বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্ট

রাজধানীর যানজট হ্রাসে মোবাইল অ্যাপ্লিকেশন

নতুনধারা
  ১৪ নভেম্বর ২০১৮, ০০:০০

ঢাকা শহরে যানজট হ্রাস করে বাংলাদেশে এই প্রথম ওড়ঞ টেকনোলজি এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অত্যন্ত যুগোপযোগী ও কাযর্কর এক সিস্টেমের উদ্ভাবন করল ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর (ডি আই ইউ) কম্পিউটার বিজ্ঞানি ও প্রকৌশল বিভাগে চার ছাত্রছাত্রী। গোল ডিগাসর্ নামে পরিচিত এই গ্রæপটির অন্যতম সদস্য মো. আতিকুল ইসলামের মতে চধৎশঊধংু নামক এই সিস্টেমটি ঢাকা শহরে মতো ব্যস্ত শহরগুলোর যানজট নিরসনে অধিকাংশই সফল হবে।

ঢাকা শহরে যানজট সৃষ্টির প্রধান কারণগুলো মধ্যে অন্যতম একটি হচ্ছে যত্রতত্র পাকির্ং করা। আর এই যত্রতত্র পাকির্ং করার অন্যতম প্রধান কারণ উপযুক্ত ও ফঁাকা স্পট খুঁজে না পাওয়া এবং পাকির্ং স্পটগুলোর অবস্থান সম্পকের্ ধারণা না থাকা। এই প্রক্রিয়ায় ঢাকা শহরের সব পাকির্ং স্পটগুলোকে নিবন্ধনের আওতায় এনে ডিজিটাল সিস্টেমে রূপান্তর করা হবে যার মাধ্যমে স্পটগুলোর সব তথ্য প্রতি মুহ‚তের্ ইন্টারনেট সাভাের্র আপডেট করা হবে। ফলে একজন চালক খুব সহজেই স্মাট ফোনের অ্যাপের মাধ্যমে নিকটবতীর্ পাকির্ং স্পটগুলোর সব তথ্য পাওয়ার পাশাপাশি পাকির্ং স্পট বুকিং করতে পারবে। একই সঙ্গে পাকির্ং স্পটগুলোর সবোর্চ্চ নিরাপত্তা নিশ্চিত করার জন্য পাসওয়াডর্ কন্ট্রোল প্রবেশ (ঊহঃৎু) বাহির (ঊীরঃ) গেটের ব্যবস্থা করা হয়েছে এই সিস্টেমে। চালক বুকিং নিশ্চিত করার পর তাকে একটি গোপন পাওয়াডর্ দেয়া হবে, যার মাধ্যমে চালক পাকির্ংয়ের জন্য প্রবেশ (ঊহঃৎু) করতে পারবে। এই সিস্টেমে পাকির্ং থেকে ঊীরঃ-এর জন্য ও একই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

গোল ডিগাসর্ গ্রæপের মেম্বারদের মতে তাদের সিস্টেমের অন্যতম বিশেষ বৈশিষ্ট জবয়ঁবংঃ গবপযধহরংস যার মাধ্যমে চালক তার নিকটবতীর্ পাকির্ং স্পটগুলোতে ফ্রি পাকির্ং না থাকলে, ওই সময়ে অবস্থানরত সব গ্রহকদের নিকট ডিসকাউন্ট অফারের মাধ্যমে পাকির্ংয়ের জন্য অনুরোধ করতে পারবে। ফলে চালকের ওই সময়ে ফ্রি পাকির্ং পাওয়ার সম্ভাব্যতা অনেকাংশেই বৃদ্ধি পাবে বলে তারা মনে করেন।

টিম গোল ডিগাসের্র এই কাজে যিনি সব সময় অনুপ্রেরণা দিয়েছেন এবং যার সাহায্য ছাড়া এই কাজটি করা প্রায় অসম্ভব ছিল, তিনি হলেন চধৎশঊধংু সিস্টেমের সুপারভাইসার, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভাসিির্টর কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাষক সম্রাট কুমার দে।

টিম গোল ডিগাসর্ এখন তাদের এই সিস্টেমটি বাস্তবায়নের জন্য সরকারসহ সবার সহযোগিতা কামনা করছে। ইতোমধ্যে তাদের এই কাজটি ক্যাম্পাসে সাড়া ফেলার পাশাপাশি দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত টেকফেস্টে সাদরে সমাদৃত হয়েছে। সঠিক পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা পেলে তারা আরও অনেক দূর এগিয়ে যেতে পারবে বলে আশা ব্যক্ত করেন তাদের ডিপাটের্মন্টের চেয়ারম্যান সযযোগী অধ্যাপক মো. আব্দুল বাসেদ এবং অনুষদীয় ডিন প্রফেসর ড. এ টি এম মাহবুবুর রহমান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<22324 and publish = 1 order by id desc limit 3' at line 1