logo
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছুদের তথ্য সহায়তা

দেবে এডুবট

য় ক্যাম্পাস ডেস্ক

বিশ্ববিদ্যালয়ের ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য শিক্ষার্থীদের দোরগোড়ায় ও প্রান্তিকপর্যায়ে পৌঁছে দিতে ফেসবুক মেসেঞ্জারে এডুবট নামক একটি চ্যাটবট চালু করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সভাকক্ষে ডাকসুর সহসভাপতি (ভিপি) নুরুল হক নুর চ্যাটবটটির উদ্বোধন করেন।

উদ্যোক্তারা জানান, 'ঊফঁইড়ঃ' হলো কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন একটি ম্যাসেঞ্জার চ্যাট ভার্সন। এটির নামকরণ করা হয়েছে এডুকেশন ও রোবট এ দুটি শব্দের সমন্বয়ে। বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম সংক্রান্ত যে কোনো প্রশ্নের উত্তর প্রদান করবে 'ঊফঁইড়ঃ'। তবে এবছর শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সময়সূচি, আসন বিন্যাস, ফলাফল, ভর্তি প্রক্রিয়া, বিষয় পরিচিতি, জরুরি সহায়তা, কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ের সঙ্গে যোগাযোগ এবং ভর্তিসংক্রান্ত যে কোনো ধরনের প্রশ্নের উত্তর তাৎক্ষণিকভাবে প্রদান করবে বলে জানান এটির উদ্যোক্তা ও পৃষ্ঠপোষকরা।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সার্বিক তত্ত্বাবধানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আকরাম হুসাইনের মূল উদ্যোগে এই চ্যাটবটটি তৈরি করা হয়েছে। তথ্য বিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শেখ এমিলি জামাল, আরবি ভাষা ও সাহিত্য বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ইসরাফিল হোসাইন এবং মনোবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুলস্নাহ হিল বাকী সহযোগী উদ্যোক্তা হিসেবে ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে এটির উদ্যোক্তারাসহ বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক, ফারুক হাসান, সোহরাব হোসেন বিন ইয়ামিন মোলস্না এবং সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ইসলাম ও আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাত উপস্থিত ছিলেন।

ঢাবি লোক প্রশাসন বিভাগের নবীনবরণ ও বিদায় সংবর্ধনা

য় ক্যাম্পাস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের ৪৯তম ব্যাচের নবীনবরণ ও ৪৪তম ব্যাচের বিদায় সংবর্ধনা আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 'লোক প্রশাসন দিবস-২০১৯' শিরোনামের এই অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মোবাশ্বের মোনেমের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জালাল আহমেদ। এছাড়া বক্তব্য দেন অধ্যাপক ড. মোসলেহ উদ্দিন আহমদ, ঢাবি লোক প্রশাসন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আকতার হোসেন চৌধুরী এবং মহাসচিব ফজলুল হক আরিফ।

বিভাগীয় সহযোগী অধ্যাপক আবু হোসেন মুহম্মদ আহসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক ড. সৈয়দা লাসনা কবীর। বিভাগীয় শিক্ষকরা ছাড়াও বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠানটি মিলনমেলায় পরিণত হয়।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ নবীন ও বিদায়ী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামসহ দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় অগ্রণী ভূমিকা পালন করেছে। বাংলাদেশ রাষ্ট্র সৃষ্টিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনন্য সাধারণ ভূমিকা রয়েছে উলেস্নখ করে তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের একজন সদস্য হওয়া গর্বের বিষয়।

বেরোবি প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা

১০-১৪ নভেম্বর

য় ক্যাম্পাস ডেস্ক

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুরের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষা আগামী ১০-১৪ নভেম্বর ২০১৯ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ কর্তৃক প্রস্তাবিত সূচি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির প্রথম সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। এছাড়া ভর্তিচ্ছু শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত। আজ বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কমিটির সভায় সভাপতিত্ব করেন ভাইস-চ্যান্সেলর ও কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউলস্নাহ, বিএনসিসিও। বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ঘণ্টাব্যাপী চলা সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্নেল আবু হেনা মুস্তাফা কামাল, এএফডাবিস্নউসি, পিএসসি (অব.) সভায় সদস্য সচিবের দায়িত্ব পালন করেন।

উলেস্নখ্য, এই শিক্ষাবর্ষেও বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদভুক্ত ২১টি বিভাগে শিক্ষার্থী ভর্তি করানো হবে। ভর্তি পরীক্ষাসংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িনৎঁৎ.ধপ.নফ) এবং জাতীয় পত্রিকায় প্রকাশ করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে