শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হুমায়ূন আহমেদ এক অনন্য নাম

নতুনধারা
  ১৮ জুলাই ২০১৮, ০০:০০

কিংবদন্তি এই জনপ্রিয় কথাশিল্পীর জন্ম ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনায়। বেস্টসেলার উপন্যাসের অব্যথর্ কারিগর হুমায়ূনের দ্বিতীয় সাফল্যের ক্ষেত্র ছোট গল্প, টিভি নাটক ও চলচ্চিত্রে বিস্তৃত। একনিষ্ঠ ও বিশাল পাঠকশ্রেণি তৈরির মাধ্যমে হুমায়ূন আহমেদ ভ‚মিকা রেখেছেন বাংলাদেশের প্রকাশনা শিল্পের প্রবৃদ্ধিতে। রসায়নশাস্ত্রের এক সময়কার অধ্যাপক নিজস্ব কথনরীতি এবং নাগরিক মধ্যবিত্ত জীবনের নিবিড় বণর্নার জন্য সমালোচকদের চোখেও বিশিষ্ট। মাত্র চারটি উপন্যাস লিখেই তিনি ১৯৮১-তে পান বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার। হুমায়ূন আহমেদের দুই শতাধিক উপন্যাসের ভেতর ‘শ্রেষ্ঠ’গুলোকে আলাদা করা কঠিন। ছন্নছাড়া অথচ নিজস্ব দশর্নসমৃদ্ধ হিমু এবং আধিভৌতিক রহস্যের উন্মোচক মিসির আলী নামের দুই চরিত্র নিয়ে তার বেশকটি আলোচিত উপন্যাস রয়েছে। ১৯৮৪ সালে বিটিভিতে ‘এইসব দিনরাত্রি’র মধ্যদিয়ে ধারাবাহিকের নাট্যকার হিসেবে আবিভ‚র্ত হন হুমায়ূন আহমেদ। রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত তার লেখা জনপ্রিয় ধারাবাহিকের ভেতর রয়েছে ‘বহুব্রীহি’, ‘অয়োময়’, ‘কোথাও কেউ নেই’ ইত্যাদি। বেসরকারি টেলিভিশনের যুগ শুরু হলে হুমায়ূন আহমেদ নিজেই নাটক পরিচালনা শুরু করেন। এ পযাের্য় অবশ্য আগের একক জনপ্রিয়তার আসন থেকে তাকে নেমে আসতে হয়। কিন্তু তারপরও তার স্থান ছিল সবার উপরে। তিনিই বাংলাদেশের নাটকে কৃত্তিমতা দূর করেছিলেন; যোগ করেছিলেন বাস্তবতার সংলাপ। আর তাই বাংলা নাটক-সিনেমার পুরোটা জুড়েই উড়ে বেড়াবেন তিনি। তার এই উড়ে বেড়ানো চলবে শত বছর-সহস্র বছর; ঠিক রবীন্দ্রনাথ ঠাকুর-কবি নজরুল আর জীবনানন্দের পথ ধরে। চার দশকের কথাশিল্পী ঔপন্যাসিক হিসেবে তার এই পরিচিতির সূত্র ধরেই গত শতকের নব্বইয়ের দশকে হুমায়ূন আহমেদের নামটির সঙ্গে যুক্ত হয় চলচ্চিত্র পরিচালকের পরিচয়। ১৯৯৪ সালে মুক্তি পাওয়া অনুদানের ছবি ‘আগুনের পরশমণি’ আটটি শাখায় জিতে নেয় জাতীয় পুরস্কার। একই বছর একুশে পদক পান তিনি। পরবতীর্ বছরগুলোয় তার নিজের প্রতিষ্ঠান নুহাশ চলচ্চিত্র ও ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় আরও কয়েকটি ছবি বানান। সবশেষ কাজ করছেন ‘ঘেঁটুপুত্র কমলা’ নামের একটি ছবি নিয়ে। উপন্যাস, টিভি নাটক ও চলচ্চিত্রের পাশাপাশি শিশু সাহিত্য এবং সায়েন্স ফিকশন রচয়িতা হিসেবেও হুমায়ূন আহমেদের নাম গুরুত্বের সঙ্গে উচ্চারিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ও নথর্ ডাকোটা ইউনিভাসিির্টর সাবেক ছাত্র হুমায়ূন আহমেদ দুই পক্ষে ছয় সন্তানের জনক। হুমায়ূনের বাবা পুলিশ কমর্কতার্ থাকা অবস্থায় ১৯৭১ সালে শহীদ হন। তিন ভাই, দুই বোনের মধ্যে হুমায়ূন জ্যেষ্ঠ। এক ভাই জাফর ইকবাল একজন জনপ্রিয় কথাসাহিত্যিক, ছোটভাই আহসান হাবীব কাটুির্নস্ট। ঢাকা অদূরে গাজীপুরে ‘নুহাশ পল্লী’ নামে হুমায়ূনের শুটিং উপযোগী খামার বাড়িতে নানা সময় আপ্যায়িত হয়েছেন সাহিত্যিকসহ দেশ-বিদেশের নামকরা অনেক ব্যক্তি।

য় মোমিন মেহেদী

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<3950 and publish = 1 order by id desc limit 3' at line 1