শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

রক্তচাপ ওঠানামা করা

নতুনধারা
  ০৮ ডিসেম্বর ২০১৮, ০০:০০

মিসেস হাওলাদার ৩৫ বছর বয়স, গত ৫ বছর ধরে উচ্চ রক্তচাপে ভুগছেন, নিয়মিত ওষুধও খান; কিন্তু তিনি ইদানীং লক্ষ্য করছেন যে রক্তচাপ খুব ওঠানামা করছে, কখনো রক্তচাপ খুব অস্বাভাবিক বেড়ে যায়, আবার কখনো রক্তচাপ অস্বাভাবিক কমে যায়। তিনি রক্তচাপ ওঠানামা নিয়ন্ত্রণের ব্যাপারে পরামশর্ চাইলেন।

প্রশ্ন : রক্তচাপ কেন ওঠানামা করে?

ডা. মো. তৌফিকুর রহমান : রক্তচাপ অনেক কারণে ওঠানামা করতে পারে। কিছু রোগীর কারণে, কিছু খাবারের কারণে, কিছু রক্তচাপ মাপার মেশিনের কারণে, কিছু রক্তচাপ মাপার পদ্ধতিগত সমস্যার কারণে ও পরিবেশগত কারণে রক্তচাপ ওঠানামা করতে পারে।

প্রশ্ন : রোগীর কি কি কারণে রক্তচাপ ওঠানামা করে?

ডা. মো. তৌফিকুর রহমান : রোগী দুশ্চিন্তা করলে রক্তচাপ হঠাৎ খুব বেড়ে যেতে পারে আবার দুশ্চিন্তা কমে গেলে বা নিয়ন্ত্রণে এলে রক্তচাপ স্বাভাবিক হতে পারে, যদিও প্রাথমিকভাবে এই বাড়তি রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য সাময়িকভাবে কিছু উচ্চ রক্তচাপের ওষুধ ও দুশ্চিন্তা নিয়ন্ত্রণের ওষুধ লাগতে পারে; কিন্তু পরে সাধারণত উচ্চ রক্তচাপের ওষুধের আর প্রয়োজন নাও লাগতে পারে। কোনো কোনো ক্ষেত্রে দুশ্চিন্তা বেশি করলে রক্তচাপ স্বাভাবিকের চেয়ে কমেও যেতে পারে। রোগী যদি দীঘির্দন ধরে শরীরের ব্যথা কমানোর ওষুধ বিশেষ করে এনএসএ আইডি জাতীয় ওষুধ সেবন করে এতে রোগীর রক্তচাপ বাড়তে পারে বা ওঠানামাও করতে পারে। রোগী যদি নিয়মিত ওষুধ না খায় বা মাঝেমধ্যে ওষুধ বাদ দেয় তবে রক্তচাপ ওঠানামা করতে পারে। রোগী যদি জন্মনিয়ন্ত্রণের ওষুধ খান দীঘির্দন তবে রক্তচাপ বাড়তে পারে বা ওঠানামা করতে পারে। রোগীর যদি কিডনিতে সমস্যা থাকে তাহলেও রক্তচাপ ওঠানামা করতে পারে। রোগীর যদি কিছু হরমোনজনিত রোগ যেমনÑ

হাইপার থাইরয়েডিজম (থাইরয়েডগøান্ড থেকে বেশি বেশি থাইরয়েড হরমোন বের হওয়া রোগ) বা ফিওক্রোমোসাইটোমা (কিডনির উপরে অবস্থিত এড্রেনাল গøান্ডের টিউমারের রোগ) জাতীয় রোগ হয় তবে রক্তচাপ ওঠানামা করতে পারে।

প্রশ্ন : কি কি খাবারের কারণে রক্তচাপ ওঠানামা করে?

ডা. মো. তৌফিকুর রহমান : অতিরিক্ত কফি, চা, পান ও ধূমপান করলে রক্তচাপ বাড়তে পারে।

প্রশ্ন : রক্তচাপ মাপার মেশিনের তারতম্যের কারণে কি রক্তচাপ ওঠানামা করতে পারে?

ডা. মো. তৌফিকুর রহমান : হ্যঁা, বিভিন্ন প্রকারের রক্তচাপ মাপার মেশিন বিভিন্ন সময়ে ব্যবহারের কারণে রক্তচাপের মান ভিন্ন ভিন্ন হতে পারে। আবার দেখা যায় অটোমেটিক মেশিনে রক্তচাপ মাপার কয়েক মিনিট পরে আবার রক্তচাপ মাপলে আগের মাপের থেকে ভিন্নতা পাওয়া যায়।

প্রশ্ন : রক্তচাপ মাপার কি পদ্ধতিগত সমস্যার কারণে ও পরিবেশগত কি কি কারণে রক্তচাপ ওঠানামা করে?

ডা. মো. তৌফিকুর রহমান : রক্তচাপ মাপার মেশিনের সঠিক সাইজ ব্যবহার না করলে, রক্তচাপ মাপার সময় কথা বললে, অনেক পরিশ্রম বা ব্যায়ামের পর রক্তচাপ মাপলে বা হোয়াইট কোট হাইপারটেনশনের কারণে রক্তচাপের মান বেশি আসতে পারে।

প্রশ্ন : হোয়াইট কোট হাইপারটেনশন কি?

ডা. মো. তৌফিকুর রহমান : অনেক রোগী চিকিৎসকের চেম্বারে আসার পর অতিরিক্ত ও অপ্রয়োজনীয় টেনশন বা দুশ্চিন্তায় ভোগেন, ফলে রক্তচাপ অনেক বেড়ে যায়, কিন্তু এসব রোগীর বাসায় বা অন্য সময় রক্তচাপ স্বাভাবিক বা কম থাকে, যেহেতু ডাক্তাররা সাদা অ্যাপ্রোন বা কোট পরিধান করে তাই এ সমস্যাকে হোয়াইট কোট হাইপারটেনশন বলে।

প্রফেসর (ডা.) মো. তৌফিকুর রহমান (ফারুক)

এমবিবিএস (ডিএমসি), এমডি (কাডির্ওলোজি), এফসিপিএস (মেডিসিন), এফএসিসি (আমেরিকা), এফএসিপি, এফএএসই, এফআরসিপি, এফসিসিপি, এফইএসসি, এফএএইচএ, এফএপিএসআইসি

অধ্যাপক ও বিভাগীয় প্রধান- কাডির্ওলোজি,

মেডিনোভা মেডিকেল সাভিের্সস মালিবাগ

মোড়, ঢাকা

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<25938 and publish = 1 order by id desc limit 3' at line 1