logo
শুক্রবার ২০ সেপ্টেম্বর, ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৬ জুলাই ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

রাবিতে সায়েন্স শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

ক্যাম্পাস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ডেটা সায়েন্স : চ্যালেঞ্জ, সুযোগ এবং বাস্তবতা এই শিরোনামে আন্তর্জাতিক সম্মেলনের অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের আয়োজনে চলতি বছরের ১৮, ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সম্মেলন।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেন রাবি জনসংযোগ দপ্তরের প্রশাসক ড. প্রভাষ কুমার কর্মকার। সম্মেলনে অংশ নিচ্ছেন আমেরিকা, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ফিনল্যান্ড, উগান্ডা, ভারতসহ বিভিন্ন দেশের অন্তত ৪৩ জন গবেষক।

সপ্তম এই আন্তর্জাতিক সম্মেলনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এম আব্দুস সোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির এবং সমাপনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজিবিষয়ক সমন্বয়ক আবুল কালাম আজাদ।

সম্মেলনে বিশেষ অতিথি থাকবেন পরিকল্পনা কমিশনের পরিসংখ্যান এবং তথ্য বিভাগের সচিব সুরেন্দ্রনাথ চক্রবর্তী, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, চৌধুরী মো. জাকারিয়া। এতে কী-নোট বক্তা থাকবেন ফিনল্যান্ডের ডেটা বিজ্ঞানী প্রফেসর তাপিও নাম্মি। সম্মেলনে গবেষণা উপস্থাপনের নিবন্ধন শুরু ৩ অক্টোবর ও শেষ ২ ডিসেম্বর। রেজিস্ট্রেশনের জন্য সার্কভুক্ত দেশের অংশগ্রহণকারীদের ক্ষেত্রে পাঁচ হাজার টাকা এবং সার্কভুক্ত নয় এমন দেশগুলোর জন্য ২০০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। তবে স্থানীয় অংশগ্রহণকারীদের জন্য তা ২ হাজার ৫০০ টাকা ও শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পরিসংখ্যান বিভাগের সভাপতি প্রফেসর মো. আইয়ুব আলী বলেন, 'দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ক্ষেত্রে সমস্যা সমাধান এবং জাতিসংঘ প্রণীত এসডিজি লক্ষ্যমাত্রা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে ডেটা সায়েন্স। এই সম্মেলনকে আমরা আন্তর্জাতিক ডেটা বিজ্ঞানীদের একটা মিলনমেলায় পরিণত করতে বদ্ধপরিকর। সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে যেসব প্রস্তাবনাগুলো আসবে তা দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে।'
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে