শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৬ ডিসেম্বর ২০১৮, ০০:০০

জাপানে সুযোগ পেলেন ৭ শিক্ষাথীর্

ক্যাম্পাস ডেস্ক

জাপানে আইটিতে ক্যারিয়ার গড়ার সুযোগ পেলেন বিশ্ববিদ্যালয়ের ৭ শিক্ষাথীর্। তারা ঐঁসধহ জবংড়পরধ ঈড়. খঃফ.-এর অধীনে চৎড়মৎধসসবৎ হিসেবে বিভিন্ন ড়ৎমধহরুধঃরড়হ এ কাজ করার সুযোগ পেয়েছেন।

শিক্ষাথীর্রা হলেনÑ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর (ডিআইইউ) মো. সাদমান শামসুদ্দিন, ফয়সাল বিন আবুল কাশেম, জাহাঙ্গীরনগর ইউনিভাসিির্টর (জাবি) মো. সাদিদ তাহসিন, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবরিনা মমতাজ নওরিন, চৌধুরী বোরহান ইবনে সুলতান, আমেরিকান ইন্টারন্যাশনাল বাংলাদেশের (এআইইউবি) জেএএম সামিউল ইসলাম এবং ব্র্যাক ইউনিভাসিির্টর (বিইউ) সুদীপ্ত বিশ্বাস।

তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে, ংবসরহধৎ, ংঢ়ড়ঃ ৎবপৎঁরঃসবহঃ, ড়হষরহব ঃবংঃ, ড়হষরহব ঝশুঢ়ব রহঃবৎারব-িএর মাধ্যমে। ষধহমঁধমব ঃৎধরহরহম এবং নঁংরহবংং সধহহবৎ ঢ়ৎড়ভরপরবহপু ঃবংঃ শেষে স্বপ্নের ক্যারিয়ার গড়তে তারা জাপান যাবেন।

চুয়েটের পুরকৌশল বিভাগের আন্তজাির্তক কনফারেন্স

ক্যাম্পাস ডেস্ক

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বলেছেন, পৃথিবীকে বসবাসযোগ্য রাখতে সিভিল ইঞ্জিনিয়ারদের অগ্রণী ভ‚মিকা প্রয়োজন।

বতর্মান বিশ্বের উন্নয়ন কাজের সিংহভাগই করছেন সিভিল ইঞ্জিনিয়াররা। সিভিল ইঞ্জিনিয়াররা আধুনিক সভ্যতার ধারক ও বাহক। তাদের হাত ধরেই বতর্মান বিশ্ব একটি রুচিশীল ও সহজতর জীবনমানের পথে এগিয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় নগরীর রেডিসন বøুু চট্টগ্রাম বে ভিউর মেজবান বলরুমে চুয়েটের পুরকৌশল বিভাগের আয়োজনে পুরকৌশল খাতের অগ্রগতি শীষর্ক তিনদিনব্যাপী ৪থর্ আন্তজাির্তক কনফারেন্স ‘আইসিএসিই’ (৪ঃয ওহঃবৎহধঃরড়হধষ ঈড়হভবৎবহপব ড়হ অফাধহপবং রহ ঈরারষ ঊহমরহববৎরহম; ওঈঅঈঊ-২০১)-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিসি জানান।

কনফারেন্সের সায়েন্টিফিক এন্ড টেকনিক্যাল কমিটির চেয়ার প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. মো. আব্দুর রহমান ভূঁইয়া। পুরকৌশল বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর শ্যামল আচাযের্র সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন কনফারেন্সের সায়েন্টিফিক অ্যান্ড টেকনিক্যাল কমিটির সদস্য সচিব প্রফেসর ড. আয়শা আখতার।

এবারের কনফারেন্সে বাংলাদেশসহ ১০টি দেশের যন্ত্রকৌশল বিষয়ের অন্তত কয়েকশত শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তারা অংশগ্রহণ করেন। এতে পুরকৌশল সম্পকির্ত ৬টি বিষয়ে মোট ২৩টি সেশনে ১৮৭টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। একইসঙ্গে চট্টগ্রামের জলাবদ্ধতা, পানি নিষ্কাশন, ভূমিকম্প, যোগাযোগ ও পরিবহন ব্যবস্থা, টেকসই নিমার্ণ প্রকৌশলসহ বিভিন্ন জনগুরুত্বপূণর্ ইস্যুগুলো গুরুত্ব পায়। পুরো আয়োজনের পৃষ্ঠপোষকতায় থাকছেÑ কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং জিপিএইচ ইস্পাত লিমিটেড।

অ্যাডভোকেটশিপ পরীক্ষার ফল প্রকাশ

ক্যাম্পাস ডেস্ক

বাংলাদেশ আইনজীবীদের সনদদানকারী ও নিয়ন্ত্রণকারী একমাত্র প্রতিষ্ঠান হলো বাংলাদেশ বার কাউন্সিল। প্রতি বছরই অ্যাডভোকেটশিপ পরীক্ষা নিয়ে থাকে এ কাউন্সিল। প্রিলি, লিখিত ও মৌখিক এই তিন ধাপে নেয়া হয় অ্যাডভোকেটশিপ পরীক্ষা। এ বছরের পরীক্ষার শেষ ধাপের ফলাফল প্রকাশিত হয়েছে। ২০১৮ সালের মৌখিক পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। ২৩ তারিখে প্রকাশিক ফলাফলে দেখা গেছে, সাত হাজার ৭৩২ জন উত্তীণর্ হয়েছেন। এ ছাড়া ২০ জনের ফলাফল সাময়িক স্থগিত রয়েছে। এ বিষয়টি নিশ্চিত করেছেন বার কাউন্সিলের তথ্য কমর্কতার্ ঈদুল জান্নাত। তিনি জানান, বার কাউন্সিলের নোটিস বোডের্ এবং ওয়েবসাইটে এই ফলাফল দেয়া আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<28878 and publish = 1 order by id desc limit 3' at line 1