বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৫ ডিসেম্বর ২০১৮, ০০:০০

তারামন বিবির

প্রতি শ্রদ্ধা

ক্যাম্পাস ডেস্ক

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) মহান স্বাধীনতা যুদ্ধের একজন বীর নারী মুক্তিযোদ্ধা তারামন বিবির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছেন শিক্ষাথীর্রা। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে বিভিন্ন সংগঠনের উদ্যোগে বীরপ্রতীক তারামন বিবির আত্মার শান্তিতে স্বাধীনতা স্তম্ভে পুষ্প স্তবক অপর্ণ করে এবং এক মিনিট নীরবতা পালন করেন।

এ সময়ে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব বলেন, আজকে আমরা যে স্বাধীন বাংলাদেশে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দঁাডিয়েছি তার পেছনে যে মহীয়সী নারীর অবদান রয়েছে তিনি হচ্ছেন এই তারামন বিবি। স্বাধীনতা যুদ্ধে তার অবদান উল্লেখযোগ্য।

এ ছাড়াও উপস্থিত ছিলেন আমরা মুক্তিযোদ্ধার সন্তান পরিষদ সংগঠনের সাধারণ সম্পাদক, অনন্যা নওরীন সাফাসহ বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষাথীর্রা।

শেকৃবিতে প্রতি আসনে লড়বে ৫৪ ভতির্চ্ছু

ক্যাম্পাস ডেস্ক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবষের্র ভতির্ পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। এবার বিশ্ববিদ্যালয়ের ৪টি অনুষদে ৬২০ আসনের বিপরীতে চলতি শিক্ষাবষের্ আবেদন করেছে ৩৩ হাজার ৩ শত ০১ জন প্রতিযোগী। এক আসনের বিপরীতে গড়ে ৫৪ জন শিক্ষাথীর্ ভতির্যুদ্ধে অংশগ্রহণ করবে।

ভতির্ পরীক্ষা অনুষ্ঠিত হবে ৭ ডিসেম্বর শুক্রবার সকাল ১০টায়। বিশ্ববিদ্যালয়সহ মোট ১৫টি কেন্দ্রে ভতির্ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভতির্ পরীক্ষার আসন বিন্যাস: রোল নং ১০০০১ থেকে ১০৯১৬ পযর্ন্ত: গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়, রোল নং ১০৯১৭ থেকে ১২৯৩৬ পযর্ন্ত: শেরেবাংলা নগর সরকারি বালিক উচ্চ বিদ্যালয়: রোল নং- ১২৯৩৭ থেকে ১৫৭৩৬ পযর্ন্ত: বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমি, তালতলা সরকারি কলোনি, রোল নং ১৫৭৩৭ থেকে ১৭২৩৬ পযর্ন্ত : শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চ বিদ্যালয়, রোল নং ১৭২৩৭ থেকে ২০৪৩৬ পযর্ন্ত : মোহাম্মদপুর সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, রোল নং ২০৪৩৭ থেকে ২২৯৮৬ পযর্ন্ত মোহাম্মদপুর সরকারি উচ্চ বিদ্যালয়, রোল নং ২২৯৮৭ থেকে ২৪১৬৬ পযর্ন্ত : কিশলয় বালিকা বিদ্যালয় ও কলেজ, রোল নং ২৪১৬৭ থেকে ২৫৪৩৬ পযর্ন্ত : মোহাম্মদপুর উচ্চ বালিকা বিদ্যালয়, রোল নং ২৫৪৩৭ থেকে ২৬৪৩৬ পযর্ন্ত মোহাম্মদপুর মহিলা কলেজ; রোল নং ২৬৪৩৭ থেকে ২৯৯১৬ পযর্ন্ত মোহাম্মদপুর কেন্দ্রিয় কলেজ; রোল নং ২৯৯১৭ থেকে ৩০৯১৭ পযর্ন্ত লালমাটিয়া হাউজিং সোসাইটি স্কুল এন্ড কলেজ; রোল নং ৩০৯১৮ থেকে ৩৪৯১৭ পযর্ন্ত লালমাটিয়া মহিলা কলেজ; রোল নং ৩৪৯১৮ থেকে ৩৭১৩৭ পযর্ন্ত: লালমাটিয়া উচ্চ বালিকা বিদ্যালয়; রোল নং ৩৭১৩৮ থেকে ৪০৭৩৭ পযর্ন্ত : উইলস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজ; রোল নং ৪০৭৩৮ থেকে ৪৩৩০১ পযর্ন্ত: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়। এ ছাড়াও পরীক্ষা সংক্রান্ত যে কোনো তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িংধঁ.বফঁ.নফ থেকে জানা যাবে।

কুবিতে নবান্ন উৎসব উদযাপন

ক্যাম্পাস ডেস্ক

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নানা আয়োজনে নবান্ন উৎসব-১৪২৫ পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরী। কুবির সাংস্কৃতিক সংগঠন প্রতিবতের্নর উদ্যোগে আয়োজিত এ নবান্ন উৎসব উপলক্ষে পিঠা উৎসব, নাচ-গান, কবিতা, খেলাধুলাসহ নানা কমর্সূচির আয়োজন করা হয়।

অনুষ্ঠান শেষে ভিসি প্রফেসর ড. এমরান কবির চৌধুরী প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ মো. জিয়া উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মো. বেলাল হোসাইন, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইলিয়াস হোসেন সবুজসহ প্রমুখ।

ঢাবি প্রযুক্তি ইউনিটের ভতির্ পরীক্ষার ফল

ক্যাম্পাস ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অন্তগর্ত প্রযুক্তি ইউনিটের ভতির্ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সোমবার ২০১৮-২০১৯ শিক্ষাবষের্ স্নাতক ১ম বষর্র ভতির্ পরীক্ষার ফল প্রকাশ হয়।

পরীক্ষার বিস্তারিত ফলাফল ও ভতির্ সংক্রান্ত গুরুত্বপূণর্ সব তথ্য জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে (ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ) জানা যাবে।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর শুক্রবার এই ভতির্ পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ১ হাজার ৩০টি আসনের বিপরীতে ৫ হাজার ২০৫ শিক্ষাথীর্ ভতির্ পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে উত্তীণর্ হয়েছে ২ হাজার ৯৭৯ জন। পাসের হার ৫৭ দশমিক ২৩ শতাংশ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<25486 and publish = 1 order by id desc limit 3' at line 1