শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৫ জানুয়ারি ২০১৯, ০০:০০

মায়ের উচ্চ রক্তচাপে

শিশুর জন্মগতত্রæটি

উচ্চ রক্তচাপ গভর্কালে মেয়েদের বিভিন্ন ধরনের শারীরিক সমস্যার জন্য দায়ী। গভর্বতী মায়ের মৃত্যুর অন্যতম কারণ একলামসিয়া কিন্তু উচ্চ রক্তচাপের ফল। গভর্কালীন মায়ের উচ্চ রক্তচাপ গভর্স্থ শিশুর ওপর প্রভাব ফেলে। দেখা গেছে, এ ক্ষেত্রে গভর্স্থ শিশুর জন্মগত ত্রæটি বেশি দেখা দেয়। সম্প্রতি একটি গবেষণায় এ তথ্য প্রকাশিত হয়েছে। ১৫ বছর ধরে গবেষণা করে গবেষকরা এ তথ্য আবিষ্কার করেন। প্রায় সাড়ে ৪ লাখ গভর্বতী মায়ের ওপর জরিপ চালানো হয়। এতে দেখা গেছে, যাদের রক্তচাপ স্বাভাবিক, তাদের গভর্স্থ শিশুর জন্মত্রæটি উচ্চ রক্তচাপে আক্রান্তদের চেয়ে কম। অন্যদিকে উচ্চ রক্তচাপে আক্রান্তদের রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলেও সন্তানের জন্মগতত্রæটি বেশি দেখা যায়। এসব শিশুর হৃৎপিÐ ও নিউরাল টিউবে ত্রæটি বেশি। এ গবেষণা থেকে আরো জানা যায়, এসিআই ইনহেবিটর গভর্ধারণের প্রথম তিন মাস সেবন করলে জন্মগতত্রæটি না থাকলেও দ্বিতীয় ও শেষ তিন মাস সেবন করলে হৃৎপিÐের জন্মগতত্রæটি বেশি দেখা যায়।

য় যাযাদি হেলথ ডেস্ক

নাক খোটা

ভালো নয়

নাক খোটা একটি অস্বাস্থ্যকর অভ্যাস। নাক খুটলে হাতের আঙুলটি যে শুধু নোংরা হয় তাই নয়। নাক খুটলে নাকের ছিদ্রমুখে ক্ষত সৃষ্টি হয়। নাকের মধ্যবতীর্ দেয়াল বা সেপ্টামেও ক্ষত সৃষ্টি হয়ে রক্তক্ষরণ হতে পারে। শিশুদের ক্ষেত্রে নাক দিয়ে রক্তক্ষরণের এটি একটি কারণ। এছাড়া বারবার নাক খুটলে নাকের ছিদ্রতে প্রদাহ হয়ে ঘা হয়। কষ ঝরে ও ব্যথা হয়। এ অবস্থায় বিনা চিকিৎসায় এটি সারতে চায় না। নাক চুলকালে সেখানে ক্রিম লাগানো যেতে পারে। নাকের ছিদ্রতে ক্ষত হয়ে গেলে নাক চুলকানো বন্ধ করে চিকিৎসা নিতে হবে। অনেক সময় এটি ভয়ঙ্কর অবস্থার সৃষ্টি করতে পারে।

য় যাযাদি হেলথ ডেস্ক

ত্বকের জন্য

ভিটামিন

প্রসাধনীর মধ্যে কোন ভিটামিন থাকা দরকার এবং কেন দরকার সেটার ধারণা থাকা প্রয়োজন।

ভিটামিন এ : যেসব প্রসাধনীতে ‘রেটিন এ’ থাকে সেগুলো ত্বকের জন্য ভালো। বয়সজনিত দাগ দূর করতে ও ত্বক টান টান রাখতে রেটিন এ-র জুড়ি নেই।

ভিটামিন বি : ভিটামিন বি-৩ বা নায়াসিন ত্বকের রং উজ্জ্বল রাখতে গুরুত্বপূণর্ ভ‚মিকা রাখে।

ভিটামিন বি-৫ চুল উজ্জ্বল, নরম ও সুন্দর রাখে।

ভিটামিন সি : ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ফ্রি রেডিক্যাল ড্যামেজ হওয়া থেকে ত্বককে রক্ষা করে।

ভিটামিন ডি : ভিটামিন ডি সোরিয়াসিস রোগে ব্যবহৃত হয়। কিন্তু স্বাভাবিক ত্বকে কীভাবে কাজ করে এ সম্পকের্ এখনো কিছু জানা যায়নি।

ভিটামিন ই : ভিটামিন ই অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে। সুন্দর ত্বকের জন্য ভিটামিন ই জরুরি। কিন্তু কোনো প্রসাধনে তার পরিমাণ শতকরা ৫ ভাগ হতে হবে।

য় যাযাদি হেলথ ডেস্ক

নাকের ড্রপ বেশি

ব্যবহার করবেন না

সদির্ হলেই যাদের নাক বন্ধ হয়ে যায় তারা সাধারণত নাকের ড্রপ ব্যবহার করেন। এই ড্রপগুলো তাৎক্ষণিকভাবে বেশ কাজ করে। নাকে দুই-তিন ফেঁাটা ড্রপ দেয়ার কয়েক মিনিটের মধ্যে বন্ধ নাক খুলে যায়। স্বাভাবিকভাবে নিঃশ্বাস নেয়া যায়। কিন্তু এই ড্রপগুলোর পাশ্বর্প্রতিক্রিয়া রয়েছে যা মোটেই সুখকর নয়। নাকের ড্রপ একটানা তিন-চারদিন ব্যবহার করলে নাসারন্ধের আবরণী কলাগুলো ক্ষতিগ্রস্ত হয় এবং সাইনোসাইটিসের জটিলতা বাড়ে। তাই নাকের ড্রপ যতই কম ব্যবহার করা যায় ততই মঙ্গল। তবে দিনের অধিকাংশ সময়ই যাদের নাক বন্ধ থাকে এবং যারা এসব ড্রপের ওপর বেশি মাত্রায় নিভর্রশীল তাদের জন্য একটি ভালো পরামশর্ রয়েছে। আর তা হলো বিকল্প ন্যসাল ড্রপ। ব্যবহাযর্ ন্যসাল ড্রপের অধের্ক ফেলে দিয়ে তাতে পানি ভরে নিতে হবে। পানি অবশ্য কমপক্ষে ১০ মিনিট সিদ্ধ করতে হবে। ব্যস, হয়ে গেল বিকল্প ন্যসাল ড্রপ। এই ড্রপটি এক নাগাড়ে ছয়-সাতদিন ব্যবহার করা যাবে।

য় যাযাদি হেলথ ডে¯

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<30512 and publish = 1 order by id desc limit 3' at line 1