logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  তানভির রায়হান   ০১ জুন ২০১৯, ০০:০০  

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শিক্ষার্থীদের নানা আয়োজনে মুখর

শিক্ষার্থীদের নানা আয়োজনে মুখর
শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে মাশরাফি বিন মর্তুজা
দেশের বেরসকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম দিকে আছে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাজে ও অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণ ও সফলতা প্রশংসার দাবিদার। সবশেষ এ বছর নারী দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত তারই একটি প্রমাণ। বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি শিক্ষার্থীদের সফলতা চোখে পড়ার মতো। এরই ধারাবাহিকতায় রোবো-কার্নিভাল ২০১৯-এ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা প্রজেক্ট শো বিভাগে প্রথম রানার-আপ পুরস্কার অর্জন করেছে। এ প্রতিযোগিতায় দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩৬টি প্রকল্প অংশ নেয়। এর আগেও রোবো-কার্নিভাল ২০১৭-তে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা দ্বিতীয় রানার-আপ পুরস্কার গ্রহণ করে। পাশাপাশি বিভিন্ন সময়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে নিজেদের দক্ষতা প্রমাণ করে শিক্ষার্থীরা। এ ছাড়া ইসন্যান্স ২০১৭-তেও প্রজেক্ট শো-কেসিং করে। বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭-তে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা টপ টেন প্রজেক্টের মধ্যে ষষ্ঠর্ যাঙ্কড অর্জন করেছে। এর সঙ্গে মাইক্রোসফট ক্যাম্পাস অ্যাম্বাসাডর হিসেবে নমিনেটেড হয় এই বিভাগের শিক্ষার্থীরা।

এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে ইঁফমবঃ অহধষুংরং ড়ভ ঋণ ২০১৭-১৮" শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কথা মাথায় রেখে বিভিন্ন সময়ে বিভিন্ন সেমিনার আয়োজন করে থাকে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজন করা হয়েছে বনানী সিটি ক্যাম্পাস অডিটোরিয়ামে বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ (ঋঝঞ) কর্তৃক 'অ ঝবসরহধৎ ড়হ যরমযবৎ ংঃঁফু অনৎড়ধফ' শীর্ষক সেমিনারের। সেমিনারের মূল বিষয়বস্তু ছিল 'কীভাবে বৃত্তিসহ উচ্চশিক্ষা অর্জন করা যায়' বিশেষ করে নর্থ আমেরিকার দেশগুলোয়। শিক্ষার্থীদের জন্য পিএইডি অ্যাডমিশনের পূর্ণাঙ্গ দিক-নির্দেশনাও দেয়া হয়েছিল ওই সেমিনারে।

এখানেই শেষ নয়, পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে টেক্সটাইল দিবস উদযাপিত হয়। এ ছাড়া ইনভেশন হাবসহ বিভিন্ন সংগঠন রয়েছে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি ডিপার্টমেন্টের অংশগ্রহণে বিভিন্ন সময়ে শিক্ষকদের সেমিনার, ইনডোর গেমস, ফিল্ম ফেস্টিভালসহ আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানের। তবে সবশেষ ১৯ মার্চ আয়োজনটি ছিল ভিন্ন রকমের। শিক্ষার্থীদের অনুপ্রেরণা দিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে যান বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সঙ্গে ছিলেন ১২ সদস্যর একটি প্রতিনিধি দল। পুরো ক্যাম্পাস ঘুরে মাশরাফি বিশ্ববিদ্যালয়ের শুভেচ্ছাদূত হওয়ার আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি তিনি নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের ও বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো. সেকুল ইসলামের সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর করেন। সবমিলিয়ে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে জ্ঞানার্জনের সুযোগ রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে