logo
  • Tue, 14 Aug, 2018

  রায়হান শরীফ   ০৮ আগস্ট ২০১৮, ০০:০০  

বিদেশে উচ্চশিক্ষা

তরুণদের দৃষ্টি এখন ইটালির দিকে

তরুণদের দৃষ্টি এখন ইটালির দিকে
মিসেস শাহানা পারভিন সন্তানকে বিদেশে পড়াবেন, তিনি গুলশানে এ নিয়ে দৌড়াদৌড়ি করছেন, না কোনো ভিসা অ্যাপলিকেশন সেন্টারে বা অ্যাম্বাসিতে নয়, তিনি গুলশানের একটি এডুকেশন কনসালট্যান্সি সেন্টারে যাতায়াত করেন ভতির্ ও ভিসা প্রসেসিংয়ের ব্যাপারে। ইন্টারনেটের যুগে কোনো ফরেন বিশ্ববিদ্যালয়ে ভতির্ বা ভিসা প্রসেসিংয়ের জন্য কনসালট্যান্সি ফামর্! এমনও নয় যে শাহানা অশিক্ষিত, তিনি ইংরেজিতে মাস্টাসর্ করা আধুনিক একজন রমণী। শাহানার বক্তব্য হচ্ছে অন্যসব সেক্টরের মতোই এ কাজেও রয়েছে পেশাদার কনসালট্যান্ট ও কনলালট্যান্সি ফামর্। এটা মূলত তাদের কাজ। সন্তানের অভিজ্ঞতার জন্য প্রথমে তাকে স্বীয় চেষ্টায় আবেদন ও ভিসা সংক্রান্ত কাযর্ক্রমগুলো করতে বললে সে ইন্টারনেট ঘেঁটে অনেক দূর এগোলেও কাযর্ত এটি সফল হয়নি। প্রথমে আমি নিজেও চেষ্টা করেছিলাম কিন্তু দেখলাম, কাজটি যেমনি সূ²াতিসূ², জটিল, তেমনি সময় সাপেক্ষও। বিদেশে অনাসর্ করতে হলে ও’ লেভেল শেষ করেই মূলত চেষ্টা করতে হয়। তাই ছেলেরা চাইলেও এতো সময় কোথায়? ও’ লেভেল দেয়ার পর এএস ও এটু (বাংলায় একাদশ ও দ্বাদশ) এর মাঝখানে সময় খুবই কম থাকায় স্টুডেন্টদের অনেক ব্যস্ত থাকতে হয়। একইসঙ্গে আইএলটিস টেস্টও দিতে হয়। তাই গত্যন্তর না দেখে দুরুদুরু বুকে কনসালট্যান্সি ফামর্ খঁুজলাম। ভয়ের কারণ ছিল এ জাতীয় ফামর্ অধিকাংশই ফ্রড হয়। তবে লাকিলি আমি গুলশানের ঙঝঈখ এর সাভির্স তথা সাকসেস সম্পকের্ আমার এক বোনের কাছে জেনে ওদের মাধ্যমে চেষ্টা করলাম এবং বেশ ভালোভাবেই কাজটি প্রায় গুছিয়ে আনলাম।

ভালো সাবজেক্টের গ্রহণযোগ্যতা সবসময় সবর্ত্রই রয়েছে, বিশেষ করে বিদেশে, সেটা ইউরোপ আমেরিকা যেথায়ই হোক। বাংলাদেশে এডুকেশন কনসালট্যান্সি সেক্টরে দীঘর্ ২ যুগেরও বেশি সময় ধরে অত্যন্ত আস্থা ও সুনামের সাথে কাজ করা ঙঠঊজঝঊঅঝ ঝঞটউণ ঈঙটঘঝঊখওঘএ খঞউ. (ঙঝঈখ) গতানুগতিকতা থেকে বেরিয়ে এসে তুলনামূলক সম্ভাবনাময়ী দেশ তথা কমর্মুখী বিষয় নিভর্র শিক্ষাপ্রতিষ্ঠান নিবার্চন করার কারণে হাজারও শিক্ষাথীর্ অত্যন্ত সাফল্যের সঙ্গে বিদেশে লেখাপড়া করে আজ বণার্ঢ্য ক্যারিয়ার তথা লাইফের অধিকারি। ঙঝঈখ সম্প্রতি ইটালিতে স্টুডেন্ট ভিসা এবং শিক্ষা শেষে ওয়াকর্ পারমিট সংক্রান্ত চমৎকার একটি প্যাকেজ নিয়ে কাজ করছে।

বাংলাদেশের যে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যে কোনো ডিসিপ্লিন-এ আপনি যদি অনাসর্ শেষ করে থাকেন এবং আপনি যদি অধ্যয়ন করতে পারেন ইটালির বিখ্যাত ওটখগ টরহরাবৎংরঃু-এর ঐড়ংঢ়রঃধষরঃু ধহফ ঞড়ঁৎরংস গধহধমবসবহঃ-এর মাস্টাসর্ ডিগ্রি কোসের্ তাহলে আপনি হতে পারবেন সবোর্ন্নত ক্যারিয়ারের অধিকারি। আইইএলটিএস-এ ন্যূনতম ৫.৫ অথবা সমমানের ইংরেজি দক্ষতা যদি আপনার থাকে তো ভালো, আর না থাকলেও উল্লিখিত বিশ্ববিদ্যালয়ে একই সঙ্গে পড়াশোনা-চাকরি, ভালো উপাজর্ন এবং সফল ক্যারিয়ারের স্বপ্ন আপনি দেখতেই পারেন। এ ক্ষেত্রে আপনি বিশ্ববিদ্যালয়টির চলতি সেশনে চেষ্টা করে দেখতে পারেন। এই সেশনের ক্লাস শুরু নভেম্বর ২০১৮, দরখাস্ত এবং কাগজপত্র জমা দেয়ার শেষ সময় ১০ সেপ্টেম্বর ২০১৮। নভেম্বর সেশনের জন্য বিস্তারিত জানতে িি.িরঁষস.পড়স ভিজিট এবং কল করতে পারেন ০১৯১৪ ২৪৩ ০৫৩, ০১৯১৪২৪৩০৫৪-এ অথবা সরাসরি যোগাযোগ করতে পারেন ঙঝঈখ অফিসে-১৫ বরুণ ভবন, ৪থর্ তলা, গুলশান-২ ঢাকা, ১২১২ (কস্তুরি রেস্টুরেন্টের উপরে চার তলায়)।

বিশ্ববিদ্যালয়টির ১ ও ২ বছর মেয়াদি এই কোসের্ রয়েছে ৬ মাস বাধ্যতামূলক চঅওউ ওঘঞঊজঘঝঐওচ-এর সুবণর্ সুযোগ, একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে চাকরি প্রাপ্তির ব্যবস্থাও করছে। কোসর্ সম্পন্ন করার পর পাচ্ছেন ১ বছর মেয়াদি চঝড ঠওঝঅ (চঙঝঞ ঝঞটউণ ডঙজক ঠওঝঅ) যার মাধ্যমে আপনি খুঁজে নিতে পারেন আপনার স্বপ্নের চাকরি। এই এক বছর মেয়াদি ভিসার মাধ্যমে আপনি ঝঈঐঊঘএঊঘ-এর আওতাভুক্ত যে কোনো দেশে চাকরির সুযোগ পাবেন। উল্লেখ্য, ২ বছর মেয়াদি কোসর্ যারা করছেন, তাদের সিজিপিএ যদি-০৩-এর উপরে থাকে তারা উক্ত বিশ্ববিদ্যালয়ের ফ্লোরিডা (ইউএস) ক্যাম্পাসে আবাসিক ব্যয়ের ওপর ১০ হাজার ডলার শিক্ষাবৃত্তিসহ পড়াশোনা শেষে পাচ্ছেন পোস্ট স্ট্যাডি ওয়াকের্র আওতায় ১ বছরের ওয়াকর্ পারমিট প্রাপ্তির মতো সুবণর্ সুযোগ। কিছু পরিসংখ্যান বলে; যে কোম্পানিতে ইন্টানির্শপ করা হয়, সফলভাবে ইন্টানির্শপ শেষ করার পর ওই কোম্পানিতেই পূণের্ময়াদি চাকরির সুযোগ প্রদান করা হয়। একই সঙ্গে থাকছে দুবাইয়ের পঁাচ তারকা হোটেলে শিক্ষা সফরের বিশেষ সুযোগ।

কোসর্ শেষ করার পর শুধু যে ইটালিতেই চাকরি করতে হবে তা কিন্তু নয়। এক বছর চঝড সম্পন্ন করার পর আপনি আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া ও মধ্যপ্রাচ্যের সব নামিদামি ৫ তারকা হোটেলে চাকরি করার সুযোগ পাচ্ছেন। তদুপরি, বোনাস হিসেবে চজ (চবৎসধহবহঃ জবংরফবহপবংযরঢ়) তো সঙ্গে থাকছেই। এই ক্ষেত্রে দেখা যায়, সংশ্লিষ্ট দেশে খুব সহজেই এবং দ্রæত চজ পাওয়ার সুযোগ বিরাজমান। যেহেতু, মধ্যপ্রাচ্যে পিআর পাওয়ার কোনো সুযোগ নাই, সেক্ষেত্রে ২৫-৩০ বছর কাজ করার পর অবসর নিয়ে দেশে ফিরে আসতে হবে।

এ ছাড়া দেশে ফিরলে বাংলাদেশেও এ ক্ষেত্রে রয়েছে চাকরির বিশাল সুযোগ। ৩-৪ বছর বিদেশি কোনো ৫ তারকা হোটেলের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তির জন্য রয়েছে প্রচুর চাহিদা এবং কমপক্ষে মাসিক দুই লাখ টাকা আয়ের সুবণর্ সুযোগ।

আগেই বলেছি বিদেশে ছাত্র-ছাত্রী প্রেরণের ক্ষেত্রে দুই যুগেরও বেশি সময় ধরে ওএসসিএল অত্যন্ত দক্ষতা, নিষ্ঠা ও সুনামের সঙ্গে কাজ করছে। ছাত্র-ছাত্রীদের সঠিক দিক-নিদের্শনা প্রদানের লক্ষ্যে ওএসসিএলের রয়েছে ইউরোপের ডিগ্রি অজর্নকারী একঝঁাক দক্ষ ও অভিজ্ঞ কাউন্সিলরবৃন্দ। তন্মধ্যে মিসেস সাজেদা খাতুন বিশেষভাবে উল্লেখযোগ্য। সাজেদা খাতুন সুদীঘর্ ১৯ বছর ব্রিটিশ কাউন্সিল, ঢাকায় এডুকেশন কো-অডিের্নটর হিসেবে কাজ করে অবসর গ্রহণ করে আজ পঁাচ বছর ওএসসিএলের মহা-ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন।

একই সঙ্গে ওএসসিএলের কণর্ধার মুশফিকুর রহমান মোহন ওএসসিএল এবং বাংলাদেশে ব্রিটিশ হাই কমিশন কতৃর্ক ৯টি কনসালট্যান্সি প্রতিষ্ঠান নিয়ে গড়া ঞযব অঢ়ঢ়ৎড়াবফ চধৎঃহবৎ ড়ভ ঞযব ইৎরঃরংয ঐরময ঈড়সসরংংরড়হ- (ইঅঝঝঅঝ)-এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=6973' at line 3