শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ত্বকের ক্যান্সারের ৭ ঝুঁকি

নতুনধারা
  ১০ নভেম্বর ২০১৮, ০০:০০

ক্যান্সার মানেই মহামারি ব্যাধি, শুনলেই গা শিউরে ওঠে। অনেকেই অকালে প্রাণ হারাচ্ছেন এই রোগে। যত রকম ভয়ঙ্কর ক্যান্সার রয়েছে তার মধ্যে ত্বকের ক্যান্সার অন্যতম। ত্বকের কোষের অস্বাভাবিক বৃদ্ধিই ত্বকের ক্যান্সার। শুরুতেই শনাক্ত করা গেলে ত্বকের ক্যান্সার সারানো সম্ভব। কিছু কিছু ক্যান্সার ত্বকের পরিবতর্ন দিয়ে শুরু হয়। তবে কিছু সতকর্তা অবলম্বন করলে ত্বকের ক্যান্সার প্রতিরোধ করা সম্ভব। আসুন ত্বকের ক্যান্সার সম্পকের্ খানিকটা ধারণা নেয়া যাক।

ষ আপনার পিইউভিএ ট্রিটমেন্ট হয়েছে

ত্বকের তীব্র খারাপ অবস্থার (যেমন- সোরিয়াসিস ও ডামার্টাইটিস রোগ) ক্ষেত্রে পিসোরালেন অ্যান্ড ইউভি-লাইট চিকিৎসা (পিইউভিএ) করা হয়ে থাকে। এটি একপ্রকার আল্ট্রাভায়োলেট রেডিয়েশন চিকিৎসা। হাভার্ডর্ মেডিকেল স্কুলের গবেষকরা একবার পিইউভিএ চিকিৎসা নেয়া একজন রোগীর মধ্যে ১৫ বছর পর ম্যালিগন্যান্ট টিউমারের বধির্ত ঝুঁকি দেখেছেন। প্রকৃতপক্ষে, যেসব রোগীরা ২৫০ বা তার অধিকবার পিইউভিএ চিকিৎসা নিয়েছেন তাদের ত্বকের ক্যান্সারের ঝুঁকি যারা এই চিকিৎসা নেয়নি তাদের তুলনায় পঁাচগুণ বেশি। সময় অতিবাহিত হওয়ার সঙ্গে সঙ্গে ঝুঁকিও বেড়ে যায়।

ষ আপনার এইচপিভি ইনফেকশন ছিল

হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) যা যৌনাঙ্গ ও মলদ্বারকে আক্রান্ত করে, তা নন-মেলানোমা ত্বকের ক্যান্সারের ঝুঁকিও বৃদ্ধি করে। আমেরিকান জানার্ল অব এপিডেমিওলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, যেসব লোকের এইচপিভির বিরুদ্ধে অ্যান্টিবডি ছিল তাদের ননমেলানোমা বিকশিত হওয়ার উচ্চ ঝুঁকি ছিল।

ষ আপনার ইমিউন সিস্টেম দুবর্ল

রোগ বা কিছু চিকিৎসার কারণে দুবর্ল ইমিউন সিস্টেমের লোকদের ত্বকের ক্যান্সারের উচ্চ ঝুঁকি থাকে। উদাহরণস্বরূপ, এইচআইভি/এইডস ও লিম্ফোমা রোগীদের বধির্ত ঝুঁকি থাকতে পারে এবং যারা কেমোথেরাপি নিয়েছেন অথবা ইমিউনিটির ওপর চাপ সৃষ্টি করে এমন ওষুধ গ্রহণ করেছেন তারাও।

ষ আপনার এক্সপি জিন আছে

জেরোডামার্ পিগমেন্টোসাম (এক্সপি) হচ্ছে একটি বিরল বংশগত ব্যাধি। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিন অনুসারে, এই রোগে আক্রান্ত লোকদের সূযের্র অতিবেগুনি রশ্মির প্রতি অত্যধিক সেনসিটিভিটি থাকে। এই জিন ডিএনএ ড্যামেজ মেরামত করার জন্য ত্বকের কোষের ক্ষমতাকে সীমিত করে ফেলে। আমেরিকান ক্যান্সার সোসাইটি অনুসারে, এক্সপি জিন আছে এমন অল্পবয়স্ক লোকদের মেলানোমা ও অন্যান্য ত্বকের ক্যান্সার হওয়ার উচ্চ ঝুঁকি থাকে। এই দশা সাধারণত চোখ ও সূযাের্লাকের সংস্পশের্ আসে এমন অংশে উপসগর্ প্রকাশ করে।

ষ আপনি শিল্পপ্রতিষ্ঠানে কেমিক্যাল নিয়ে কাজ করেন

যেসব লোক শিল্পপ্রতিষ্ঠানে (যেমন- স্টিল ও আয়রন অথবা কয়লা ও অ্যালুমিনিয়াম উৎপাদনের সঙ্গে জড়িত প্রতিষ্ঠান) কেমিক্যাল নিয়ে কাজ করেন তাদের ত্বকের ক্যান্সার হওয়ার ঝুঁকি উচ্চ, বায়োমেড রিসাচর্ ইন্টারন্যাশনালে প্রকাশিত একটি গবেষণা অনুসারে। যারা ইন্ডাস্ট্রিয়াল কাসিের্নাজেন (যেমন- আসেির্নক ও পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকাবর্ন) নিয়ে কাজ করেন তারাও বধির্ত ঝুঁকিতে থাকে।

ষ আপনার ইতোমধ্যে স্কোয়ামাস সেল টিউমার ছিল

আগে আপনার শরীর থেকে স্কোয়ামাস সেল টিউমার অপসারণ করার মানে এই নয় যে আপনি এটি থেকে চিরতরে মুক্তি পেয়েছেন। স্কোয়ামাস সেল টিউমারের পুনরাবৃত্তি হয়, বিশেষ করে কান, নাক ও ঠেঁাটে। সাধারণত সাজাির্রর দুই বছর পর এটির পুনরুত্থান ঘটে। ডা. হেইমোভিক বলেন, ‘আপনার ক্যান্সার ফিরে আসছে কিনা নিশ্চিত হতে নিয়মিত ত্বক পরীক্ষার সময় আপনার ডামাের্টালজিস্ট আগের চিকিৎসার কাগজপত্র পরীক্ষা করে দেখবেন।’

তথ্যসূত্র : রিডাসর্ ডাইজেস্ট

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<21683 and publish = 1 order by id desc limit 3' at line 1