের সমস্যাও দূর হবে। আসুন, তবে দেখে নিন কিভাবে উকুনের সমস্যা থেকে রেহাই পাবেন তার কিছু কাযর্করী উপায়Ñ

জলপাই তেলের (অলিভ অয়েল) মাধ্যমে

উকুনের সমস্যা একরাতে শেষ হওয়ার নয়। আপনাকে ধৈযর্ ধরতে হবে। অলিভ অয়েল উকুন তাড়াতে বেশ কাযর্করী। অলিভ অয়েলের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান মাথার ত্বককে উকুনের হাত থেকে রক্ষা করে। এ জন্য আপনাকে সারারাত চুলে অলিভ অয়েল লাগিয়ে রাখতে হবে। একটি কাপড় দিয়ে চুল মুড়িয়ে রাখুন। এতে মাথার ত্বকে একটি ভাপ সৃষ্টি হবে। সকালে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এতে অনেকাংশে উকুন চলে যাবে।

হেয়ার ড্রায়ার ও হেয়ার স্ট্রেইটনারের ব্যবহার

উকুন মাথায় গরম ভাপ সহ্য করতে পারে না। আপনি হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকোলে চুল গোড়া থেকে গরম হবে। এতে করে চুলে উকুন থাকতে পারবে না। তখন অনায়াসে চুল অঁাচড়ে উকুন দূর করতে পারবেন। হেয়ার স্ট্রেইটনারও চুল গরম করতে বেশ কাযর্করী। কিন্তু মনে রাখবেন হেয়ার ড্রায়ার ও হেয়ার স্ট্রেইটনার বেশি ব্যবহার করবেন না। এবং করলেও প্রথমে চুলের সুরক্ষার কথা মাথায় রেখে তবে করবেন।

হেয়ার স্টাইলার জেল ও পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন

আশ্চযর্জনক হলেও সত্যি যে, হেয়ার স্টাইলার জেল ও পেট্রোলিয়াম জেলি চুলকে উকুনমুক্ত রাখতে বেশ কাযর্করী। চুলের গোড়ায় ভালো মতো হেয়ার স্টাইলার জেল ও পেট্রোলিয়াম জেলি মাখিয়ে রাখুন ৩০ মিনিটের মতো। এরপর ভালো করে শ্যাম্পু করে ফেলুন। উকুন দূর হবে দ্রæত।

উকুন মারতে মেয়োনেজ

মেয়োনেজে অ্যান্টিফাঙ্গাল এলিমেন্ট থাকেÑ যা মাথার ত্বকে পৌঁছে উকুন মরতে সহায়তা করে। পুরো চুলে ভালো করে মেয়োনেজ মেখে ঘুমোতে যান। মাথায় সাওয়ার ক্যাপ পরতে ভুলবেন না। সকালে উঠে শ্যাম্পু করে ফেলুন। চুলের উকুনের সমস্যা দূর করতে পারবেন।

উকুনের ডিম দূর করবে ভিনেগার

উকুন মেরে ফেলা সহজ হলেও উকুনের ডিম চুলে রয়ে যায়Ñ যা পরবতীর্ আবার উকুন হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে। তাই এই উকুনের ডিম দূর করতে আপনার রান্না ঘরের ভিনেগারকে কাজে লাগান। এক্সপাটর্রা বলেন, ভিনেগারের অ্যাসিটিক অ্যাসিড চুলের সঙ্গে উকুনের ডিমের লেগে থাকার আঠা নষ্ট করে দেয়। এতে ডিমগুলো চুল থেকে ঝরে পড়ে। সারারাত ভিনেগার মাখিয়ে রাখুন চুলে। সকালে শ্যাম্পু করুন চুল অঁাচড়িয়ে। চুলে উকুনের ডিম দেখতে পাবেন না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে