বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

আলেক বাবুর 'পদ্মপুকুর'

কাজী কামাল হোসেন, নওগাঁ
  ০১ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

নওগাঁর বদলগাছীতে সৌন্দর্য আর শুভ্রতা নিয়ে হাজির আলেক বাবুর পদ্মপুকুর! উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নের প্রাণ কেন্দ্র দ্বীপগঞ্জ বাজার। বাজারের মসজিদ মার্কেট এর পাশেই এই অপরূপ সুন্দর আলেক বাবুর পদ্মপুকুর। পুকুরটিতে তার ভাইয়েরও অংশ আছে কিন্তু তার পরও পুকুরটিকে ঘিরে তার রয়েছে নানান স্বপ্ন।

ফুলের রানি পদ্ম। সুনীল গঙ্গোপাধ্যায় তার 'কেউ কথা রাখেনি' কবিতায় বলেছিলেন ১০৮টি নীল পদ্মের কথা। তবে নীল নয়, আলেক বাবুর পুকুরে পাবেন গোলাপী পদ্মের দেখা! প্রিয়াকে দেয়া কথামতো ১০৮টি কেন, পারবেন অগুনতি পদ্ম তুলে দিতে তার হাতে।

অপূর্ব সুন্দর এই পুকুর দেখতে আসতে হবে বদলগাছী উপজেলা শহর থেকে ১২ কিমি দূরে ঐতিহাসিক হলুদ বিহার খ্যাত দ্বীপগঞ্জ বাজারের দক্ষিণ-পূর্ব কর্নারে নাজু ট্রি-স্টলের পেছনে এই নয়নাভিরাম চোখ জুড়ানো, মনভরানো অপরূপ সৌন্দর্যের আলেক বাবুর পদ্মপুকুরটি অবস্থিত। দূর থেকে মনে হবে যেন ফুলের বিছানা পাতা। প্রাকৃতিকভাবে জন্ম নেয়া জলজ ফুলের রানি এই পদ্মফুল সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে দ্বীপগঞ্জের চিত্র। মনে হবে যেন ফুলের বিছানা পেতে রেখেছে কেউ। প্রতিদিনই এ সৌন্দর্য উপভোগ করতে আসছে দর্শনার্থীরা!

পদ্মপুকুরটি দূর থেকে হাতছানি দিয়ে মানুষকে আকৃষ্ট করছে তার সৌন্দর্য উপভোগ করার জন্য। পদ্মফুলের সৌন্দর্য এবং পাখিদের বিচরণ দর্শনার্থীদের মনকে কাছে টানে। গ্রাম-বাংলার যেখানেই পুকুর, খাল-বিল রয়েছে সেখানেই দেখা মিলবে অপরূপ এই ফুলটির। তেমনি দ্বীপগঞ্জের পদ্মপুকুরে ফুটে থাকা এই পদ্ম তৃষ্ণা মেটাচ্ছে প্রকৃতিপ্রেমীদের। বিস্তৃর্ণ জলাভূমি। চারদিকে লতা-গুল্ম কোথাও কচুরিপানা। এরই মাঝে ভেসে রয়েছে অগণিত পদ্ম। স্নিগ্ধ তার রং আর আকাশে মেঘের ভেলা এই দুইয়ে মিলে যেন একাকার প্রকৃতি। বর্ষার পর শরতেও উপজেলার পুকুর বিলগুলোয় এখন পদ্মের সমাহার চোখে পড়ার মতো। কোথাও ফুটেছে কোথাও আবার ফোটার অপেক্ষা। পদ্মফুলের পাতায় জমে থাকা পানিটিও রঙিন করে মানুষের মনকে।

বর্ষা মৌসুমে চারিদিকে শুধু পদ্ম আর পদ্ম। বিস্তীর্ণ এলাকা জুড়ে গোলাপি রঙের পদ্ম দেখলে মনও জুড়িয়ে যায়। চোখ যত দূর যায় শুধু পদ্ম আর পদ্ম। এমন অপরূপ দৃশ্য ভ্রমণপিপাসুদের হাতছানি দিচ্ছে। এ এলাকার পুকুর ও জলাশয় বিলগুলোতে ফোটা পদ্ম ফুলের সৌন্দর্য ও পদ্ম দেখার জন্য বিভিন্ন প্রান্ত থেকে প্রতিদিনই আসছে নানান পেশার মানুষ। শরতের ফুল হলেও বদলগাছীতে বর্ষাতেই তার সৌন্দর্য ও শুভ্রতার প্রতীক নিয়ে হাজির হয় 'পদ্ম'।

প্রকৃতিতে নিজের রূপ বৈচিত্র্য অকাতরে বিলিয়ে দিচ্ছে জলাভূমি ও বিলেঝিলে ফুটে থাকা এ জলজ ফুলের রানি। পদ্মফুলের উ৮পস্থিতিতে যেন প্রাণ ফিরেছে গ্রামের শিশুদের উচ্ছল মাখা শৈশবে। জলের ওপর বিছানো সবুজ পাতা ভেদ করে হেসে ওঠে লাল-সাদা হাজারো পদ্ম। জলাভূমি ও বিলে-ঝিলে ফুটে থাকা পদ্মফুল যে কোনো মানুষের মনে জাগিয়ে তোলে অন্যরকম এক অনুভূতি। ভাসমান একেকটি পদ্মের রূপশোভা অভিভূত করে যে কোনো বয়সকে। ছবির মতো সাজানো, হৃদয়কাড়া দৃশ্য আটকে রাখতে পারে না দুরন্ত শৈশবকে। বদলগাছী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি কর্মকর্তা হাসান আলী জানান, বর্ষা মৌসুমে এলাকার কিছু পুকুর, জলাশয় ও বিলে প্রাকৃতিকভাবে জন্ম নেয়া পদ্মফুল পুকুর বিল ও জলাশয়ের সৌন্দর্য বৃদ্ধি করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<64824 and publish = 1 order by id desc limit 3' at line 1