শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ডায়াবেটিস ও য²া যেন এক মায়ের দুই সন্তান

ডায়াবেটিস রোগীর য²া হলে রোগের ব্যাপকতা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই দ্রæত রোগ নিণর্য় এবং কাযর্কর চিকিৎসা প্রয়োজন। উঙঞ’ং এর মাধ্যমে য²া রোগের কাযর্কর চিকিৎসা সম্ভব। এ ক্ষেত্রেও ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ কাযর্কর য²া রোগের চিকিৎসার পূবর্শতর্...
যাযাদি হেলথ ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০১৯, ০০:০০

আমাদের দেশের স্বাস্থ্য সমস্যা হিসেবে ডায়াবেটিস এবং য²া অন্যতম। বিভিন্ন কারণে যেমন কায়িক পরিশ্রম কম করা, খাদ্য অভ্যাস পরিবতর্ন, বংশগত এবং অন্যান্য কারণে ডায়াবেটিস রোগীর সংখ্যা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে য²া যা একটি জীবাণুঘটিত রোগ, আমাদের সমাজে সবসময় বিদ্যমান এবং প্রধানত দরিদ্র শ্রেণি বেশি আক্রান্ত, এক পরিসংখ্যানে দেখা যায় প্রতি বছর প্রায় ৩ লাখ লোক য²ায় আক্রান্ত হয় এবং তার মধ্যে প্রায় ৭০ হাজার মৃত্যুবরণ করে। যথেষ্ট চেষ্টা সত্তে¡ও য²া রোগ এখনো পুরোপুরি নিয়ন্ত্রণ করা যায়নি। বরং ইদানিংকালে বিশ্বব্যাপী য²ারোগের প্রাদুভার্ব বেড়ে গেছে। বিশ্বব্যাপী য²া রোগ বিস্তারের অন্যতম কারণ হলো ঐওঠ এবং অওউঝ রোগের ব্যাপকতা।

যেহেতু য²া একটি জীবাণুঘটিত রোগ, তাই যে সব রোগে বা কারণে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ওইসব রোগীর য²া আক্রান্ত হওয়ার ঝঁুকি বেড়ে যায়। আমাদের দেশে এখনো অওউঝ রোগের ব্যাপকতা এত বেশি নয়। কিন্তু একটি বিশাল জনগোষ্ঠী ডায়াবেটিস রোগে আক্রান্ত। আর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার অন্যতম একটি কারণ হলো ডায়াবেটিস বা বহুমূত্র রোগ। ডায়াবেটিস রোগী য²া আক্রান্ত হলে অনেক ক্ষেত্রে রোগ নিণর্য় করতে যথেষ্ট দেরি হয়ে যায় কারণ ডায়াবেটিস রোগীদের য²া রোগের লক্ষণ সাধারণ য²া রোগীদের মতো নাও হতে পারে। যদিও য²া রোগে প্রধানত ফুসফুস আক্রান্ত হয়ে থাকে, কিন্তু ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে ফুসফুস বহিভর্‚ত য²া আক্রান্তের হার অনেক বেশি। য²া রোগ নিণের্য়র অন্যতম পদ্ধতি হলো কফ পরীক্ষা করা এবং বুকের ঢ-ৎধু করা। এ দুই ক্ষেত্রে দেখা যায় অনেক সময় ঢ-ৎধু-তে য²া রোগের লক্ষণ সঠিকভাবে প্রকাশ পায় না এবং কফের মধ্যে জীবাণু পাওয়ার হার অনেক কম। তাই ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে য²া রোগ নিণের্য়র জন্য ঐরময উবমৎবব ড়ভ ংঁংঢ়রপরড়হ দরকার। যদি কোনো ডায়াবেটিস রোগী জ্বর কাশিতে ভোগে এবং বিভিন্ন অ্যান্টিবায়োটিক প্রয়োগের পরও অবস্থার উন্নতি না হয়, তখন য²া রোগের বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষা প্রয়োজন। এ ক্ষেত্রে কফে জীবাণু পাওয়া না গেলে কালচার করা এবং ঢ-ৎধু-তে সন্দেহজনক লক্ষণ দেখা গেলে ঋঘঅঈ করা যেতে পারে।

য²া রোগের চিকিৎসার ক্ষেত্রে ডায়াবেটিস রোগীদের বেলায় অতিরিক্ত সাবধানতার দরকার হয়। সঠিক নিয়মে পূণর্মাত্রায় ওষুধ সেবন করলে ডায়াবেটিস রোগীদের বেলায়ও য²া রোগের ওষুধ সমানভাবে কাযর্কর। তবে ডায়াবেটিস রোগীদের রক্তে শকর্রা নিয়ন্ত্রণ খুবই জরুরি। কারণ রক্তে শকর্রার পরিমাণ বেশি হলে য²া বিভিন্ন অঙ্গে ছড়িয়ে পড়তে পারে এবং য²া রোগের ওষুধ সঠিকভাবে কাজ নাও করতে পারে। সাধারণত বেশিরভাগ য²া রোগীর ক্ষেত্রে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য ইনসুলিন প্রয়োজন হয়। তবে যাদের রক্তে গøুকোজের মাত্রা এতবেশি নয় এবং অন্য কোনো ডায়াবেটিসজনিত জটিলতা নেই তাদের ক্ষেত্রে প্রাথমিকভাবে ইনসুলিনের মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে এনে পরে ইনসুলিনের পরিবতের্ ডায়াবেটিসের জন্য মুখে খাওয়ার ওষুধ দেয়া যেতে পারে। এ ক্ষেত্রে য²ার এবং ডায়াবেটিসের ওষুধ একইসঙ্গে প্রয়োগ করার ফলে কোনো পাশ্বর্প্রতিক্রিয়া হচ্ছে কিনা তার প্রতি বিশেষ লক্ষ্য রাখতে হবে।

ডায়াবেটিস এমন একটি রোগ যার দ্বারা শরীরের বেশিরভাগ অঙ্গ প্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হয়। আবার য²া রোগও অনেক সময় শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়তে পারে। এসব ক্ষেত্রে চিকিৎসার সময় অতিরিক্ত সাবধানতা প্রয়োজন। যেমন, যদি কোনো ডায়াবেটিস ও য²া আক্রান্ত রোগীর বুকে বা পেটে পানি জমে সেক্ষেত্রে রোগীকে য²া রোগের ওষুধের সঙ্গে স্টেরয়েড জাতীয় ওষুধ দিতে হয় যা কিনা রক্তে শকর্রার পরিমাণ বাড়িয়ে দেয়। এ ক্ষেত্রে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য স্বাভাবিক প্রয়োজনের তুলনায় বেশি ইনসুলিন প্রয়োজন হতে পারে। আবার যেসব ডায়াবেটিস রোগী দীঘির্দন থেকে ডায়াবেটিসে ভুগছেন তাদের বেলায় কিডনির কাযর্কারিতা কমে যেতে পারে। এসব ক্ষেত্রে যে সব য²ার ওষুধ কিডনি দ্বারা শরীর থেকে নিগর্মন হয়, সেগুলোর মাত্রা কমিয়ে দিতে হতে পারে, যেমন-ইথামবিউটস এবং স্ট্রেপটোমাইসিন। কোন ডায়াবেটিস রোগীর য²া হলে রোগের ব্যাপকতা বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই দ্রæত রোগ নিণর্য় এবং কাযর্কর চিকিৎসা প্রয়োজন। উঙঞ’ং এর মাধ্যমে য²া রোগের কাযর্কর চিকিৎসা সম্ভব। তবে এ ক্ষেত্রেও ডায়াবেটিস রোগ নিয়ন্ত্রণ কাযর্কর য²া রোগের চিকিৎসার পূবর্শতর্। তাই ডায়াবেটিস এবং য²া রোগের ক্ষেত্রে কাযর্কর চিকিৎসার ব্যবস্থা এবং সামাজিক সচেতনতা গড়ে তোলা একান্ত কাম্য।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33855 and publish = 1 order by id desc limit 3' at line 1