শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০

বাংলায় কথা বলে শাবি

শিক্ষার্থীদের রোবট 'লি'

য় ক্যাম্পাস ডেস্ক

হাঁটতে সক্ষম রোবট তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 'লি' নামের ওই রোবটটি কৃত্রিম বুদ্ধিমত্তায় বাংলায় কথাবার্তা বলা ছাড়াও হাঁটতেও পারে- যা বাংলাদেশে প্রথম বলে দাবি করছেন শিক্ষার্থীরা। রোবটটি তৈরিতে ব্যয় হয়েছে মাত্র ১০ লাখ টাকা। বিশ্ববিদ্যালয়ের 'ফ্রাইডে ল্যাব' এর পাঁচ শিক্ষার্থী ওই রোবটটি তৈরি করেছেন। গত শনিবার বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রোবটটির উদ্বোধন করেন। সোমবার রোবটটি জনসম্মুখে আনেন উদ্ভাবকরা। জানা যায়, 'লি' রোবট তৈরিতে দলটির মোট সদস্য পাঁচজন। টিম লিডার হিসেবে রয়েছেন নর্থ ইস্ট বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের লেকচারার ও শাবির সিএসই বিভাগের ২০০৯-১০ সেশনের শিক্ষার্থী নওশাদ সজীব। এ ছাড়া টিমের অন্য সদস্যরা হলেন স্থাপত্য বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মেহেদী হাসান রূপক, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের একই বর্ষের শিক্ষার্থী সাইফুল ইসলাম, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের মোহাম্মদ সামিউল ইসলাম ও জিনিয়া সুলতানা জ্যোতি। এর মধ্যে মূল অংশ প্রোগ্রামিংয়ে কাজ করেছেন নওশাদ সজীব। ডিজাইনে মেহেদী হাসান, রোবটের ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেমে সাইফুল ইসলাম, ডেভেলপিংয়ে মোহাম্মদ সামিউল ইসলাম ও কৃত্রিম বুদ্ধিমত্তা সংযুক্ত করেছেন জ্যোতি। উলেস্নখ্য, বাংলা স্বরবর্ণ থেকে হারিয়ে যাওয়া ৯ এর মতো দেখতে একটি লিপি হলো 'লি'। ওই লি'র আদলে রোবটটির নামকরণ করা হয়েছে 'লি'। রোবটটিকে গত ২০ এপ্রিল 'সাস্ট টেক ফেস্টে' উদ্বোধন করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ইস্টার্ন ইউনিভার্সিটিতে

স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন

য় ক্যাম্পাস ডেস্ক

সুস্থ ও সুন্দরভাবে বাঁচার জন্য জীবনাচার, খাদ্যাভ্যাস ও স্বাস্থ্য সচেতনতা- এই তিনটি বিষয় খুব গুরুত্বপূর্ণ। এর যে কোনো একটির ব্যত্যয় ঘটলে জীবনের সৌন্দর্য অনেকখানি ম্স্নান হয়ে যায়। জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ পালন উপলক্ষে ইস্টার্ন ইউনিভার্সিটিতে এক আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেছেন। সাভারের আশুলিয়ায় ইস্টার্ন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সহিদ আকতার হুসাইন।

১৬ থেকে ২০ এপ্রিল পর্যন্ত ছিল স্বাস্থ্যসেবা সপ্তাহ। এবার এই সপ্তাহের উপজীব্য হলো- স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার। স্বাস্থ্যসেবা সপ্তাহের শেষ দিন শনিবার বেলা ১১টায় কর্মসূচির শুরুতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এ সময় ভিসি অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন, বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. ইঞ্জিনিয়ার আমিনুল হক, ফ্যাকাল্টি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মো. মাহফুজুর রহমানসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সিকৃবিতে পর্দা উঠছে

তৃতীয় চলচ্চিত্র উৎসবের

য় ক্যাম্পাস ডেস্ক

আজ পর্দা উঠছে তৃতীয় সিলেট চলচ্চিত্র উৎসব-২০১৯ এর। স্বাধীনধারার চলচ্চিত্র নির্মাণকে উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৭ সাল থেকে যাত্রা শুরু হয় এই উৎসবের। তিন দিনব্যাপী এটি উৎসবের তৃতীয় আসর।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে এবারের আসরে বিশ্বের ১১১টি দেশ থেকে সল্প ও পূর্ণদৈর্ঘ্য ৩০৩৬টি চলচ্চিত্র জমা পড়ে। যার মধ্যে থেকে বাছাইকৃত ৯৬টি সল্পদৈর্ঘ্য ও চারটি পূর্ণদৈর্ঘ্য মিলেয়ে মোট ১০০টি চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

জুরি হিসেবে দায়িত্ব পালন করেন বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, অভিনেতা মনোজ কুমার, নির্মাতা মুক্তাদির ইবনে সালাম ও ভারতীয় চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ মাইতি। উৎসবের প্রধান পৃষ্ঠপোষকতায় রয়েছে বিপণিবিতান মাহা।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় অডিটোরিয়াম ও কৃষি অনুষদের তৃতীয় তলার কনফারেন্স হলে এই দুই ভেনু্যতে প্রথম-দ্বিতীয় দিন চলচ্চিত্র প্রদর্শন চলবে। অনুষ্ঠানের তৃতীয় দিনে থাকছে চলচ্চিত্রবিষয়ক সেমিনার।

উদ্বোধনী দিনে উপস্থিত থাকবেন- ভারত থেকে আগত অন্দরকাহিনী চলচ্চিত্রের নির্মাতা অর্নব মিদ্য। এ ছাড়াও বাংলাদেশের খ্যাতিমান চলচ্চিত্রকার ও গাড়িওয়ালা চলচ্চিত্রের পরিচালক আশরাফ শিশিরসহ দেশ-বিদেশ থেকে আগত নানা চলচ্চিত্র ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন।

উদ্বোধনী দিনে দুটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের মধ্যে রয়েছে ভারতীয় চলচ্চিত্র ও প্রথমবারের মতো বাংলদেশে মুক্তিপ্রাপ্ত অর্নব মিদ্য পরিচালিত চলচ্চিত্র 'অন্দরকাহিনী'। উৎসবে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে অন্যতম স্পেন, চীন, সুইজারল্যান্ড, মেক্সিকো, জর্জিয়া, বুলগেরিয়া, কুয়েত, জার্মানি, ভারত, ফিলিপাইন, ইরাক, ইরান, লিথুনিয়া, তাইওয়ান, যুক্তরাজ্য, পোল্যান্ড, নেপাল, আর্জেন্টিনা, ফ্রান্স, পাকিস্তান, ইন্দোনেশিয়া, রোমানিয়া, ব্রাজিল, আজারবাইজান, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, কানাডা, ইটালি, নরওয়ে, জাপান, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র এবং স্বাগতিক বাংলাদেশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<46501 and publish = 1 order by id desc limit 3' at line 1