logo
বুধবার ২১ আগস্ট, ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

শ্বাসকষ্ট ও হৃদরোগ

শ্বাসকষ্ট ও হৃদরোগ
জনাব র. আলী ৫৫ বছর বয়স গত ৫ মাস ধরে শ্বাসকষ্ট রোগে ভুগছেন। একটু বেশি পরিশ্রমে বা সিঁড়ি দিয়ে দোতলা উঠলে তার শ্বাসকষ্ট হয়, কখনও কখনও রাতে শোবার পর মাঝরাতে বা ভোররাতে শ্বাসকষ্টে ঘুম ভেঙে যায়, কিছুক্ষণ বিছানায় বসে থাকলে বা দঁাড়িয়ে থাকলে শ্বাসকষ্ট কমে। ১ বছর আগে তার হাটর্ অ্যাটাক হলে হাসপাতালে ভতির্ হন এবং তাকে নিয়মিত ওষুধ খাওয়ার পাশাপশি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের পরামশর্ দেয়া হয় ও ধূমপান ত্যাগ করতে বলা হয়। কিন্তু রোগী কোনো পরামশর্ মেনে চলেন নাই। ৫ মাস ধরে শ্বাসকষ্ট হলে তার ইকোকাডির্ওগ্রাম ও রক্তের বিএনপি মাত্রা পরীক্ষা করতে বলা হয়। ইকোকাডির্ওগ্রাম দেখা যায় হৃদযন্ত্রের পাম্পিং ক্ষমতা বা কাযর্ক্ষমতা অনেক কমে গেছে, হৃদযন্ত্রের আকার অনেক বড় হয়ে গেছে ও রক্তের বিএনপি মাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেড়ে গেছে অথার্ৎ রোগীর হাটর্ ফেইলার রোগ হয়েছে। রোগীকে অন্যান্য ওষুধের পাশাপশি হৃদযন্ত্রের কাযর্ক্ষমতা বাড়ানোর ও হৃদযন্ত্রের আকার স্বাভাবিক করার জন্য ডিগোক্সিনজাতীয় ওষুধ ও রোগীর শ্বাসকষ্ট কমানোর জন্য শরীর থেকে পানি বের করার ওষুধ দেয়া হলো। গত কিছুদিন ধরে রোগী খেয়াল করছেন যে তার দুই স্তন অস্বাভাবিক ফুলে গেছে ও স্তনে ব্যথা অনুভব করছেন। রোগীকে জানানো হলো যে এতে দুশ্চিন্তার কিছু নেই, হাটর্ ফেইলার রোগে ব্যবহৃত কিছু ওষুধের জটিলতার জন্য যেমন শরীর থেকে পানি বের করার কিছু ওষুধে ও ডিগোক্সিনজাতীয় ওষুধে কোনো কোনো রোগীর স্তন ফুলতে পারে ও ব্যথা হতে পারে। ওষুধের মাত্রা বা গ্রæপ পরিবতর্ন করলে এই সমস্যা মিটে যায়।

মি. র. মিয়া ৩৫ বছর বয়স, গত ১ মাস ধরে একটু পরিশ্রম করলেই শ্বাসকষ্ট শুরু হয়, রাতে শোবার পর ৩/৪ বার শ্বাসকষ্টে ঘুম ভেঙে যায় এবং কিছুক্ষণ বসে থাকার পর শ্বাসকষ্ট কমে এবং দুই পায়ে পানি জমতে শুরু করেছে। তিনি এ বিষয়ে একজন স্থানীয় রেজিস্ট্রাডর্ চিকিৎসকের পরামশের্ বুকের এক্স-রে ও ইসিজি করান। তার বুকের এক্স-রে ও ইসিজি অস্বাভাবিক, এক্স-রে দেখা গেল হৃৎপিÐের আকার অনেক বড় হয়ে গেছে। স্থানীয় রেজিস্ট্রাডর্ চিকিৎসক তার সঠিক রোগ নিণের্য়র জন্য রোগীকে রেফার করেন। তিনি ডায়াবেটিস, উচ্চ রক্তচাপে ভুগছেন বহুদিন ধরে কিন্তু ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে নেই। ধূমপান করেন ৬ বছর ধরে। ইকোকাডির্ওগ্রাম পরীক্ষায় দেখা গেল তার হৃৎপিÐের কাযর্ক্ষমতা অনেক কমে গেছে (ঊঋ-৩২%) এবং হৃৎপিÐের আকার অনেক বড় হয়ে গেছে। তার রক্তের বিএনপি (ইৎধরহ ঘধঃৎরঁৎবঃরপ চবঢ়ঃরফব)-এর মাত্রা অনেক বেশি। রোগী তার পায়ের পানি জমাসংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর জানতে চান?

জনাব বি. আলম, ৫২ বছর বয়স, বাড়ি রাজবাড়ী জেলায়, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ রোগে ভুগছেন বহুদিন ধরে কিন্তু নিয়ন্ত্রণে নেই, নিয়মিত ওষুধ খান না। ধূমপান করেন গত ৮ বছর ধরে। ৬ মাস আগে তার দুই পায়ে পানি আসলে ইকোকাডির্ওগ্রাম পরীক্ষায় দেখা গেল তার হৃৎপিÐের কাযর্ক্ষমতা অনেক কমে গেছে (ঊঋ-৩০%) এবং হৃৎপিÐের আকার অনেক বড় হয়ে গেছে। তার রক্তের বিএনপি (ইৎধরহ ঘধঃৎরঁৎবঃরপ চবঢ়ঃরফব)-এর মাত্রা অনেক বেশি। তার এখন রক্তচাপ কম থাকে, কিডনি ফাংশান পরীক্ষায় দেখা গেল রক্তের ক্রিয়েটিনিনের মাত্রাও বেশি অথার্ৎ তার হৃৎপিÐের কাযর্ক্ষমতা অনেক কমে যাওয়ায় কিডনিতে রক্ত সরবরাহ কম হওয়ায় কিডনিতেও সমস্যা হয়েছে।

প্রফেসর (ডা.) মো. তৌফিকুর রহমান (ফারুক)

এমবিবিএস (ডিএমসি), এমডি (কাডির্ওলোজি), এফসিপিএস (মেডিসিন), এফএসিসি (আমেরিকা), এফএসিপি, এফএএসই, এফআরসিপি, এফসিসিপি, এফইএসসি, এফএএইচএ, এফএপিএসআইসি

অধ্যাপক ও বিভাগীয় প্রধান- কাডির্ওলোজি,

মেডিনোভা মেডিকেল সাভিের্সস

মালিবাগ মোড়, ঢাকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে