logo
  • Sat, 20 Oct, 2018

  য় যাযাদি হেলথ ডেস্ক   ০৬ অক্টোবর ২০১৮, ০০:০০  

গরমে স্বাস্থ্য সুরক্ষায় জিরাপানি

গরমে স্বাস্থ্য সুরক্ষায় জিরাপানি
এই গরমে দেহকে পানিশূন্যতা থেকে রক্ষা করে আদ্রর্ রাখার জন্য আমাদের সবারই প্রচুর পানি পান করা উচিত। কিন্তু অনেকেই শুধু পানি পান করতে চান না। তাদের জন্য একটি স্বাস্থ্যসম্মত সমাধান হচ্ছে জিরাপানি। স্বাদে ও পুষ্টিতে ভরপুর এই জিরাপানি। এটি ভারতের গ্রীষ্মকালীন একটি জনপ্রিয় পানীয় এবং এটা আমাদের দেশেও বেশ পরিচিত। এই জিরাপানির রয়েছে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা।

জিরাপানির স্বাস্থ্য উপকারিতা

জিরাপানি পানের ফলে এটি দেহকে ঠাÐা করে এবং দেহের অতিরিক্ত তাপমাত্রা কমিয়ে দেহ সতেজ করে। এটি খুব স্বাস্থ্যসম্মতভাবে পেটের দূষিত পদাথর্ কমাতে সহায়তা করে। তাই জিরাপানি কতটা স্বাস্থ্যসম্মত তা ব্যাখ্যা করতে এর কিছু স্বাস্থ্য উপকারিতা তুলে ধরা হলোÑ

ওজন কমাতে জিরাপানি : এর একটি উপকারিতা হচ্ছে ওজন কমাতে সাহায্য করে। দিনে দুই বার জিরাপানি পানে পেটের ক্ষুধা কমিয়ে দেয় যার ফলে খাওয়ার ইচ্ছাটা কমে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে : জিরা আয়রনের চমৎকার একটি উৎস। যা রোগপ্রতিরোধ ক্ষমতার কাজ পরিচালনা করার জন্য খুবই গুরুত্বপূণর্। এতে আয়রনের পাশাপাশি বেশ ভালো পরিমাণ ভিটামিন এ ও সি থাকে যা থেকে অ্যান্টি অক্সিডেন্টের সুবিধা পাওয়া যায়।

রক্তশূন্যতার চিকিৎসায় : জিরাতে থাকা আয়রন রক্তস্রোতে অক্সিজেন বহনকারী হিমোগেøাবিনের পরিমাণ বৃদ্ধি করে। এ ছাড়া জিরাপানি আয়রনের অভাবজনিত রক্তশূন্যতার জন্য বেশ উপকারী।

এসিডিটি কমাতে : এটা এসিডিটির সমস্যার জন্য ভালো। যে কোনো ভারী খাবার খাওয়ার পর ধীরে ধীরে জিরাপানি খেয়ে নিলে এসিডিটির আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

কোষ্ঠকাঠিন্য দূর করতে : জিরাপানি পানের আর একটি স্বাস্থ্য উপকারিতা হচ্ছে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি। তাই যাদের কোষ্ঠকাঠিন্য আছে তারা দিনে দুইবার এই পানীয়টি পান করতে পারেন।

গ্যাসের সমস্যা দূরীকরণে : পেটের গ্যাস কমাতে জিরাপানি সাহায্য করে। যদি গ্যাসের কারণে পেট ফুলে থাকে তাহলে ধীরে ধীরে জিরাপানি খেতে পারেন যতক্ষণ না পেটের গ্যাস দূর হয়।

বমি বমিভাব দূর করতে : জিরাপানি বমি বমি ভাব দূর করতে সাহায্য করে তাই গভর্বতী নারীরা এটি পান করতে পারেন ‘মনির্ং সিকনেস’ থেকে মুক্তি পেতে।

পানিশূন্যতা দূরীকরণে জিরাপানি : এর অনেক স্বাস্থ্য উপকারিতার মধ্যে একটি হচ্ছে গরমকালে এটি দেহকে আদ্রর্ রাখতে সাহায্য করে। এটিতে স্বাস্থ্যসম্মত মসলা জিরা থাকার কারণে এটি প্রাকৃতিকভাবে দেহের তাপমাত্রা কমায়।

ভালো ঘুমের জন্য : যাদের মধ্যে ইন্সমোনিয়া বা ঘুমের সমস্যা আছে তাদের জন্য জিরাপানি খুব উপকারী। নিয়মিত খেলে ভালো ঘুম হয়।

স্মৃতিশক্তি উন্নত করে : জিরা মস্তিষ্কের শক্তিকে উন্নত করে। তাই অল্প বয়স থেকেই যদি জিরাপানি খাওয়া যায় তাহলে তা উল্লেখযোগ্যভাবে স্মৃতিশক্তি ও বুদ্ধিমত্তাকে তীক্ষè করে।

শরীরের দূষণ দূরীকরণে : জিরাপানি যকৃতের ও পাকস্থলীর জন্য খুবই উপকারী। জিরার মধ্যে থাকা এন্টিঅক্সিডেন্ট দেহের এবং ভেতরের অঙ্গের বিষাক্ততা দূর করে।

আয়রনের চাহিদা মেটাতে : গভর্বতী ও স্তন্যদাত্রী মায়েদের বাড়তি পুষ্টির জন্য জিরাতে থাকা আয়রন গভর্বতী ও স্তন্যদাত্রী মায়েদের জন্য খুবই ভালো। এটা গভর্স্থ ভ্রƒণের, বাচ্চার এবং মায়ের আয়রনের চাহিদা মেটাতে সাহায্য করে।

তলপেটের ব্যথা কমাতে : মাসের বিশেষ দিনগুলোতে তলপেটে ব্যথা অনুভব করেন অনেক নারীই, তাদের এই ব্যথা কমাতে অল্প অল্প করে সারাদিন জিরাপানি খেতে পারেন।

ত্বকের জন্য জিরাপানির স্বাস্থ্য উপকারিতা : যখন দেহ অভ্যন্তরীণভাবে স্বাস্থ্যবান থাকে তা ত্বকের মধ্যে প্রতিফলিত হয়। এই জিরাপানি দেহকে অভ্যন্তরীণভাবে শক্তিশালী ও স্বাস্থ্যবান করে তাই এর ফলে ত্বকের গুরুত্বপূণর্ প্রভাব পড়ে।

ত্বকের পুষ্টি জোগাতে : আগেই বলা হয়েছে জিরাপানি হজমক্রিয়াকে বাড়িয়ে দেয় বলে এটা ত্বককে প্রয়োজনীয় পুষ্টি উপাদান শুষে নিয়ে স্বাস্থ্যবান ও পুষ্ট থাকতে সাহায্য করে।

অ্যান্টি অক্সিডেন্ট সরবরাহ করে : নিয়মিত জিরা পানি পানে দেহ পযার্প্ত পরিমাণে ভিটামিন এ, সি ও ই পায় যেগুলো এন্টিঅক্সিডেন্ট ও এন্টিএজিং গুণাগুণের জন্য পরিচিত। এটা পান করার ফলে ত্বক পরিপূণর্ হয় এবং অকালে বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে।

ব্রণের চিকিৎসায় : জিরাপানি ব্রণের জন্য প্রাকৃতিক ওষুধের কাজ করে।

ত্বকের আরামের জন্য : জিরাপানি ত্বকের জ্বালাপোড়া ভাব দূর করতে সাহায্য করে।

কীভাবে বানাবেন জিরাপানি?

পানি-১ লিটার

জিরা-দেড় চা চামচ

চুলায় একটি হঁাড়িতে পানি ফুটিয়ে জিরা দিয়ে আরও ৮-১০ মিনিট ফুটিয়ে পানি পোনে ১ লিটার হলে নামিয়ে ছেঁকে ঠাÐা করতে হবে। এটি চাইলে কুসুম গরম বা বরফ শীতল দুইভাবেই খাওয়া যায়। আরও সুস্বাদু করার জন্য এর সঙ্গে সামান্য চিনি, বিট লবণ, গোলমরিচ গুঁড়ো, লেবুর রস, ধনেপাতা/পুদিনাপাতা কুচি ও চাইলে কঁাচা আম যোগ করে বেøন্ড করে নেয়া যায়।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near ') ORDER BY id' at line 1

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে