logo
মঙ্গলবার ২১ মে, ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬

  তানভীর আহমদ   ১১ মে ২০১৯, ০০:০০  

এইচএসসির পর

আকাশ ছোঁয়ার স্বপ্ন

আকাশ ছোঁয়ার স্বপ্ন
শিক্ষাজীবনে চাকরির পেছনে ঘুরে চড়াই-উতরাই পার করে অনেকেই হতাশ হয়ে পড়েন। আবার অনেকে লেখাপড়া শেষ না হতেই চাকরির অফার পেতে শুরু করেন। পার্থক্য শুধু সঠিক বিষয় নিয়ে লেখাপড়া করার সিদ্ধান্তে। কারণ প্রতিনিয়ত কর্মক্ষেত্রের ধরন বদলাচ্ছে একই সঙ্গে শিক্ষা ক্ষেত্রেও আসছে নতুনত্ব। আকাশপথ বা এভিয়েশন এমনই একটি সেক্টর যেখানে কর্মই প্রার্থীকে খোঁজে। আজ লন্ডন তো কাল সিডনি আর পরশু লসএঞ্জেলেস। এমনি ক্যারিয়ার এভিয়েশনে। তাই যারা এইচএসসির পর আকাশছোঁয়ার স্বপ্ন আঁকেন তাদের জন্য সুখবর হলো, এই প্রথম বাংলাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিবিএ (অনার্স) ইন এভিয়েশন ম্যানেজমেন্ট ও বিএসসি (অনার্স) ইন অ্যারোনটিক্যাল এবং এভিয়েশন সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোর্স চালু করেছে কলেজ অব এভিয়েশন টেকনোলজি (ক্যাটেক)। এইচএসসি পরীক্ষায় ২০১৮/১৯ সালে ব্যবসায় শিক্ষা, মানবিক এবং বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা সরকার অনুমোদিত বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট অনার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করে সরাসরি ভর্তি হতে পারবেন। অন্যদিকে বিজ্ঞান বিভাগ থেকে অংশগ্রহণ করা শিক্ষার্থীরা সরকার অনুমোদিত বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং অনার্স কোর্সে ভর্তির জন্য আবেদন করে ভর্তি হতে পারবেন।

ভর্তির যোগ্যতা : বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিংয়ে বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পাস করা শিক্ষার্থীর ৩.০০ জিপিএ থাকতে হবে। তবে আগ্রহী প্রার্থীর এইচএসসিতে পদার্থ বিজ্ঞান অথবা উচ্চতর গণিতের মধ্যে যে কোন একটি বিষয়ে নূ্যনতম ৩.০০ থাকতে হবে। আর বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্টে এইচএসসিতে বাণিজ্য, বিজ্ঞান এবং মানবিক বিভাগ পাস করা শিক্ষার্থীর আবেদন করতে ৩.০০ জিপিএ থাকতে হবে।

সুবিধাগুলো : লাইভ বিমানে হাতে-কলমে প্রশিক্ষণ। জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, সুইডেন, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়ায় ইন্টার্নশিপের সুযোগ।

বিশেষত্ব : দক্ষ শিক্ষক, ইঞ্জিন ল্যাব, ককপিট ল্যাব। আপনি চাইলে ক্রেডিট ট্রান্সফার করতে পারবেন কিংসস্টন ইউনিভার্সিটি লন্ডন, কভেন্ট্রি ইউনিভার্সিটি, হার্টফোর্ডশায়ার ইউনিভার্সিটি ও ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ে। এ ছাড়া আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ রযেছে।

খরচ : বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট পড়তে চার বছরে খরচ হবে ৪,৩০,৫০০/- টাকা। আর বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং পড়তে চার বছরে মোট খরচ লাগবে ৭,১০,৫০০/- টাকা। আটটি সেমিস্টারে মোট চার বছরমেয়াদি এই কোর্সে ভর্তির শেষ তারিখ আগামী ৩১ জুলাই। ভর্তি তথ্যের জন্য যোগাযোগ: সেক্টর-১১, রোড-২, পস্নট-১৮, উত্তরা। ফোন: ০১৯২৬৯৬৩৬৫৩, ৮৯৯১৩৭১

ক্যারিয়ার : বিবিএ এভিয়েশন ম্যানেজমেন্ট কোর্স শেষ করার পর আপনি বিমানবন্দর অ্যাডমিশনিস্টেশন, বিমানবন্দর অপারেশন, এয়ারলাইন্স মার্কেটিং/অ্যাকাউন্টিং/ফাইন্যান্স, এয়ার হোস্টেস, এয়ারক্র্যাফট অপারেশন, ই-কমার্স, সাপস্নাই চেইন ম্যানেজমেন্ট, বিমানবন্দরে করারোপণ, কাস্টমস, ই-টিকেটিংসহ নানা সেক্টরে কাজ করতে পারবেন। পাশাপাশি বিএসসি অ্যারোনটিকাল ইঞ্জিনিয়ারিং কোর্স শেষ করার পর আপনি অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং, এভিওনিক্স ইঞ্জিনিয়ারিং, এয়ারক্র্যাফট ইঞ্জিনিয়ারিং, এয়ারলাইন্স ইঞ্জিনিয়ারিং, এয়ারপোর্ট ডিজাইন অ্যান্ড পস্ন্যানিং, স্যাটেলাইট, স্পেস ইঞ্জিনিয়ারিং, রাডার সিস্টেমস, এয়ার ট্রাফিক কন্ট্রোল সিস্টেমস, এয়ারক্র্যাফট ইন্টেরিওর, জেট ইঞ্জিন ডিজাইনসহ নানা সেক্টরে কাজ করতে পারবেন। কলেজ অব এভিয়েশন টেকনোলজিতে পড়তে আসা আফিফা এভিয়েশন ম্যানেজমেন্ট কোর্স করেন। তিনি এখন সিঙ্গাপুর এয়ারলাইন্স এ প্যাসেঞ্জের সার্ভিস অফিসার পোস্টে চেঙ্গি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে কাজ করছেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে