logo
রোববার ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৪ আগস্ট ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষপে

জবিতে ভর্তি পরীক্ষায় মনোনীতদের

তালিকা প্রকাশ

য় ক্যাম্পাস ডেস্ক

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) ও বিবিএ প্রথমবর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনকারীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়।

জানা গেছে, গত ১ থেকে ২০ আগস্ট পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ-এর ভিত্তিতে ইউনিট ১, ২ ও ৩-এর জন্য বাছাইকৃত ২৫ হাজার আবেদনকারীর এ তালিকা প্রকাশ করা হয়েছে। মনোনীত আবেদনকারীরা ২৩ আগস্ট দুপুর ১২টায় থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। চূড়ান্ত আবেদনের সুযোগ থাকবে আগামী ২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। ভর্তিসংক্রান্ত সব তথ্য ধফসরংংরড়হ.লহঁ.ধপ.নফ অথবা ধফসরংংরড়হলহঁ.রহভড় ওয়েবসাইট দুটিতে পাওয়া যাবে।

উলেস্নখ্য, গত বছর থেকে জবিতে লিখিত পদ্ধতিতে পরীক্ষা নেয়া হচ্ছে। তিন ইউনিটে আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২১ সেপ্টেম্বর পর্যন্ত হবে।

'যতদিন রবে বাংলাদেশ, অজেয় থাকবে বঙ্গবন্ধু'

য় ক্যাম্পাস ডেস্ক

কুমিলস্না বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস আলোচনা সভা পালিত। সভায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুলস্নাহ সিরাজী বলেন, 'যতদিন বাংলাদেশ বেঁচে থাকবে ততদিন বঙ্গবন্ধুর নাম অজেয় থাকবে।'

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের ৪১১নং কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফার্মেসি বিভাগের সহকারী অধ্যাপক মো. এনামুল হক ও নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক ইসরাত জাহান লিপার সঞ্চালনায় আলোচন সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুলস্নাহ সিরাজী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুবি রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. আবু তাহের এবং শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামিমুল ইসলাম। আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

প্রধান অতিথির বক্তৃতায় হাবীবুলস্নাহ সিরাজী বলেন, 'বঙ্গবন্ধু হত্যার মতো কৃতকর্মের ফল এবং আমাদের সে লজ্জাজনক অবস্থানকে ধুয়ে-মুছে ফেলার জন্য এ দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নই একমাত্র পথ।'

সভার সভাপতির বক্তব্যে ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরী বলেন, 'বাংলাদেশের ইতিহাস মানেই বঙ্গবন্ধু। ১৫ আগস্টের হত্যাকান্ডের দায় আমরা এড়াতে পারি না। এ মানুষটি বেঁচে থাকলে বাংলাদেশ আজ বিশ্বের প্রথম সারির উন্নত দেশে পরিণত হতো।'

সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় শোক দিবস উদযাপন কমিটির আহ্বায়ক এবং কলা ও মানবিক অনুষদের ডিন ড. জিএম মনিরুজ্জামান। এর আগে সকাল সাড়ে ১০টার দিকে কালো ব্যাজ ধারণ করে বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরীর নেতৃত্বে একটি শোক র?্যালি বের করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়।র্ যালি শেষে বঙ্গবন্ধুর ভাস্কর্যে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। এর পরে একে একে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স অ্যাসোসিয়েশন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগ, কর্মচারী সমিতি, শাখা ছাত্রলীগ, বঙ্গবন্ধু কর্মচারী পরিষদ, বিএনসিসি, থিয়েটারসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সংগঠন।

চাঁদপুরে প্রতিষ্ঠিত হচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

য় ক্যাম্পাস ডেস্ক

চাঁদপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিসভায় চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ২০১৯-এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বিশ্ববিদ্যালয়টি স্থাপনের নীতিগত অনুমোদন দেয়া হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির জেলা চাঁদপুরে এ বিশ্ববিদ্যালয় স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের জানান, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতোই এ বিশ্ববিদ্যালয় পরিচালনা করা হবে। 'চ্যান্সেলর থাকবেন প্রেসিডেন্ট। বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসি, ট্রেজারার নিয়োগ দেয়া হবে।

এসময় তিনি আরও জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন চেয়ারম্যান মনোনীত একজন প্রতিনিধি, সরকার মনোনীত যুগ্মসচিব পদমর্যাদার একজন প্রতিনিধি, সরকার মনোনীত বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান থেকে একজন প্রতিনিধি ও চ্যাঞ্চেলর মনোনীত তিনজন বিশিষ্ট শিক্ষাবিদ থাকবেন।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে