logo
রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

প্রতিভাবান

শিশুর বৈশিষ্ট্য

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

সব মা-বাবাই চান যে তাদের সন্তান প্রতিভাবান হোক। কিন্তু সবাই তো আর সমান হন না। শিশুদের বেশিরভাগ স্বভাব একই রকম হলেও প্রতিভাবান শিশুদের কিছু কিছু বৈশিষ্ট্য অন্যদের থেকে আলাদা হয়ে থাকে। এই বৈশিষ্ট্যগুলো কী এখনই জেনে নিন। যে শিশুরা সব কিছুই সম্মানের চোখে দেখে তাদের প্রতিভাবান ভাবা ভুল নয়। এর মাধ্যমে তারা চিন্তাশীল হতে পারে। জ্ঞানের জন্য তৃষ্ণার্ত থাকা প্রতিভাবান শিশুদের লক্ষণ। তাদের ভাবনার বিষয়গুলো অদ্ভুত হয়ে থাকে কিন্তু সব বিষয়ই তাদের ভাবনার বিষয়বস্তু।

বুদ্ধিমান মানুষ সবসময় যা কম জানেন তা আরও বেশি জানার চেষ্টা করেন। কোনো বিষয় অজানা থাকলে বা কম জানা থাকলে তারা তা স্বীকার করেন। কেননা, তারা মনে করেন এটি স্বীকার করা মানেই বিষয়টি সম্পর্কে জানার একটি সুযোগ তৈরি হওয়া।

প্রতিভাবান শিশুরা জানার বিষয়টি উপভোগ করেন। খেয়াল করলে দেখা যাবে বুদ্ধিমান মানুষ নিজের ইচ্ছাতেই জানার পেছনে সময় ব্যয় করেন।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মিনেসোটা পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, কেউ যদি পরিষ্কার-পরিচ্ছন্ন ও গোছালো থাকার পেছনে অনেক বেশি সময় ব্যয় করেন তবে বুঝতে হবে তিনি গভীর চিন্তাশীলতার চেয়ে গোছালো অবস্থাকে বেশি গুরুত্বপূর্ণ মনে করেন। তাই বলা যায়, প্রতিভাবান শিশুরা একটু অগোছালো হতে পারে। সাইকোলোজি টুডেতে প্রকাশিত গবেষণার ফলে দেখানো হয়েছে, যারা একটু কম ঘুমায় তাদের আইকিউ থাকে অনেক বেশি। তাদের মন খুব কমই স্থির থাকে। তারা কিছু সময় বিশ্রাম নেন তারপর আবার গভীর জটিল চিন্তার ভেতর ডুবে যান।

মৌমাছিদের মজার কিছু তথ্য

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

মৌমাছিই একমাত্র পতঙ্গ যারা যে খাবার তৈরি করে তা সরাসরি মানুষ খেতে পারে। এই খাবারটি হলো মধু। মধুতে ভিটামিন, মিনারেল, পানিসহ খাদ্যের সব কয়টি উপাদানই বিদ্যমান।

এক চামচ মধু সংগ্রহ করতে মৌমাছিদের প্রায় ৩০ হাজার ফুলে যেতে হয়। এক কেজি মধু সংগ্রহ করতে একটি চাকের মৌমাছিদের প্রায় ৯০ হাজার মাইল উড়তে হয়।

একটি মৌমাছি একা একবারে মাত্র এক চা চামচের ১২ ভাগের একভাগ পরিমাণ মধু সংগ্রহ করতে পারে।

মৌমাছিরা এক ঘণ্টায় গড়ে ১৩ থেকে ১৫ মাইল পর্যন্ত উড়তে পারে।

পৃথিবীর সবচেয়ে বড় মৌমাছির নাম মেগাচিল পস্নুটো। এই প্রজাতির নারী মৌমাছিরা সর্বোচ্চ দেড় ইঞ্চি পর্যন্ত আকারের হয়ে থাকে। আর এই প্রজাতির পুরুষ মৌমাছিদের আকার হয়ে থাকে ০.৯ ইঞ্চি। ইন্দোনেশিয়ায় পাওয়া যায় এই মৌমাছি। মৌমাছিরা লাল রং দেখতে পায় না। তাই লাল রঙের ফুলে সাধারণতই মৌমাছিরা বসে না।

শিশুদের জ্ঞান বিকাশে 'আলোঘর'

য় হাট্টি মা টিম টিম ডেস্ক

'জ্ঞানের আলোয় উদ্ভাসিত বাংলাদেশ' গড়ার প্রত্যয়ে দিশার সামাজিক উদ্যোগ 'আলোঘর' এবং এর কার্যক্রমসমূহ জ্ঞান বিকাশ ও টেকসই উন্নত বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের জ্ঞান বিকাশের সুযোগ করে দিয়ে 'আলোঘর' কার্যকর সামাজিক দায়িত্ব পালন করছে বলে মন্তব্য করেন বিশিষ্ঠ অর্থনীতিবিদ ও গ্রিন ব্যাংকিংয়ের উদ্যোক্তা বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

ড. আতিউর রহমান সম্প্রতি আলোঘর পরিদর্শন করেন এবং আলোঘর-পাঠক সমাবেশে বক্তব্য রাখেন। তিনি আলোঘরের সব বিভাগ ঘুরে দেখেন এবং পাঠকদের সঙ্গে আন্তরিকভাবে মতবিনিময় করেন। আলোঘর-পাঠক সমাবেশে তিনি শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশী পাঠকদের উদ্দেশ্যে উদ্দীপনামূলক বক্তব্য রাখেন এবং অংশগ্রহণমূলক আলোচনা করেন।

আলোঘর পরিদর্শন শেষে ড. আতিউর রহমান আলোঘর শিক্ষাবৃত্তি-২০১৯ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ১৫ জন প্রতিবন্ধী শিক্ষার্থীসহ মোট ৩০ জন মেধাবী ও অপেক্ষাকৃত অসচ্ছল শিক্ষার্থীর মধ্যে শিক্ষাবৃত্তি ও বই বিতরণ করেন। তিনি দিশা ও আলোঘরের সামাজিক কার্যক্রমসমূহে নিজেকে সম্পৃক্ত রাখার ইচ্ছা পোষণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন দিশা ও আলোঘরের প্রতিষ্ঠাতা মো. সহিদ উলস্নাহ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ছালীমা নাজনীন বীথি, উপদেষ্টা, দিশা; মো. ফরহাদ হোসেন, পরিচালক (মানবসম্পদ ও প্রশাসন), দিশা এবং মো. মোশারফ হোসেন, পরিচালক, দিশা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে