logo
শনিবার ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬

  ক্যাম্পাস ডেস্ক   ০৬ মার্চ ২০১৯, ০০:০০  

নাট্যজনদের মিলনমেলা রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দুই বাংলার থিয়েটার কর্মীদের নিয়ে প্রথমবারের মতো দুই দিনব্যাপী ব্যতিক্রমী নাট্যমেলা শুরু হয়েছে। মেলার আয়োজন করেছে রাজশাহীর থিয়েটার পত্রিকা 'আনর্ত'। সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ইসমাইল হোসেন শিরাজী ভবনের সামনে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক লিয়াকত আলী লাকী।

উদ্বোধনের পর প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি এম আব্দুস সোবহান, প্রো-ভিসি প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, চৌধুরী মোহাম্মদ জাকারিয়া প্রমুখ।

উদ্বোধন পর্ব শেষে একটি শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। নাট্যজনদের মিলনমেলা গ্রম্নপ থিয়েটার, গ্রাম থিয়েটার, থিয়েটারের মানুষ সকলেই মিলিত হয়েছিলেন আনর্ত আয়োজিত নাট্যমেলায়। মেলা ঘিরে মিলনমেলায় পরিণত হয় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী ভবন প্রাঙ্গণ।

নাট্যজন রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, লিয়াকত আলী লাকী, অংশুমান ভৌমিক, মলয় কুমার ভৌমিক, বিপস্নব বালাসহ দুই বাংলার জনপ্রিয় প্রায় ৬০ জন নাট্যব্যক্তিত্ব এই মেলায় উপস্থিত ছিলেন। আয়োজনকে সকল গোত্রের, দলের, মতের ঊর্ধ্বে এসে একটি সম্মিলিত পাটাতন হিসেবে উলেস্নখ করেন তারা।

এদিকে থিয়েটার উপকরণ নিয়ে আয়োজন ছিলো গৌরবের থিয়েটার চার যুগের উপস্থাপন শীর্ষক স্থিরচিত্র প্রদর্শনী। সৈয়দ ইসমাইল হোসেন শিরাজী ভবনের পাশের এই প্রদর্শনীতে ১৯৭৩ এ থেকে ২০১৯ পর্যন্ত জনপ্রিয় দেশি-বিদেশি মঞ্চনাটকের উপকরণসহ বিভিন্ন ধরনের ১৯০টি চিত্র স্থান পায়। আয়োজকরা বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে চার যুগের থিয়েটারের বিবর্তন, উন্নয়নসহ বিভিন্ন দিক উপস্থাপনের চেষ্টা করা হয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে