শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সঠিক রক্তচাপ মাপার জন্য

নতুনধারা
  ০১ ডিসেম্বর ২০১৮, ০০:০০

সঠিক রক্তচাপ মাপার জন্য আমেরিকান কলেজ অব কাডির্ওলজি, আমেরিকান হাটর্ অ্যাসোসিয়েশন ও অন্যান্য কিছু গুরুত্বপূণর্ সংস্থাগুলো ২০১৭ সালে কিছু সুপারিশ ও দিকনিদের্শনা দিয়েছে যা নিম্নরূপÑ

১. রোগীকে সঠিকভাবে প্রস্তুত করতে হবে

ক. রোগীকে কমপক্ষে ৫ মিনিট আরাম করে চেয়ারে বসতে হবে পা মাটিতে লাগিয়ে।

খ. রক্তচাপ মাপার আধা ঘণ্টার মধ্যে রোগী কোনো রকমের কফি বা চা পান, ধূমপান বা ব্যায়াম বা পরিশ্রমের কাজ করতে পারবে না।

গ. প্রস্রাবের বেগ নিয়ে রক্তচাপ মাপা যাবে না, তাই রক্তচাপ মাপার আগে প্রস্রাবের থলি খালি করতে হবে।

ঘ. রক্তচাপ মাপার মেশিনের কাফ লাগানোর জায়গায় অথার্ৎ বাহুতে কোনো কাপড় রাখা যাবে না, সব ধরনের কাপড় সরাতে হবে।

ঙ. বিশ্রাম বা আরাম করার সময় অথবা রক্তচাপ মাপার সময় রোগী বা চিকিৎসক বা যিনি রক্তচাপ মাপবেন কেউই কোনো ধরনের কথা বলতে পারবেন না।

২. রক্তচাপ মাপার সঠিক টেকনিক বা পদ্ধতি মানতে হবে

ক. রক্তচাপ মাপতে সঠিক রক্তচাপ মাপার মেশিন ব্যবহার করতে হবে এবং মেশিনটি মাঝেমধ্যে ক্যালিব্রেট করতে হবে অথার্ৎ অন্য মেশিনের মাপের সঙ্গে মিলিয়ে দেখতে হবে।

খ. রোগীর যে বাহুতে রক্তচাপ মাপা হবে সে বাহু অবশ্যই টেবিল বা ডেস্কের উপর রাখতে হবে।

গ. রক্তচাপ মাপার মেশিনের কাফসহ রোগীর বাহু অবশ্যই বুকের মাঝ বরাবর রাখতে হবে।

ঘ. রক্তচাপ মাপার মেশিনের সঠিক মাপের কাফ সাইজ ব্যবহার করতে হবে, কাফের ভিতরে যে বøাডার বা বাতাসপূণর্ হওয়ার থলি থাকে তা অবশ্যই বাহুর ৮০ ভাগের বেশি প্রস্থের জায়গাপূণর্ করতে হবে। উপযুক্ত কাফ সাইজের চেয়ে ছোট বা বড় কাফ সাইজ রক্তচাপ মাপার ক্ষেত্রে ব্যবহার করলে তা লিপিবদ্ধ রাখতে হবে।

ঙ. রক্তচাপ মাপার ক্ষেত্রে স্টেথোস্কোপ দিয়ে শব্দ শোনার জন্য ডায়াফ্রাম বা বেল অথার্ৎ যে কোনো পাশ ব্যবহার করা যায়।

৩. উচ্চ রক্তচাপ নিণর্য় ও সঠিক চিকিৎসার জন্য সঠিক রক্তচাপ মাপা জরুরি

ক. প্রথমবার রক্তচাপ মাপার সময় অবশ্যই দুই হাতেই রক্তচাপ দেখতে হবে এবং যে হাতে রক্তচাপ বেশি ওই মান লিপিবদ্ধ করতে হবে ও ভবিষ্যতে ওই হাতে রক্তচাপ মাপতে হবে।

খ. ১-২ মিনিট পর আবার রক্তচাপ মাপতে হবে।

গ. সঠিকভাবে রক্তচাপ মাপের ক্ষেত্রে প্রথমে সিস্টোলিক রক্তচাপ প্যালপেটরি পদ্ধতিতে নিণর্য় করতে হবে অথার্ৎ রেডিয়াল ধমনির উপর আঙুল রেখে রক্তচাপ মাপার মেশিনের কাফ বাতাসপূণর্ করতে হবে ততক্ষণ পযর্ন্ত যতক্ষণ না রেডিয়াল ধমনি অনুভব করা না যায় অথার্ৎ রেডিয়াল পালস হারিয়ে যায়, এটাই সিস্টোলিক রক্তচাপ। অস্কালটেটরি পদ্ধতিতে অথার্ৎ স্টেথোস্কোপ দিয়ে সিস্টোলিক ও ডায়াস্টোলিক দুই রক্তচাপ মাপার ক্ষেত্র প্যালপেটরি পদ্ধতিতে যে সিস্টোলিক রক্তচাপ পাওয়া গেল তা থেকে ২০-৩০ মিমি পারদ বেশি রক্তচাপ মাপার মেশিনের কাফ ফুলাতে হবে।

ঘ. অস্কালটেটরি পদ্ধতিতে অথার্ৎ স্টেথোস্কোপ দিয়ে রক্তচাপ মাপার ক্ষেত্রে আস্তে আস্তে অথার্ৎ প্রতি সেকেন্ডে ২ মিমি পারদ করে কমাতে হবে এবং করোটকো শব্দের জন্য অপেক্ষা করতে হবে।

৪. সঠিকভাবে মাপা রক্তচাপ সঠিকভাবে লিপিবদ্ধ করতে হবে

ক. সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপ দুটোই সঠিকভাবে লিপিবদ্ধ করতে হবে। রক্তচাপ মাপার ক্ষেত্রে যদি অস্কালটেটরি পদ্ধতি ব্যবহার করা হয় তা বেসিস্টোলিক রক্তচাপ নিণের্য়র জন্য প্রথম করোটকো শব্দ ও ডায়াস্টোলিক রক্তচাপ নিণের্য়র ক্ষেত্রে করোটকো শব্দ পুরোপুরি মিলিয়ে যাওয়ার সময়কালীন মানের নিকটতম জোড় সংখ্যা লিপিবদ্ধ করতে হবে ।

খ. রক্তচাপ মাপাকালীন রোগী যদি কোনো উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ খায় তবে তা লিপিবদ্ধ করতে হবে।

৫. গড় রক্তচাপ লিপিবদ্ধ করতে হবে

রক্তচাপ কমপক্ষে ২ বার ও কমপক্ষে ২ ভিন্ন সময়ে মাপতে হবে এবং তা গড় করে লিপিবদ্ধ করতে হবে।

৬. সিস্টোলিক ও ডায়াস্টোলিক রক্তচাপের মান রোগীকে মৌখিকরূপে ও লিখিতভাবে জানাতে হবে।

প্রফেসর (ডা.) মো. তৌফিকুর রহমান (ফারুক)

এমবিবিএস (ডিএমসি), এমডি (কাডির্ওলজি), এফসিপিএস (মেডিসিন), এফএসিসি (আমেরিকা), এফএসিপি, এফএএসই, এফআরসিপি, এফসিসিপি, এফইএসসি, এফএএইচএ, এফএপিএসআইসি

অধ্যাপক ও বিভাগীয় প্রধান- কাডির্ওলজি, মেডিনোভা মেডিকেল সাভিের্সস, মালিবাগ মোড়, ঢাকা

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<24884 and publish = 1 order by id desc limit 3' at line 1