শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

গরিব মেধাবীদের পাশে ওরা

অসুস্থ, অসচ্ছল-অসহায় মানুষ ও গরিব মেধাবী শিক্ষাথীের্দর পাশে দঁাড়াতে কাজ করছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষাথীর্। গত ১৪ সেপ্টেম্বর শিক্ষাথীের্দর তৈরি ‘কাÐারীবিডি’ নামের একটি ওয়েবসাইট যাত্রা শুরু করে। যে ওয়েবসাইটের মাধ্যমে দেশের সকল প্রান্ত থেকে যে কেউ সাহায্যের অথর্ প্রদান করতে পারবে। কাÐারীবিডি’র সদস্যদের সঙ্গে কথা বলে সে গল্প লিখেছেন আলী ইউনুস হৃদয় ও শাহিনুর খালিদ
নতুনধারা
  ২৪ অক্টোবর ২০১৮, ০০:০০
‘কাÐারীবিডি’র সদস্য শিক্ষাথীর্রা

দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে অথের্র অভাবে চিকিৎসা হচ্ছে না, কাজের অভাবে কোন যুবক হতাশ হয়ে ঘুরে বেড়াচ্ছে কিংবা অথের্র অভাবে কোন মেধাবী শিক্ষাথীর্র পড়াশোনা বন্ধ হয়ে যাচ্ছেÑ এমন খবর অহরহ সংবাদপত্রের পাতায় দেখা যায়। এই মানুষগুলোর পাশে দঁাড়াতে কমবেশি অনেকেই এগিয়ে আসে। কিন্তু এই মানুষগুলোর পাশে দঁাড়াতে এবার একটি ওয়েবসাইট তৈরি করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষাথীর্। দেশের প্রথম মাইক্রো ক্রাউড ফান্ডিং এই ওয়েবসাইটের নাম ‘কাÐারীবিডি’ (িি.িশধহফধৎরনফ.পড়স)। ওয়েবসাইটের মাধ্যমে এক টাকা থেকে শুরু করে সাধ্যমতো অথর্ বিনামূল্যে প্রদান করতে পারবে। আর সাহায্যপ্রাথীর্রা স্থানীয় গেজেটেড কোনো কমর্কতার্ দ্বারা সত্যায়িত আবেদন করবে।

আবেদনের সত্যতা যাচাই-বাছাই শেষে ওয়েবসাইটে সাহায্য প্রাথীর্র জন্য একটি ইভেন্ট খোলা হয়। সেইভ অ্যা লাইফ, চেইঞ্জ অ্যা লাইফ ও স্টুডেন্ট প্রজেক্টস এই তিন ক্যাটাগরিতে ইভেন্টের মাধ্যমে অথর্ সংগ্রহ করা হয়। যেকোন মোবাইল ব্যাংকিং একাউন্ট- বিকাশ, রকেট এবং ভিসা বা মাস্টারকাডর্ মাধ্যমে যে কেউ সাহায্য প্রাথীর্র জন্য খোলা ইভেন্টে অথর্ দান করতে পারবে। নিধাির্রত সময়ের মধ্যে সংগৃহীত অথর্ সাহায্য প্রাথীর্র হাতে পৌঁছে দেয়া হবে। ওয়েবসাইটে রিএ্যাওয়ার্ড সেকশন আছে যারা সাহায্য করবেন তারা সোশ্যাল পয়েন্ট পাবেন। এতে করে আমাদের পাটর্নার কোম্পানির পণ্য বা সেবা পয়েন্ট ব্যবহার করে সুবিধা গ্রহণ করতে পারবে। সে পয়েন্ট যা দিয়ে নিদির্ষ্ট দোকানে কেনাকাটায় সুবিধা পাওয়া যাবে।

কাÐারীর সঙ্গে আছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আমিনা শামীম মুক্তি। পড়াশোনা করছেন ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট বিভাগে। মুক্তি বলেন, আমার কয়েকজন বন্ধু এমন একটি মানবিক কাজ করতে যাচ্ছে জানতে পেরে আমিও যুক্ত হই। পরে কাÐারীর সম্পকের্ জানতে পেরে ভাললাগাটা আরও বেড়ে যায়। মনে হয়েছিল, ভাল কাজ করার একটি প্লাটফমর্ পেয়েছি তারপর থেকেই কাÐারীর সঙ্গে যুক্ত আছি।

মুক্তি আরও বললেন, ‘কাÐারী’ একটি অনুভ‚তির নাম। যে অনুভ‚তিতে সহজেই আস্থা রাখা যায়। বিশ্বাস করি, দেশের প্রতিটি মানুষ ‘কাÐারী’ নামের এই প্লাটফমের্ যুক্ত হবে। আমরা সবাই যেন সমাজের অসচ্ছল, দুস্থ মানুষ ও মেধাবী শিক্ষাথীের্দর সুন্দর ভবিষ্যতের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারি সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আর সকলের সম্মিলিত প্রচেষ্টায় এগিয়ে যাবে ‘কাÐারী’ বিডি।

কথা হয় ‘কাÐারী’ বিডি চিফ টেকনোলজি অফিসার (সিটিও) আদিল রেজার সঙ্গে। রেজা বললেন, প্রথমে সাধ্যের মধ্যে ওয়েবসাইটি তৈরির চিন্তা করেছি। একইসঙ্গে ওয়েবসাইটি সহজেই যেন কেউ হ্যাক করতে না পেরে সে বিষয়ে ভেবেছি। এরপর ফ্রেমওয়ার্ক নিয়ে কাজ শুরু করলাম। আমরা চারজন প্রথমে প্রয়োজনীয় অথর্ সরবরাহ করলাম। টানা দুই মাস অরণ্যের রুমে যেয়ে কাজ করি। ওয়েবসাইটি একটি পযাের্য় আসে। সাইটে সিকিউরিটির বিষয়টিও নিশ্চিত করলাম। সম্প্রতি ভিসি স্যার ওয়েবসাইটির উদ্বোধন করেন।

যন্ত্রকৌশল বিভাগের আরেক শিক্ষাথীর্ ওয়াকিলুর রহমান অরণ্য। ‘কাÐারী’ বিডির চিফ অপারেটিং অফিসারের (সিওও) দায়িত্ব পালন করছেন। অরণ্য বললেন, দেশের প্রতিটি আন্তরিক মানুষকে ‘কাÐারী’ বিডির সঙ্গে যুক্ত করতেই আমাদের এই উদ্যোগ। আমরা সকলেই এগিয়ে আসলে অথের্র অভাবে কারোর চিকিৎসা বন্ধ হবে না, কাজের অভাবে কেউ ভিক্ষাবৃত্তির সঙ্গে যুক্ত হবে না। একইসঙ্গে আমরা গরিব মেধাবী শিক্ষাথীের্দর পাশে দঁাড়াতে চাই। আর সেই কাজটি করতেই প্রতিনিয়ত ‘কাÐারী’ বিডি কাজ করে যাচ্ছে।

‘কাÐারী’ বিডির চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) বখতিয়ার হোসেন পল্লব বলেন, সামাজিক মাধ্যমে যখন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত কারোর চিকিৎসার জন্য সাহায্যের আবেদন দেখি তখন নিজেকে তার জায়গায় ভাবি। চিন্তা করি, আমার পরিবারের পক্ষে এত টাকা জোগাড় করা কঠিন! অথচ আমরা সবাই যদি এক টাকা দিয়ে সহযোগিতা করি সে সাহায্যের পরিমাণ অনেক হয়ে যাবে। এজন্য এই প্লাটফমর্ তৈরি করেছি।

রুয়েটের যন্ত্রকৌশল বিভাগের চতুথর্ বষের্র শিক্ষাথীর্ পল্লব আরো বললেন, বতর্মানে দুইটি ইভেন্টে অথর্ সংগ্রহ করা হচ্ছে। আগামী তিন মাসের মধ্যে দেশের প্রতিটি মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, সরকারি কলেজে প্রতিনিধি দল তৈরি করা। তাহলে ‘কাÐারী’ বিডি দেশের সকল মানুষের কাজে পৌঁছে যাবে। এ ছাড়া শিগগিরই কাÐারী বিডি’র একটি এ্যানড্রয়েড অ্যাপ আসছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19058 and publish = 1 order by id desc limit 3' at line 1