বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
কুমিল্লা বিশ্ববিদ্যালয়

সহশিক্ষায় ক্যাফে মাকেির্টং

স্বকৃত গালিব
  ২৮ নভেম্বর ২০১৮, ০০:০০

সময়টা এখন প্রতিযোগিতার। ভালো শিক্ষা প্রতিষ্ঠানে ভতির্, উচ্চশিক্ষা, পড়াশোনা, ক্যারিয়ারসহ সব ক্ষেত্রেই রয়েছে তীব্র প্রতিযোগিতা। আর এই প্রতিযোগিতার বিশ্বে নিজেকে টিকিয়ে রাখতে ও সফল হতে চাই সঠিক পরিকল্পনা, দিক-নিদের্শনা ও যথাযথ প্রস্তুতি। এসব কথা চিন্তা করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় মাকেির্টং বিভাগ প্রতিষ্ঠা করেছে শিক্ষাথীর্বান্ধব ক্যাফে মাকেির্টং নামে একটি ক্লাব। প্রতিষ্ঠালগ্ন থেকেই একাডেমিক পড়াশোনার পাশাপাশি ভবিষ্যৎ ক্যারিয়ারের গঠনের জন্য নিজেদের প্রস্তুত করার কাজ করে আসছে এই ক্লাবটি। ক্যারিয়ার গঠনের জন্য নিজেদের প্রস্তুতের পাশাপাশি ক্যাফে মাকেির্টং আয়োজন করে, বিভিন্ন ধরনের ওয়াকর্শপ, সেমিনার, বিতকর্ প্রতিযোগিতা, বিজনেস টক, কালচারাল প্রোগ্রাম, মাকেির্টং প্রিমিয়ার লিগ, ইন্ডাস্ট্রিয়াল ট্যুর, কেইজ স্টাডি কম্পিটিশন, প্রজেন্টেশন কম্পিটিশন, লগো কম্পিটিশন, ফ্রেসার রিসেপশন এন্ড ফ্রেসার ওয়েল, রিইউনিয়ন, নিউ আইডিয়া জেনারেশন কন্টেস্ট, মেধাবিদের এককালীন বৃত্তিসহ নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে।

মাকেির্টং বিভাগের শিক্ষাথীর্ আহসান, শুভ, আমান, শাহরিয়ার, কিবরিয়া বলেন, ক্যাফে মাকেির্টং ক্লাবটি আমাদের বিভাগের আবেগের সঙ্গে জড়িয়ে আছে, একদিকে যেমন ক্লাবটি মেধাবিদের বৃত্তি দিয়ে থাকে তেমনিভাবে শিক্ষাথীের্দর বিভিন্ন ওয়াকর্শপের মাধ্যমে তাদের মেধা বিকাশে সাহায্য করে যাচ্ছে। যেখানে অন্য বিভাগের শিক্ষাথীর্রা উপযুক্ত প্লাটফমের্র অভাবে নিজেদের মেলে ধরতে ব্যথর্ হচ্ছে এবং তারা প্রতিযোগিতার বাজার থেকে একটু একটু করে পিছিয়ে পড়ছে, সেখানে আমাদের পড়াশোনার পাশাপাশি অন্যান্য ক্ষেত্রে নিজেদের মেলে ধরার সুযোগ পাচ্ছি।

মাকেির্টং বিভাগের শিক্ষাথীর্ আশিকুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়লেই যে ভালো কিছু করা যায় তার পক্ষে আমি নই। বিশ্ববিদ্যালয়ে পড়া বা মুখস্থ বিদ্যা কোনো যোগ্যতা নয়। নিজের যোগ্যতা হচ্ছে পড়াশোনার পাশাপাশি নিজেকে আধুনিক বিশ্বের সঙ্গে তৈরি করে তোলা। নিজে যোগ্য হলে পেছনে ফিরে তাকাতে হয় না, তাকাতে হয় না নিজের ক্যারিয়ারের দিকে। আর এই জন্যই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি নিজেকে গঠন করতে সহশিক্ষার কোনো বিকল্প নেই। আর ক্যাফে মাকেির্টং ক্লাবটি পড়াশুনার পাশাপাশি শিক্ষাথীের্দর ক্যারিয়ার গঠনের জন্য বিভিন্ন সেমিনারসহ প্রশিক্ষণের ব্যবস্থা করে আসছে। তাই বিভাগের সবার উচিত বিভাগের ক্লাব ক্যাফে মাকেির্টংয়ের সঙ্গে কাজ করা। সব মিলিয়ে আমরা আমাদের নিজেদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তোলা।

বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ও মাকেির্টং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আমজাদ হোসেন সরকার বলেন, ক্যাফে মাকেির্টং শুধু মাকেির্টং বিভাগের ক্লাব নয়, এটা এখন মাকেির্টং বিভাগের প্রাণ হয়ে দাঁড়িয়েছে। আর এই ক্লাবটির মাধ্যমে যারা বাইরে পড়াশুনা করতে চাই তাদের সহায্য করা, যারা বিভাগের এক থেকে তৃতীয় তাদের এককালীন বৃত্তি দেয়াসহ ক্যারিয়ার গঠনে ছাত্রদের পরামশর্ দিয়ে থাকে। সব চেয়ে আনন্দের বিষয় হলো এই ক্লাবটির মাধ্যমে ছাত্ররা শিক্ষকদের আরো কাছে যাওয়ার সুযোগ পাচ্ছে। ক্লাবটি নিয়ে তার ভবিষ্যৎ পরিকল্পনা কি জানতে চাইলে তিনি বলেন, বিজনেস স্টাডিজ অনুষদের ক্লাবগুলোকে একত্র করে নিয়মিত ক্যারিয়ার বিষয়ক সেমিনার আয়োজন করা। তারই পরিকল্পনা হিসেবে আগামী মাসে বাংলাদেশ ব্যাংকের চারজন ডেপুটি গভনর্রকে নিয়ে ক্যারিয়ারবিষয়ক একটি সেমিনার আয়োজন করতে যাচ্ছি।

যারা আজ দেশের গুরুত্বপূণর্ পদে আছেন তারা তাদের ছাত্র জীবনে বিভিন্ন সহশিক্ষা কাযর্ক্রমে সম্পৃক্ত ছিলেন। আর সহশিক্ষা শিক্ষাথীের্দর পরিপূণর্ মানুষ হতে সহায়তা করে। সহশিক্ষায় সম্পৃক্ত শিক্ষাথীর্রা পেশাগত জীবনেও অন্যদের তুলনায় একধাপ এগিয়ে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<24366 and publish = 1 order by id desc limit 3' at line 1