শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৯ আগস্ট ২০১৮, ০০:০০

ছুটি শেষে প্রাণবন্ত বশেমুরবিপ্রবি ক্যাম্পাস

ক্যাম্পাস ডেস্ক

পবিত্র ঈদুল আজহা ও জাতীয় শোক দিবসের দীঘর্ ছুটি শেষে ২৬ আগস্ট রোববার খুলেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। পরিবার-পরিজনের সঙ্গে ঈদ আনন্দ উপভোগ করে ক্যাম্পাসে ফিরতে শুরু করেছে শিক্ষাথীর্রা। রোববার থেকে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক কাযর্ক্রম শুরু হয়েছে। ক্যাম্পাস সরেজমিন ঘুরে সব বিভাগসমূহে ক্লাস হতে দেখা গেছে। দীঘর্ ছুটি শেষে প্রিয় সহপাঠীদের কাছে পেয়ে পরস্পর ঈদের শুভেচ্ছা বিনিময়, গল্প আর আড্ডায় মেতে ওঠে শিক্ষাথীর্রা। বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা চত্বর, ঝাল-মুড়ি চত্বর, শেখ হাসিনা চত্বর, শহীদ মিনার চত্বর, কেন্দ্রীয় লাইব্রেরি চত্বর আইন চত্বর, লেকপাড় ও লিপুস ক্যান্টিনসহ সবর্ত্র জায়গা এখন কোলাহলপূণর্। শিক্ষাথীের্দর পদচারণায় ক্যাম্পাস যেন আবারও ফিরে পেয়েছে নতুন প্রাণ। এ দিকে বিশ্ববিদ্যালয়ের সকল আবাসিক হলসমূহে ইতিমধ্যে অধিকাংশ শিক্ষাথীর্ চলে আসতে শুরু করেছে। শিক্ষাথীের্দর এই আগমনের ফলে আবাসিক হল এলাকা এখন সাবর্ক্ষণিক মুখরিত ও প্রাণবন্ত।

পাবিপ্রবির স্মৃতিতে বঙ্গবন্ধু আলোকচিত্র প্রদশর্নী

ক্যাম্পাস ডেস্ক

বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাতবাষির্কী ও জাতীয় শোক দিবস উপলক্ষে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক আলোকচিত্র প্রদশর্নীর আয়োজন করা হয়েছে। শনিবার সকাল থেকে দিনব্যাপী এই আলোকচিত্র প্রদশর্নীর আয়োজন করে প্রক্টর অফিস।

বঙ্গবন্ধুর জীবন ও কমের্র ওপর এই আলোকচিত্র প্রদশর্নী ‘স্মৃতিতে বঙ্গবন্ধু’ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

আলোকচিত্র প্রদশর্নী উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম রোস্তম আলী, প্রো-ভিসি প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম, ট্রেজারার ড. মো. আনোয়ার খসরু পারভেজ।

দিনব্যাপী আলোকচিত্র প্রদশর্নীতে স্থান পেয়েছে ২২টি আলোকচিত্র। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজন করা হয় এই প্রদশর্নীর। এতে স্থান পায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মাচের্র ভাষণের ছবি, বিভিন্ন সময়ে বঙ্গবন্ধুর সঙ্গে গুরুত্বপূণর্ ব্যক্তিদের কথোপকথনের মুহূতের্র ছবি, মুক্তিযুদ্ধের সময়ে বিভিন্ন পত্রপত্রিকার কাটিং, বাবা-মায়ের সঙ্গে বঙ্গবন্ধু, জনসভায় প্রবেশের মুহূতের্র ছবি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ইতিহাস আশ্রয়ী কিছু আলোকচিত্রের পাশাপাশি জলরঙে অঁাকা বঙ্গবন্ধুর আবক্ষ ছবি, জাতীয় পতাকা হাতে দৃষ্টিনন্দন দৃশ্য, তজির্ন উঁচিয়ে ভাষণসহ মুক্তিযুদ্ধের সময়কার যুদ্ধের দৃশ্যও শিল্পীর তুলির অঁাচড়ে উঠে এসেছে বিভিন্ন ছবিতে। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদশর্ শিক্ষাথীের্দর জানানোর জন্যই এমন উদ্যোগ নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বেরোবিতে সমাজবিজ্ঞান

জানাের্লর মোড়ক উন্মোচন

ক্যাম্পাস ডেস্ক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ‘সমাজবিজ্ঞান জানার্ল’ ইংরেজি (প্রথম) সংখ্যার মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২-এর ভাচুর্য়াল ক্লাসরুমে সমাজবিজ্ঞান বিভাগ প্রকাশিত এই জানাের্লর মোড়ক উন্মোচন করা হয়। আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের ভিসি এবং জানার্লটির সম্পাদক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ জানার্লটির মোড়ক উন্মোচন করেন। সমাজবিজ্ঞান বিভাগের লেকচারার রাম প্রসাদ বমের্ণর সঞ্চালনায় জানার্লটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল চন্দ্র বমর্ণ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. গাজী মাজহারুল আনোয়ার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<9675 and publish = 1 order by id desc limit 3' at line 1