শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২১ জুলাই ২০১৯, ০০:০০

পালিত হচ্ছে জাতীয় মৎস্য সপ্তাহ

কৃষি ও সম্ভাবনা ডেস্ক

গত ১৭ থেকে আগামী ২৩ জুলাই পর্যন্ত দেশব্যাপী ২৭তম 'জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯' পালিত হচ্ছে। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু সম্প্রতি এক সংবাদ সম্মেলনে বলেন, মাছের উৎপাদনে বাংলাদেশ বর্তমানে বিশ্বে ইলিশে প্রথম, মুক্তজলাশয়ের মাছ আহরণে তৃতীয়, তেলাপিয়ায় চতুর্থ এবং বদ্ধজলাশয়ে চাষকৃত মাছে ৫ম স্থানের অধিকারী। ২০০৮-০৯ অর্থবছরে ২ লাখ ৯৯ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদিত হলেও ২০১৮-১৯ অর্থবছরে তা এসে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার টনে। মৎস্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী জানান, ইলিশ সম্পদেও টেকসই উন্নয়নে জেলেদের সঞ্চয়ী করার পাশাপাশি তাদের আপদকালীন জীবীকা নির্বাহের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাড়ে ৩ কোটি টাকার একটি ইলিশ উন্নয়ন ও সংরক্ষণ তহবিল গঠন করা হয়েছে। তিনি বলেন, সরকার সমুদ্র সম্পদকে যথাযথভাবে কাজে লাগাতে নিজস্ব গবেষণা ও জরিপ জাহাজ আরভিমিন সন্ধানীর মাধ্যমে জরিপ চালিয়ে ৪৩০টি প্রজাতির মৎস্যসম্পদের সন্ধান পেয়েছে। এর মধ্যে ৩৬০ প্রজাতির মাছ, ৩৩ প্রজাতির চিংড়ি, ২১ প্রজাতির কাঁকড়া এবং ১২ প্রজাতির মোলাস্কা রয়েছে। দেশীয় পাবদা, গুলশা, টেঙরা, মহাশোলসহ বিলুপ্তপ্রায় ২০টি প্রজাতির মাছ সংরক্ষণে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মাধ্যমে সরকার কৃত্রিম প্রজনন ও চাষাবাদকৌশল উদ্ভাবন করায় এসব মাছের প্রাপ্যতা বাজারে বৃদ্ধি পেয়েছে এবং বিলুপ্তপ্রায় সব মাছ পুনরুদ্ধারেও গবেষণা জোরদার করা হয়েছে বলে তিনি উলেস্নখ করেন। জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রতিমন্ত্রীর নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মৎস্যভবন থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুবোল বোস মনি, মৎস্য অধিদপ্তরের ডিজি আবু সাইদ মো. রাশেদুল হক, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের ডিজি ড. ইয়াহিয়া মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

কৃষিতে বিনিয়োগে আগ্রহী ডাচ কোম্পানি রেক্সিল এগ্রো

কৃষি ও সম্ভাবনা ডেস্ক

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয়ে তার অফিস কক্ষে ডাচ কোম্পানি রেক্সিল এগ্রো লিমিটেডের প্রতিনিধিদল সম্প্রতি সাক্ষাৎ করে। গত ১৫ জুলাই সাক্ষাৎকালে প্রতিনিধিদল তাদের উদ্ভাবিত প্রাকৃতিক জমির উর্বরতা বৃদ্ধির উপায় মন্ত্রীকে অবহিত করে। এ ছাড়া সৌহার্দপূর্ণ পরিবেশে দুই দেশের কৃষি ও অর্থনীতিসহ নানা বিষয়ে আলোচনা হয়। প্রতিনিধিদলের প্রধান মি. সিইস ভ্যান স্টি বলেন, তাদের উদ্ভাবিত এক ধরনের সিলিসিক এসিড জমির উর্বরতা বৃদ্ধিসহ ফসলের নানা উপকারে আসে। এটি ব্যবহারে স্বাভাবিকের চেয়ে ফসলের উৎপাদন ২০-২৫% বৃদ্ধি পাবে। বাংলাদেশে এটির ব্যবহার পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে তারা এটি পৃথিবির বিভিন্ন দেশে বিক্রি হচ্ছে। কৃষি মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার ইতোমধ্যে ১০০টি বিশেষ ইকোনমিক জোন বা অর্থনৈতিক অঞ্চল তৈরি করছে এবং ২০৩০ সালের মধ্যে প্রায় ৪০ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ হবে, আমরা আশা করছি, ডেনমার্কসহ সারা পৃথিবী থেকে এই বিনিয়োগ আসবে। প্রতিনিধিদল বাংলাদেশকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।

বিনামূল্যে আমের চারা বিতরণ

এ কিউ রাসেল

টাঙ্গাইলের গোপালপুরে উপজেলা কৃষি অফিসের ব্যবস্থাপনায় রাজস্বখাত ও জাতীয় কৃষি প্রযুক্তি (এনএটিপি) প্রকল্পের অর্থায়নে আমবাগান স্থাপনের লক্ষ্যে গত ১৪ জুলাই রোববার কৃষকদের মাঝে ৩ শত উন্নত জাতের আমের চারা, খুঁটি ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়। উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মুহাম্মদ শফিকুর রহমান বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ তুষার সাহা, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মুহাম্মদ আবদুল হালিম, উপ-সহকারী কৃষি অফিসার মো. নুরুল ইসলাম, মো. আসাদুজ্জামান, মো. আবু কায়সার রাসেল, মো. সোলায়মান মিয়াসহ বিভিন্ন বস্নকে কর্মরত উপ-সহকারী কৃষি অফিসারসহ নির্বাচিত ১৪ জন কৃষক-কৃষানি উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<59076 and publish = 1 order by id desc limit 3' at line 1