শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

মালয়েশিয়ায় সেমিনারে জাককানইবি

চারুকলা বিভাগ

য় ক্যাম্পাস ডেস্ক

আগামী সপ্তাহে মালয়েশিয়াতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক সেমিনার, চিত্রকর্ম প্রদর্শনী, কর্মশালায় অংশগ্রহণ করতে যাচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের একটি প্রতিনিধিদল। ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়েশিয়ার আয়োজনে এই শিক্ষা বিনিময় কার্যক্রমে অংশগ্রহণ করছে, চারুকলা বিভাগ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয় কানাডা। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক আল মঞ্জুর এলাহীর সমন্বয়ে আয়োজিত প্রোগ্রামে উপস্থিত থাকবেন উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান। এ ছাড়াও প্রতিনিধিদলের মধ্যে রয়েছেন, চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সিদ্ধার্থ দে, তপন কুমার সরকার, ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ, সহকারী অধ্যাপক মাসুম হাওলাদার, মোহাম্মদ ফখর উদ্দিন, নগরবাসী বর্মণ, কল্যাণাংশু নাহা, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক ড. শেখ মেহেদী হাসান।

উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, আন্তর্জাতিক এই সেমিনারের মাধ্যমে তাদের সঙ্গে আমাদের বিশ্ববিদ্যালয়ের একটি দ্বিপক্ষীয় চুক্তি হবে যার মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা উচ্চতর শিক্ষা ও গবেষণার জন্য তাদের বিশ্ববিদ্যালয়ে যেতে পারবে এবং তাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আমাদের এখানে আসতে পারবে।

ইউনিভার্সিটি টেকনোলজি মারা মালয়েশিয়ায় আয়োজিত সাত দিনব্যাপী প্রোগ্রামে অংশগ্রহণ নিয়ে চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সিদ্ধার্থ দে জানান, বহির্বিশ্বে আমাদের বিশ্ববিদ্যালয়কে রিপ্রেজেন্ট করতে সবার ঐকান্তিক প্রচেষ্টায় প্রোগ্রামটি বাস্তবায়িত হতে যাচ্ছে তিনটি দেশের অংশগ্রহণে এত বৃহৎ প্রোগ্রাম আমরাই সর্বপ্রথম করছি। আন্তর্জাতিক এই সেমিনারের প্রধান সমন্বয়কারী চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক আল মঞ্জুর এলাহী জানান, ইউ আই টি এম এ সেমিনার, কর্মশালা ও চিত্রকর্ম প্রদর্শনীর পাশাপাশি আমাদের চারুকলা বিভাগের ছাত্রছাত্রীরা সেখানে বৃত্তি, কর্মশালা, প্রদর্শনীসহ আন্তর্জাতিক শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে পারে সে বিষয়ে আলোচনা করা হবে। এ ছাড়াও ২০২১ সালে তারা চারুকলা বিভাগ জাককানইবি সহযোগিতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে অওঈঅউ ২০২১ শিরোনামে একটি আন্তর্জাতিক চিত্রকলা প্রদর্শনীর আয়োজন করেছে।

চুয়েটে উন্মুক্ত ফুটবল টুর্নামেন্ট

য় ক্যাম্পাস ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। স্টাফ অ্যাসোসিয়েশনের উদ্যোগে 'চুয়েট উন্মুক্ত ২য় ফুটবল টুর্নামেন্ট-২০১৯' শুরু হয়েছে। এবারের টুর্নামেন্টে মোট ৬টি দল অংশগ্রহণ করেছে। দলগুলো হচ্ছে- কর্ণফুলী, হালদা, পদ্মা, মেঘনা, যমুনা, বুড়িগঙ্গা, তিতাস ও তিস্তা। উদ্বোধনী খেলায় যমুনা দলকে কর্ণফুলী দল ১-০ গোলে হারিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের আবাসিক খেলার মাঠে ওই খেলার উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম। স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জামাল উদ্দীনের সভাপতিত্বে ও যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল আল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. ফারুক-উজ-জামান চৌধুরী, স্টাফ ওয়েলফেয়ার কমিটির সভাপতি প্রফেসর ড. জামাল উদ্দিন আহম্মদ ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. জি এম সাদিকুল ইসলাম।

আইইইই'র স্বীকৃতি পেল বাংলাদেশ ইউনিভার্সিটি

য় ক্যাম্পাস ডেস্ক

প্রকৌশলীদের আন্তর্জাতিক সংগঠন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার্স (আইইইই)-এর স্বীকৃতি পেল দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটি। সম্প্রতি আমেরিকার নিউজার্সিতে অবস্থিত আইইইই (ওঊঊঊ) বাংলাদেশ ইউনিভার্সিটিকে স্টুডেন্ট ব্রাঞ্চ খোলার স্বীকৃতি প্রদান করেন।

সাধারণত বেশ কয়েকটি মানদন্ড অনুসরণ ও যাচাই-বাছাইয়ের পরিপ্রেক্ষিতে আইইইই-এর বোর্ড অব অ্যাক্রিডিটেশন এ স্বীকৃতি প্রদান করে থাকে। বাংলাদেশ ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ অ্যাক্রিডিটেশন প্রাপ্তির সবকটি মানদন্ড সঠিকভাবে অনুসরণ করার ফলে এ স্বীকৃতি অর্জন করেছে। এই সনদ প্রাপ্তির ফলে এখন থেকে বাংলাদেশ ইউনিভার্সিটির ইইই ও সিএসই বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এ সংগঠনের সদস্য হতে পারবেন। এর ফলশ্রম্নতিতে আইইইই বাংলাদেশ ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চ কর্তৃক আয়োজিত বিভিন্ন সেমিনার এবং গবেষণা কাজে যুক্ত হওয়ার পাশাপাশি এর সদস্যদের জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানা ধরনের শিক্ষামূলক প্রোগ্রাম, প্রশিক্ষণ এবং প্রকাশনার সঙ্গে সম্পৃক্ত হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67922 and publish = 1 order by id desc limit 3' at line 1