logo
মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১৩ জুলাই ২০১৯, ০০:০০  

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ব্যবসা শিক্ষায় বিবিএ-এমবিএ

ব্যবসা শিক্ষায় বিবিএ-এমবিএ
তানভীর রায়হান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের খ্যাতিমান অধ্যাপক ও বহু গ্রন্থের প্রণেতা ড. এবিএম মফিজুল ইসলাম পাটোয়ারী ১৯৯৫ সালে এ ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে ইউনিভার্সিটির ছাত্রছাত্রীর সংখ্যা প্রায় ৭ হাজার। তার মধ্যে রয়েছে ৪ শতাধিক বিদেশি ছাত্রছাত্রী। এ ইউনিভার্সিটিতে বর্তমানে ৩২০ জন পূর্ণকালীন ও খন্ডকালীন শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী কর্মে নিয়োজিত রয়েছেন। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের প্রতিটি কর্মকান্ড পরিচালিত হচ্ছে সুপরিকল্পিত, সুশৃঙ্খল, তাত্ত্বিক ও ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে। আর এর নেতৃত্ব ও দিক-নির্দেশনা যিনি দিচ্ছেন তিনি হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্ট্যাডিজ বিভাগের খ্যাতিমান অধ্যাপক ও অত্র ইউনিভার্সিটির ব্যবসায় শিক্ষা অনুষদের উপদেষ্টা অধ্যাপক মো. সেলিম ভূইয়া। তাই ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ব্যবসায় শিক্ষা অনুষদ আজ আদর্শ অনুষদ হিসেবে পরিচিত। এ ছাড়া রয়েছে অত্যন্ত মেধাবী, অভিজ্ঞ ও পরিশ্রমী ২৫ জন পূর্ণকালীন শিক্ষক ও কিছু সংখ্যক রয়েছেন স্বনামধন্য খন্ডকালীন অধ্যাপক। যারা ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নিয়মিত শিক্ষার্থীদের পাশাপাশি চাকরিজীবী এবং বিএমএ ডিপেস্নামা পাসকৃত শিক্ষার্থীদের জন্য সান্ধ্যকালীন শিফট চালু রয়েছে। বর্তমানে ব্যবসায় প্রশাসন বিভাগে প্রায় ১৫০০ ছাত্রছাত্রী অধ্যায়ন করছে।

ছাত্রছাত্রীদের আবাসিক সুবিধা : ছাত্রছাত্রীদের আবাসিক সমস্যা দূরীকরণের লক্ষ্যে অত্র ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের সন্নিকটে রয়েছে ৭টি হোস্টেল। তারমধ্যে ছেলেদের জন্য রয়েছে ৫টি এবং মেয়েদের জন্য রয়েছে ২টি হোস্টেল। এ ছাড়া নিকুঞ্জ জোয়ার সাহারায় ছেলেদের জন্য ১টি এবং গ্রিনরোডে মেয়েদের জন্য ১টি হোস্টেল রয়েছে।

বৃত্তি : বেসরকারি বিশ্ববিদ্যালয় ২০১০-এর আইন অনুযায়ী দরিদ্র, মেধাবী ও মুক্তিযোদ্ধা সন্তানদের বৃত্তি প্রদান করা হয়। এ ছাড়া পরীক্ষায় সর্বোচ্চ নম্বরধারীদের বিনা বেতনে অধ্যয়নের সুযোগ রয়েছে। বর্তমানে চার শতাধিক শিক্ষার্থী এ ইউনিভার্সিটিতে সম্পূর্ণ বিনা বেতনে অধ্যয়নরত। যোগাযোগ : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির, স্থায়ী ক্যাম্পাস, সাতারকুল, বাড্ডা, ঢাকা। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬০৬৬, গ্রিনরোড, ঢাকা-১২০৫। মোবাইল : ০১৬১১৩৪৮৩৪৪-৮ বাড়ি-০৪, সড়ক-০১, বস্নক-এফ, বনানী, ঢাকা-১২১৩। মোবাইল : ০১৯৩৯৮৫১০৬১-৪, ডবনংরঃব: িি.িফরঁ.ধপ স্থায়ী ক্যাম্পাস : ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস বাড্ডার সাতারকুলে স্থাপন করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে