logo
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৪ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০  

জা হা ঙ্গী র ন গ র বি শ্ব বি দ্যা ল য়

আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশের নাম

আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশের নাম
আরিফুজ্জামান উজ্জ্বল

মাহফুজের ছুটে চলা থামে না সফটওয়্যার, কোডিং আর জটিল জটিল সব সংখ্যার জাদুতে বিশ্ব জয়ের কথা থাকলেও সেদিকে তার আর মন কই! সারাক্ষণ থাকেন খেলাধুলা নিয়ে। বিশ্ব জয় করতে চান খেলার মাধ্যমে। আর তাই তো তার প্রতিনিয়ত ছুটে চলা। বিশ্বের বুকে বাংলাদেশের নামটা লেখাতে কি আপ্রাণ চেষ্টা না তার হৃদয়ে বয়ে চলা। আর তাই এবার দেশ থেকে দেশের বাইরে অনুষ্ঠিত হতে যাওয়া আন্তর্জাতিক ম্যারাথন প্রতিযোগিতা 'লাদাখ ম্যারাথন-২০১৯' অংশগ্রহণ করতে যাচ্ছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী মাহফুজ। আগামী ৮ সেপ্টেম্বর ভারতের লাদাখে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন তিনি।

পুরো নাম এম মাহফুজুল হক। পড়াশোনা করছেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে (আইআইটি)। থাকেন আ ফ ম কামাল উদ্দিন হলে। গ্রামের বাড়ি বগুড়ায়। বাবার চাকরির সুবাদে শৈশব-কৈশোর কেটেছে ঢাকার মোহাম্মদপুরে।

এখন পর্যন্ত তিনি বিভিন্ন প্রতিযোগিতায় সর্বোচ্চ ২ মিনিট ১৫ সেকেন্ডে ৮০০ মিটার, ৪ মিনিট ৪৯ সেকেন্ডে ১৫০০ মিটার, ১৭ মিনিট ৩৩ সেকেন্ডে ৫ হাজার মিটার এবং ৩৮ মিনিট সময়ের মধ্যে ১২ হাজার মিটার পথ দৌড়ে অতিক্রম করেছেন।

জাবির অ্যাথলেটিকস টিমের এই সদস্য ২০১৮ সালে 'টাটা স্টিল কলকাতা ২৫ কিলোমিটার-২০১৮' এ সফল হয়েছেন। এতে তিনি ৪:১৪ কিলোমিটার গতির সঙ্গে ১:৪৫:৩৩ সময় নিয়ে ১৮-২৫ বছর বয়সের ক্যাটাগরিতে ১৯তম স্থান অর্জন করেন, গত মার্চে অনুষ্ঠিত 'ঢাকা হাফ ম্যারাথন'-এ ৬৫০ জন প্রতিযোগীর মধ্যে তৃতীয় হয়েছেন এ ছাড়া ডিসেম্বরে অনুষ্ঠিত 'আল্ট্রা টাফম্যান ডেজার্ট চ্যাম্পিয়নশিপ জয়সালমির'-এ তৃতীয় হয়েছেন। এদিকে বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় গত চার বছরে ৮০০ মিটার স্প্রিন্টে অংশ নিয়ে যথাক্রমে দ্বিতীয়, প্রথম এবং তৃতীয় হন। এ ছাড়া ১৫০০ মিটার স্প্রিন্টে দুবার প্রথম এবং দুবার দ্বিতীয়, ৫০০০ ও ১০০০০ মিটার স্প্রিন্টে তিনবার প্রথম এবং একবার দ্বিতীয় স্থান অর্জন করেন। আর ২০১৫ এবং ২০১৬ সালে যথাক্রমে ১৮ ও ২০ পয়েন্ট নিয়ে ব্যক্তিগত পর্যায়ে চ্যাম্পিয়ন। ৪ী৪০০ মিটার দলীয় স্প্রিন্টে তিনবার চ্যাম্পিয়ন এবং একবার রানার্সআপ এবং ৪ী১০০ মিটার দলীয় স্প্রিন্টে একবার চ্যাম্পিয়ন ও একবার রানার্সআপ। অ্যাথলেটিকস এ ২০১৫-২০১৮ এই চার বছরে দলীয়ভাবে আ ফ ম কামালউদ্দিন হল চ্যাম্পিয়ন হয় এবং ফুটবলে ২০১৫ ও ২০১৬ সালে রানার্সআপ হয়, যে দলের অন্যতম সদস্য মাহফুজ।

এবছর মার্চে ঢাকা হাফ ম্যারাথনে প্রথম স্থান, ২৯ মার্চ বপ্রন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের হাফ ম্যারাথনে প্রথম স্থান ও ২৮ জুন 'গাজীপুর সামার আল্ট্রা ম্যারাথন'-এ ৮০ কিলোমিটার স্প্রিন্টে প্রথম স্থান অর্জন করেন তিনি।

দেশের বাইরে ম্যারাথনে অংশগ্রহণ করার ব্যাপারে এম মাহফুজুল হক বলেন, 'এমন একটা আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে অনেকটা সাহসের প্রয়োজন। যারা বিভিন্নভাবে সেই সাহস জুগিয়েছে, তাদের প্রতি কৃতজ্ঞতা। সবার কাছে দোয়া প্রার্থনা করছি যাতে দেশের ও বিশ্ববিদ্যালয়ের জন্য একটা ভালো ফলাফল বয়ে আনতে পারি। এ ছাড়া আমার বিভাগের সহযোগিতার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করছি।'

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ভারপ্রাপ্ত পরিচালক ও মাহফুজের শিক্ষক এম মেসবাহউদ্দিন সরকার বলেন, 'আমাদের বিভাগেরই ছাত্র বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছে এটা আমাদের জন্য গর্বের বিষয়। সে আমাদের কাছে তার পরীক্ষা পিছানোর জন্য আবেদন করেছিল। কিন্তু পরীক্ষা পিছানোটা সহজ নয়, এতে বিভাগের বেশিসংখ্যক শিক্ষার্থীর মতের প্রয়োজন আছে। সেজন্য আমরা বিভাগ থেকে যতটা সম্ভব আর্থিক সহযোগিতার ব্যবস্থা করেছি। সে যাতে পরীক্ষার আগেই দ্রম্নত দেশে ফিরতে পারে। আমরা বিভাগের সবাই তার জন্য শুভ কামনা জানাচ্ছি।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে