logo
শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১১ আগস্ট ২০১৯, ০০:০০  

সংবাদ সংক্ষেপ

আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে আলেমদের সমর্থন

সাদিক উদ্দিন

টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার ও ফসল উৎপাদনে জীবপ্রযুক্তির ব্যবহারে ইসলামী শরীয়ায় কোনো বিধি-নিষেধ নেই বলে মত দিয়েছেন দেশের বিশিষ্ট আলেমরা। সামাজিক সচেতনতা ও সর্বস্তরে এর গ্রহণযোগ্যতার নিমিত্তে, কৃষি উদ্ভাবন, তথা জীবপ্রযুক্তি ও জিএমও সম্পর্কে সঠিক বৈজ্ঞানিক তথ্য সবার মাঝে ছড়িয়ে দেয়ার গুরুত্ব নিয়ে গত মঙ্গলবার রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন (কেআইবি) মিলনায়তনে আয়োজিত এক আলোচনায় সভায় বক্তারা এ মতামত দেন। ফার্মিং ফিউচার বাংলাদেশ (এফএফবি) দেশের বিশিষ্ট ইসলামী বিশারদ ও চিন্তাবিদদের নিয়ে গত ২৩ জুলাই, 'ইসলামী শরীয়ায় কৃষিবিষয়ক উদ্ভাবন ও কৃষি প্রযুক্তি' শীর্ষক এক মতবিনিময় সভার আয়োজন করে। এফএফবির সিইও মো. আরিফ হোসাইন কৃষিপ্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তিনি পরিবর্তিত জলবায়ু ও অন্যান্য খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলা করে বর্ধিত জনসংখ্যার জন্য খাদ্যের বন্দোবস্ত করতে আধুনিক কৃষিপ্রযুক্তি ও জিন-প্রকৌশল কিভাবে সাহায্য করতে পারে সে বিষয় আলোকপাত করেন। আলোচনা সভার সভাপতি এবং এফএফবি-এর চেয়ারম্যান মো. আলী হোসেন বলেন, 'আলেম সমাজ কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার এবং এর প্রয়োজন সম্পর্কে জনসাধারণকে সচেতন করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। যা বাংলাদেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। তিনি আরো বলেন, নিরাপদ খাদ্যের প্রাপ্যতা ও খাদ্যে ভেজাল রোধ করতে সবার একযোগে কাজ করা উচিত। মাসজিদ-উত তাকওয়ার খতিব মুফতি মো. সাইফুল ইসলাম তার বক্তব্যে বলেন, বিজ্ঞান ও ধর্ম পরস্পরবিরোধী কোনো বিষয় নয়, কোরআন ও হাদিসের আলোকে আমরা উলেস্নখ করতে চাই, ইসলাম আধুনিক কৃষি উদ্ভাবনকে সমর্থন করে। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মাওলানা আলী হাসান তৈয়ব।

নিরাপদ কৃষিপণ্য উৎপাদন করছে ইয়ন গ্রম্নপ

আবুল বাশার মিরাজ

স্বাস্থ্যসম্মতভাবে প্রাণী ও জনস্বাস্থ্যের জন্য সম্পূর্ণ নিরাপদ কৃষিপণ্য উৎপাদনে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে ইয়ন গ্রম্নপ। মানুষ ও প্রাণীর জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত খাদ্য নিশ্চিত করতে ইয়ন গ্রম্নপ সবসময় সততা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করে যাবে। গত শনিবার ময়মনসিংহের ত্রিশাল উপজেলার রাঘামারায় এক্সেল ফিড লিমিটেডের অত্যাধুনিক নতুন প্রযুক্তির মাছের ভাসমান এবং ডুবন্ত ফিড উৎপাদন পস্নান্টের আনুষ্ঠানিক উদ্বোধনকালে ইয়ন গ্রম্নপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক, মোমিন উদ দৌলা এসব কথা বলেন। তিনি বলেন, ইয়ন সবসময় ফুড সেফটি ও সিকিউরিটি মেনে চলে। কেবল মানুষ নয়- প্রাণীর ক্ষেত্রেও বিষয়টিকে সর্বদাই অগ্রাধিকার দিয়ে ইয়ন পণ্য উৎপাদন করে থাকে। এ ছাড়াও শতভাগ হালাল ও হাইজেনিক ফুড তৈরির নিশ্চয়তা এবং ব্যাপক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে কাঁচামালের সঠিক গুণাগুণ নিশ্চিতকরণের মাধ্যমে ফিড উৎপাদন করে ইয়ন।

সীতাকুন্ডে ফলদ বৃক্ষমেলা

সবুজ শর্মা শাকিল

'দেশের বায়ু, দেশের মাটি, গাছ লাগিয়ে করব খাটি' এ স্স্নোগানে সীতাকুন্ড উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষমেলা অনুষ্ঠিত হয়েছে। গত রোববার সকালে সীতাকুন্ডের সাংসদ দিদারুল আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উপজেলা পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়ের সভাপতিত্বে এবং উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাফকাত রিয়াদের সঞ্চালনায় বৃক্ষমেলায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আলাউদ্দীন সাবেরী, মহিলা ভাইস চেয়ারম্যান জয়নব বিবি জলি, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. ইসহাক, সীতাকুন্ড প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৌমিত্র চক্রবর্তী, কাউন্সিলর জুলফিকার আলী মাসুদ শামীম, উপজেলা প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম, উপজেলা শিক্ষা কর্মকর্তা নুরুচ্ছোফা ও মৎস্য কর্মকর্তা শামীম আহামদ প্রমুখ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে