মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

সকালে চা পানের উপকারিতা!

সকালবেলা এক কাপ রং চা, সবুজ চা কিংবা আদা চা স্বাস্থ্যের জন্য উপকারী। সঠিক স্বাস্থ্য উপকারিতা পেতে নাশতার আধা ঘণ্টা পর এক কাপ চা পান করুন
য় যাযাদি হেলথ ডেস্ক
  ০৮ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

চায়ে প্রচুর পরিমাণে পলিফেনল ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এই দুটি উপাদান শরীরকে ক্যান্সারের ঝুঁকিমুক্ত রাখে। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এ ছাড়া শরীরকে বাধর্ক্যজনিত সমস্যা এবং দূষণের ক্ষতি থেকে রক্ষা করে। তবে সেই চা হওয়া চাই কন্ডেন্সড মিল্ক কিংবা দুধমুক্ত। অথার্ৎ সকালবেলা এক কাপ রং চা, সবুজ চা কিংবা আদা চা স্বাস্থ্যের জন্য উপকারী। সঠিক স্বাস্থ্য উপকারিতা পেতে নাশতার আধা ঘণ্টা পর এক কাপ চা পান করুন।

প্রতিদিন সকালে এক কাপ চা পান বেশ ভালো লাগে। এক কাপ গরম চা মনটাও ভালো করে দেয় এবং সেই সঙ্গে বেশ সতেজও লাগে। এই এক কাপ ধেঁায়া ওঠা চা কি শুধুই অভ্যাসবশত কিংবা স্বাদের জন্য খাওয়া? নাকি এর স্বাস্থ্য উপকারিতাও আছে? সকালে চায়ের আছে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা। তবে সেই চা হওয়া চাই কন্ডেন্সড মিল্ক কিংবা দুধমুক্ত। অথার্ৎ সকালবেলা এক কাপ রং চা, সবুজ চা কিংবা আদা চা স্বাস্থ্যের জন্য উপকারী। যারা চিনি ছাড়া চা খেতে পারেন না তারা চায়ে কৃত্রিম চিনি ব্যবহার করতে পারেন কিংবা খুব অল্প পরিমাণ চিনি দিয়ে চা খেতে পারেন। তবে কোনোভাবেই খালি পেটে চা খাওয়া উচিত হবে না। সঠিক স্বাস্থ্য উপকারিতা পেতে নাশতার আধা ঘণ্টা পর এক কাপ চা পান করুন। আসুন জেনে নেয়া যাক সকালবেলা চা খাওয়ার ৫টি স্বাস্থ্য উপকারিতা।

হাটর্ অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি থেকে রক্ষা করে

কোলেস্টেরল ও প্লেটলেটের জন্য শরীরের রক্ত জমাট বেঁধে স্ট্রোক ও হাটর্ অ্যাটাকের মতো সমস্যাগুলোর সৃষ্টি হয়। নিয়মিত চা খেলে ধমনি পরিষ্কার থাকে এবং রক্ত সহজে চলাচল করতে পারে। প্রায় ৫-৬ বছর ধরে করা নেদারল্যান্ডের একটি গবেষণায় দেখা গেছে যে যারা দিনে দুই থেকে তিন কাপ রং চা পান করে তাদের বড় ধরনের হাটর্ অ্যাটাকের ঝুঁকি যারা চা খায় না তাদের তুলনায় ৭০% কম।

অ্যান্টিঅক্সিডেন্ট

চায়ে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এ ছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট শরীরকে বাধর্ক্যজনিত সমস্যা এবং দূষণের ক্ষতি থেকে রক্ষা করে।

হাড় রক্ষা করে

যারা চা পান করেন এবং যারা করেন না তাদের নিয়ে একটি গবেষণায় দেখা গেছে, যেসব ব্যক্তি প্রায় ১০ বছরের বেশি সময় ধরে চা খেয়েছে তাদের হাড়, যারা খায়নি তাদের তুলনায় অনেক বেশি মজবুত আছে। হাড় মজবুত রাখার ক্ষেত্রে চায়ে দুধ দিয়ে খাওয়া ভালো। তবে কন্ডেন্সড মিল্ক না দিয়ে গরুর খঁাটি দুধ দিয়ে চা খেলে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

নিয়মিত চা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং বিভিন্ন সংক্রমণের থেকে শরীর রক্ষা পায়। গবেষকরা ২১ জন স্বেচ্ছাসেবীর ওপর গবেষণা চালিয়েছেন। গবেষণায় স্বেচ্ছাসেবকদের দিনে ৪ সপ্তাহ ধরে প্রতিদিন ৫ কাপ করে দুধ চিনি ছাড়া চা খাওয়ানো হয়েছিল। ৪ সপ্তাহ পরে গবেষকরা তাদের স্বাস্থ্য পরীক্ষা করে দেখেন যে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

ক্যান্সারের ঝুঁকি কমায়

চায়ে প্রচুর পরিমাণে পলিফেনল ও অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এই দুটি উপাদান শরীরকে ক্যান্সারের ঝুঁকিমুক্ত করতে সহায়তা করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে নিয়মিত রং চা খেলে স্তন ক্যান্সার, ক্লোন ক্যান্সার ও অন্যান্য আরও কিছু ক্যান্সারের ঝুঁকি কমে যায়। তাই ক্যান্সারের ঝুঁকি কমাতে চাইলে প্রতিদিন অন্তত এক কাপ রং চা খাওয়া উচিত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<11192 and publish = 1 order by id desc limit 3' at line 1