শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৩ এপ্রিল ২০১৯, ০০:০০

বেরোবি : নারীর ক্ষমতায়নে উদ্যোক্তা বাড়াতে হবে

ক্যাম্পাস ডেস্ক

উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নেয়ার জন্য নারীর ক্ষমতায়ন প্রয়োজন, আর এটা করতে হলে আরো উদ্যোক্তা তৈরি করতে হবে বলে মন্তব্য করেছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউলস্নাহ। শনিবার 'সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ বিনির্মাণে যুব নারীদের ক্ষমতায়ন' শীর্ষক এক ন্যাশনাল কলৌক্যুয়ামে তিনি এই মন্তব্য করেন।

্‌ব্র্যাক ইউনিভার্সিটির 'সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস' আয়োজিত ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ডক্টর কলিমউলস্নাহ। ঢাকার মহাখালীতে ব্র্যাক সেন্টার ইন-এর অডিটোরিয়ামে আয়োজিত ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত শারলোটা স্প্রাইটার। তিনিও বাংলাদেশে নারীর ক্ষমতায়নের প্রশংসা করে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

\হ

মানারাত ভার্সিটিতে এন্টারপ্রেনারশিপ কর্মসূচি

ক্যাম্পাস ডেস্ক

উদ্যোক্তা তৈরি ও ছাত্রছাত্রীদের পণ্য বিপণনে হাতে-কলমে শিক্ষা দিতে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে দিনব্যাপী 'এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট' শীর্ষক কর্মসূচি পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ে বিবিএ প্রোগ্রামের ছাত্রছাত্রীদের এন্টারপ্রেনারশিপ ডেভেলপমেন্ট কোর্সের অংশ হিসেবে ৩১ মার্চ রোববার এ কর্মসূচির আয়োজন করা হয়। দিনব্যাপী এ কর্মসূচির অংশ হিসেবে ছাত্রছাত্রীরা এ দিনে বিভিন্ন গ্রম্নপে ভাগ হয়ে নিজেদের তৈরি খাদ্য ও পানীয় সামগ্রী এবং নার্সারি, কসমেটিকসসহ রকমারি সব পণ্যের পসরা সাজিয়ে বসেন বিশ্ববিদ্যালয়ের গুলশান ক্যাম্পাসের খেলার মাঠে।

ছাত্রছাত্রীদের এ আয়োজন ঘুরে দেখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার ও ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর হাফিজুল ইসলাম মিয়া। এ সময় অন্যদের মাঝে উপস্থিত ছিলেন স্কুল অব আর্টস অ্যান্ড হিউম্যানিটিসের ডিন প্রফেসর হেমায়েত হোসেইন খান, স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিকসের ডিন প্রফেসর হারুন-অর-রশিদ, রেজিস্ট্রার ও সাবেক সচিব মো. মনিরুল ইসলাম, ব্যবসা প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ মামুন উর রশিদ, মো. নুরুল হুদা রাজিব প্রমুখ।

ঢাবিতে পুনর্মিলনী সভা অনুষ্ঠিত

ক্যাম্পাস ডেস্ক

২৯ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ইসলামিক স্টাডিজ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের দ্বিতীয় পুনর্মিলনী ও দ্বিবার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় ক্লাব ও ইসলামিক স্টাডিজ বিভাগের অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ইসলামিক স্টাডিজ বিভাগের ৫৪ জন শিক্ষার্থীকে ২ লাখ ৭৫ হাজার টাকা বৃত্তি দেয়া হয়।

ইসলামিক স্টাডিজ অ্যালামনাইয়ের সভাপতি অধ্যাপক মুহাম্মদ আব্দুর রশীদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ, শাহ্‌?জালাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এম শহীদুল ইসলাম, এনশিউর ল্যান্ডমার্ক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরীফ উদ্দিন আহমেদ।

রাবিতে

আইটি-আইটিইএস চাকরি মেলা

ক্যাম্পাস ডেস্ক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) রাজশাহী আইটি-আইটিইএস চাকরি মেলা অনুষ্ঠিত হয়েছে। ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) মেলার সমাপনী অনুষ্ঠিত হয়। মেলায় প্রাথমিকভাবে ৩শ চাকরিপ্রার্থীকে সাক্ষাৎকারের জন্য মনোনীত করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

দিনব্যাপী এ মেলায় ঢাকা, রাজশাহী, যশোরসহ দেশের প্রায় অর্ধশত আইটি বিষয়ক প্রতিষ্ঠান স্টল দেয়। মেলায় আইটি বিষয়ে স্নাতক ডিগ্রিধারী প্রায় পনেরো হাজার তরুণ-তরুণী অংশ নেয়। এদের মধ্যে ছয় হাজার জন চাকরিপ্রার্থী প্রতিষ্ঠানগুলোতে সিভি জমা দেন এবং ৩শ জনকে প্রাথমিকভাবে সাক্ষাৎকারের জন্য নির্বাচন করা হয়। এ ছাড়া মেলায় বিতর্ক প্রতিযোগিতা, ক্যারিয়ারবিষয়ক চারটি সেমিনার অনুষ্ঠিত হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<43716 and publish = 1 order by id desc limit 3' at line 1