logo
  • Tue, 14 Aug, 2018

  মোহাম্মদ মারুফ ফিরোজ   ০১ আগস্ট ২০১৮, ০০:০০  

এগিয়ে জেতে প্রয়োজন আত্মবিশ্বাসী তরুণ প্রজন্ম

জীবনযুদ্ধে জয়ী হতে আত্মবিশ্বাসই প্রধান উপাদান। অন্য আরও অনুষঙ্গ এতে জড়িত থাকলেও অটুট আত্মবিশ্বাসই পারে অজেয়কে জয় এবং অসম্ভবকে সম্ভব তথা সাফল্যমÐিত করতে। কথাগুলো অতি প্রচলিত হলেও শিক্ষাজীবনে, ক্যারিয়ারে, বিশেষ করে জীবনে রুঢ় বাস্তবতার জটিল-কঠিন বিভিন্ন বঁাকে এর গুরুত্ব অপরিসীম। এক শ্রেণির তরুণদের পযের্বক্ষণ করলে দেখা যায়, তাদের মধ্যে কোনো প্রাণচাঞ্চল্য বা কমর্ তৎপরতা নেই। যে বয়সে তাদের সব কিছু মাতিয়ে রাখার কথা, সেই বয়সে তারা কেমন যেন অসার এবং সারাক্ষণ নিজির্ব-নিরানন্দ অবয়ব। নিজেদের একরকম গুটিয়ে রাখে। এই শ্রেণির কিশোর-তরুণদের একমাত্র সহ-শিক্ষামূলক কাযর্ক্রমে সম্পৃক্ত করার মধ্য দিয়েই একঘেয়েমি পরিবেশ থেকে বের করে আনা সম্ভব। এমনি লক্ষ্য নিয়ে গত ২৯ জুলাই সন্ধ্যায় ব্রিটিশ আমেরিকান রিসোসর্ সেন্টারের মিলনায়তনে অনুষ্ঠিত হয়ে গেলো ব্রিটিশ আমেরিকান রিসোসর্ সেন্টার এবং ওয়েসিস ইন্টারন্যাশনাল এর মধ্যে দ্বিপক্ষীয় চুক্তি। এই চুক্তি স্বাক্ষর করেন ব্রিটিশ আমেরিকান রিসোসর্ সেন্টারের নিবার্হী পরিচালক মোহাম্মদ মারুফ ফিরোজ এবং ওয়েসিস ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা হাবিবুর রহমান। এই দ্বিপক্ষীয় চুক্তির আওতায় দেশের বিভিন্ন জেলা শহরে এবং রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বইমেলা সেমিনার, ওয়াকর্শপ এবং সচেতনতামূলক কাযর্ক্রম সমূহ বাস্তবায়ন করার জন্য দু’পক্ষই এক বিশেষ কমর্পরিকল্পনা তথা লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করার ব্যাপারে সম্মত হন।

রাজধানীর এবং বিভিন্ন জেলা শহরের স্কুল-কলেজগুলোয় নিয়মিত বইমেলা এবং শিক্ষামূলক কাযর্ক্রম চালু থাকলে তা ছাত্রছাত্রীদের সচেতনতা বৃদ্ধিতে সাহায্য করবে। আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষর শেষে ব্রিটিশ আমেরিকান রিসোসর্ সেন্টারের নিবার্হী পরিচালক তার বক্তব্যে বলেন, ‘আমরা তরুণ সমাজকে এই মমের্ সুখবর দিতে চাই যে, আমাদের প্রিয় এই দেশ ক্রমান্বয়ে এগিয়ে যাচ্ছে। তবে সবার সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা এগিয়ে চলার পথকে আরও মসৃণ করতে পারি, পারি বিশ্ব দরবারে বাংলাদেশের মানচিত্র তথা ভাবমূতিের্ক সমুজ্জ্বল করতে। এজন্য বিশেষকরে দরকার তোমাদের তরুণদের নিজেদের মেধা তথা যোগ্যতার ব্যাপারে আত্মবিশ্বাস রাখা এবং নিবিের্ঘœ এগিয়ে যাওয়া। দ্বিপক্ষীয় এই চুক্তি স্বাক্ষরের সময় দুই প্রতিষ্ঠানের কমর্কতার্ ও সমাজের বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

উপরে
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=5912' at line 3