শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বাদামি গাছ ফড়িং নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা

খোন্দকার মো. মেসবাহুল ইসলাম
  ২৭ অক্টোবর ২০১৯, ০০:০০

রোপা আমন ধানে বিভিন্ন পোকার মধ্যে বাদামি গাছ ফড়িং অন্যতম ক্ষতিকারক পোকা। এ মৌসুমে পর পর কয়েকটি নিম্নচাপের কারণে ঘন ঘন এবং বিরতি দিয়ে বৃষ্টি হওয়ায় আবহাওয়া ভেজা ভেজা থাকায় তা বাদামি গাছ ফড়িংয়ের বৃদ্ধির জন্য বেশ সহায়ক অবস্থার সৃষ্টি করে। এ সময়ে এ পোকার আক্রমণ সম্পর্কে তাই রোপা আমন ধান চাষিদের বেশ সতর্ক থাকা প্রয়োজন এবং এ পোকার আক্রমণ দেখা দেয়ার প্রাথমিক অবস্থাতেই নিয়ন্ত্রণ অত্যন্ত জরুরি। আকাশ মেঘলা থাকলে, বৃষ্টির বা সেচের পর আর্দ্র অবস্থায় এবং ছায়াযুক্ত স্থানে বাদামি গাছ ফড়িংয়ের বংশ বৃদ্ধি ও আক্রমণ দ্রম্নত বৃদ্ধি পায়। জমিতে পানি জমে থাকলে আর্দ্র অবস্থায়ও এদের আক্রমণ বৃদ্ধি পায়।

এই পোকার পূর্ণ বয়স্ক স্ত্রী ফড়িং ধান গাছের নিচের দিকে পাতার খোল, পাতা ও পাতার মধ্য শিরায় ডিম পাড়ে। অনুকূল আবহাওয়ায় ডিম থেকে ৪-৯ দিনের মধ্যে নিমফ এবং নিমফ থেকে ১৪-২৬ দিনের মধ্যে পূর্ণ বয়স্ক পোকা ক্ষেতে ছড়িয়ে পড়ে। বাদামি গাছ ফড়িং ধান গাছের গোড়ার দিকে অন্ধকারময় স্থানে থাকে এবং পূর্ণ বয়স্ক ও নিমফ (বাচ্চা) উভয়েই সেখানকার রস চুষে খায়। এর ফলে গাছের পাতা শুকিয়ে গাছ পুড়ে যাওয়ার রং ধারণ করে। গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যায়, আশপাশের গাছের তুলনায় গাছ খাটো ও পাতা তীব্র হলুদ বা বাদামি হয়ে যায়। আক্রমণ ব্যাপক হলে সমগ্র ক্ষেত পুড়ে যাওয়ার মতো দেখায় (হপার বার্ন)। কুশি অবস্থার শেষ পর্যায় থেকে কাইচ থোড় অবস্থা পর্যন্ত বাদামি গাছ ফড়িংয়ের আক্রমণ বেশি হয়। তবে ফুল অবস্থা পর্যন্ত এর আক্রমণ হতে দেখা যায়। বাদামি গাছ ফড়িং নিয়ন্ত্রণের জন্য নিম্নরূপ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।

সে সব জমিতে ইতোমধ্যে বাদামি গাছ ফড়িংয়ের আক্রমণ দেখা দিয়েছে সেসব জমিতে এমআইপিসি/আইসোপ্রকার্ব (সপসিন/মিপসিন) অথবা থায়ামেথোক্সাম ৭০ ডবিস্নউজি (একতারা) অথবা ফেনিট্রোথিয়ন+ বিপিএমসি (সুমিবাস ৭৫ ইসি) অথবা অসফেনকার্ব বা বিপিএমসি ৫০ ইসি (অসবেক/ কেমোকার্ব/ কিলার /বেকার্ব ইত্যাদি) অথবা ইমিডাক্লোরপিড ২০০ এসএল (ইমিটাফ/এডমায়ার/টিডো/এম্পায়ার ইত্যাদি) কীটনাশক নির্ধারিত মাত্রায় ৭ দিন পর পর ২-৩ বার স্প্রে করতে হয়। বাদামি গাছ ফড়িং আক্রান্ত ক্ষেতের আশপাশের ক্ষেতে অথবা আক্রান্ত হওয়ার সম্ভাবনা আছে এমন ক্ষেতে প্রতিরোধক হিসেবে উপরে বর্ণিত কীটনাশকসমূহ নির্ধারিত মাত্রায় ৭-১০ দিন পর পর ২-৩ বার স্প্রে করতে হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<72891 and publish = 1 order by id desc limit 3' at line 1