logo
রোববার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫

  শাহাদাত বিপ্লব   ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০  

কুমিল্লা বিশ^বিদ্যালয়

মানবতার খেয়ালে ইচ্ছে-উষ্ণতা

মানবতার খেয়ালে ইচ্ছে-উষ্ণতা
রাস্তার পাশে হ্যাঙ্গারে ঝুলানো বিভিন্ন রঙের শাটর্, প্যান্ট, স্যুয়েটার, থ্রি-পিছ, শীতের পোশাকসহ নানা ধরনের পোশাক। পাশেই দেয়ালে লেখা ‘ইচ্ছে হলে দিয়ে যান, যার ইচ্ছে নিয়ে যান।’ কেউ নিজের অপ্রয়োজনীয় পোশাক বাসা থেকে এনে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখছেন। আবার কেউ নিজের প্রয়োজনে হ্যাঙ্গার থেকে পোশাক নিয়ে যাচ্ছেন। আর এভাবেই ‘ইচ্ছের দেয়াল এবং উষ্ণতার দেয়াল’ এই দুই দেয়ালের মাধ্যমে কুমিল্লা বিশ^বিদ্যালয়সংলগ্ন এলাকায় মানবতার ডাক দিয়ে আলোচনায় এসেছেন বিশ^বিদ্যালয়ের শিক্ষাথীর্রা। মূলত সুবিধাবঞ্চিত মানুষদের শীতের প্রকোপ থেকে বঁাচাতে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানা যায়।

লাল পাহাড়ের ক্যাম্পাস খ্যাত লালমাটির ক্যাম্পাস কুমিল্লা বিশ^বিদ্যালয়। চারদিকে ছোট বড় পাহাড়ে ঘেরা। বিশ^বিদ্যালয় ক্যাম্পাস থেকে কোটবাড়ী রোডে ৩ মিনিট হেটে গেলেই আনসার ক্যাম্পের সামনে চোখে পড়বে ‘ইচ্ছের দেয়াল’ নামের একটি দেয়াল। হ্যাঙ্গারে ঝুলানো বিভিন্ন ধরনের, বিভিন্ন সাইজের শীতের পোশাক। পাশেই দেয়ালে একটি প্রতীকী ছবি অঁাকা। ছোট্ট এক মেয়ে শীতে কষ্ট করছে। যখনই একজন মানুষ তার হাতে কাপড় তুলে দিচ্ছে তখন তার মুখে হাসি ফুটে উঠে। দেয়ালের ছবির মতোই আমাদের চারপাশে অসংখ্য সুবিধাবঞ্চিত মানুষ আছে যাদের শীতে অনেক দুভোর্গ পোহাতে হয়। কিন্তু তাদের যদি কেউ পোশাক তুলে দেয় তাহলে মুখে হাসি ফুটে উঠে।

জানা যায়, দেশের বিভিন্ন প্রান্তে থাকা মানবতার দেয়াল থেকেই অনুপ্রাণিত হয়ে কুমিল্লা বিশ^বিদ্যালয়ের শিক্ষাথীর্রা এ দেয়াল তৈরি করেন। কুমিল্লা বিশ^বিদ্যালয় সায়েন্স ক্লাবের সভাপতি ও গণিত বিভাগের শিক্ষাথীর্ মো. ওবায়দুল হক অবির উদ্যোগে টিনা, মাহবুব, অপণার্, সুপ্রিয়, রাহাত, ফাহিমের সহযোগিতায় এ ইচ্ছের দেয়াল করা হয়। এতে করে বিশ^বিদ্যালয় সংলগ্ন এলাকার অনেকেই উপকৃত হচ্ছেন।

ওবায়দুল হক অবি জানান, ‘আমাদের চারপাশে অসংখ্য সুবিধাবঞ্চিত মানুষ রয়েছে যাদের শীতে অনেক দুভোর্গ পোহাতে হয় তাই এই কাজটি করা। এটা মূলত মানবতার দেয়ালের থেকেই অনুপ্রাণিত হয়েছি কিন্তু আমাদের ইচ্ছের দেয়ালে যোগ করেছি একটু ভিন্ন কিছু। আমরা প্রথম থেকেই প্রচুর সাড়া পাচ্ছি।’

এ ছাড়া বিশ^বিদ্যালয় গেইটে অবস্থিত ডাচ্- বাংলা বুথের সামনে চোখে পড়বে উষ্ণতার দেয়াল নামের আরেকটি দেয়াল। ইচ্ছের দেয়ালের মতোই এ দেয়ালেরও প্রধান উদ্দেশ্য সুবিধাবঞ্চিত মানুষের পাশে দঁাড়ানো। দেয়ালের মাঝে একটি ব্যানার টাঙানো। তাতে লেখা ‘আপনার অপ্রয়োজনীয় বস্ত্র এখানে রেখে যান, আপনার প্রয়োজনীয় বস্ত্র এখানে থেকে নিয়ে যান।’ বাংলাদেশ স্টুডেন্ট কাউন্সিল, কুমিল্লা ইউনিটের একদল শিক্ষাথীর্র উদ্যোগে এ দেয়াল তৈরি করা হয়।

কুমিল্লা বিশ^বিদ্যালয়সংলগ্ন এলাকায় এমন উদ্যোগ শিক্ষক, শিক্ষাথীর্, কমর্কতার্-কমর্চারী, এলাকাবাসীসহ সব স্তরে প্রশংসা কুড়িয়েছে। সালমানপুর এলাকাবাসী আল আমিন বলেন, ‘বিশ^বিদ্যালয় শিক্ষাথীের্দর এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এর মাধ্যমে অনেকেই সহযোগিতা পাচ্ছেন।’ মানিবিক বিভিন্ন বিষয়ে কুমিল্লা বিশ^বিদ্যালয়ের শিক্ষাথীর্রা বরাবরের মতো এগিয়ে আসবে বলে আশা পোষণ করেন তিনি।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে