শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ১৯ মে ২০১৯, ০০:০০

কৃষি উন্নয়নে পাশে

থাকবে চীন

কৃষি ও সম্ভাবনা ডেস্ক

চীন ও বাংলাদেশে কৃষিপ্রধান দেশ, দুই দেশের শিল্প সংস্কৃতিতে একটা মিল রয়েছে। তাই কৃষি শিল্পের উন্নয়নে চীনের সহযোগিতা কামনা করলেন কৃষিমন্ত্রী। গত মঙ্গলবার কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপির সঙ্গে মন্ত্রণালয় তার অফিস কক্ষে ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জুয়ার সঙ্গে সাক্ষাৎকালে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় কথা বলেন তারা। চীনা রাষ্ট্রদূত বলেন, সরকারের দূরদর্শিতা ও সময়োপযোগী পদক্ষেপ দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে সক্ষম হয়েছে। শুধু তাই নয়, বৈশ্বিক দারিদ্র্য বিমোচনেও বাংলাদেশের অবদান অনস্বীকার্য। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ অর্থনৈতিক বিশ্বায়নের সুযোগ কাজে লাগিয়ে উন্নয়নের পথে এগিয়ে চলছে। দেশটিতে শিল্পায়ন ও নগরায়ণের প্রক্রিয়াও ধাপে ধাপে এগিয়ে যাচ্ছে। রাষ্ট্রদূত আরও বলেন; বাংলাদেশের কৃষি উন্নয়নে সবসময় পাশে থাকবে চীন। কৃষি খাতে ৩৩ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ করছে চীনের এক কোম্পানি, তারা এ দেশে ৩টি কৃষি প্রক্রিয়াজাত শিল্প প্রতিষ্ঠান স্থাপন করবে। চীন বাংলাদেশ থেকে কৃষিজাত পণ্য আমদানি করবে। কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, কৃষির আধুনিকায়নের মাধ্যমে জনগণের মানসম্মত খাদ্য ও পুষ্টি নিশ্চিত করে ২০৪১ সালের আগেই উন্নত বাংলাদেশে পরিণত হতে সব খাতে কাজ করছে সরকার। কৃষি প্রক্রিয়াজাত ও মূল্যসংযোজনের মাধ্যমে কৃষিকে লাভজনক করতেও কাজ করছে সরকার। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন; চলমান ধানের দাম নিয়ে সরকার বেশ গুরুত্বের সঙ্গে কাজ করছে। কৃষক তার কৃষি পণ্যের ন্যায্য মূল্য পাচ্ছেন না। কি পদক্ষেপ নিলে এই পরিস্থিতি মোকাবিলা করে কৃষকের মুখে হাসি ফোটানো যায়, এ ক্ষেত্রে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হবে।

তামাক চাষ নিয়ন্ত্রণে

দরকার বিকল্প আয়

কৃষি ও সম্ভাবনা ডেস্ক

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে গত রোববার রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ মিলনায়তনে 'তামাক চাষ নিয়ন্ত্রণে বিকল্প আয়-বর্ধনমূলক ফসল উৎপাদন' শীর্ষক সেমিনার ও 'তামাক নিয়ন্ত্রণ পদক-২০১৯' প্রদান করে 'তামাকবিরোধী জাতীয় পস্নাটফর্ম'। দিবসটি উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, বিশেষ অতিথি জাতীয় অধ্যাপক বিগ্রেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মালিক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন 'তামাকবিরোধী জাতীয় পস্নাটফর্মের আহ্বায়ক ও পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। অনুষ্ঠানে অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তকে ব্যক্তি ক্যাটাগরিতে, ইয়াং পাওয়ার ইন সোস্যাল অ্যাকশনকে (ইপসা) প্রতিষ্ঠান ক্যাটাগরিতে এবং বাংলাদেশ ক্যান্সার সোসাইটিকে গবেষণা/প্রকাশনা ক্যাটাগরিতে 'তামাক নিয়ন্ত্রণ পদক' প্রদান করা হয়। তামাক নিয়ন্ত্রণসংক্রান্ত গবেষণামূলক কার্যক্রম সম্পাদনে উৎসাহ প্রদান করার জন্য তরুণ গবেষক হিসেবে সৈয়দা সাজিয়া আফরোজ রুম্পাকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

বসতবাড়িতে বাগান

বিষয়ে মতবিনিময়

কৃষি ও সম্ভাবনা ডেস্ক

ত্রিশালের রাহেলা হযরত মডেল স্কুলে কৃষি প্রযুক্তি কেন্দ্রের উদ্যোগে গত বৃহস্পতিবার বসতবাড়িতে পুষ্টি বাগান ও শিশু পুষ্টি বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন, সরকারি নজরুল কলেজের সহকারী অধ্যাপক ও রাহেলা হযরত মডেল স্কুলের সভাপতি মো. আব্দুল আউয়াল এবং প্রধান অতিথি ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে নর্থ বেঙ্গল সুগার মিলের সাবেক মহাব্যবস্থাপক (কৃষি) নিতাই চন্দ্র রায় ও ত্রিশাল উপজেলা কৃষি কর্মকর্তা মো. শোয়েব আহমেদ। মতবিনিময় সভায় রাহেলা হযরত মডেল স্কুলে প্রথম থেকে পঞ্চম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রছাত্রীদের ৪০ জন মা অংশগ্রহণ করেন এবং তাদের মধ্য থেকে বক্তব্য রাখেন ওম্মে সালমা ও শাহানাজ আক্তার নাজমা প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ নিতাই চন্দ্র রায় বলেন, বাংলাদেশ বর্তমানে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। আগামী দিনের মেধাবী জাতি গঠনে আমাদের প্রয়োজন নিরাপদ ও পুষ্টিকর খাবার। এ ব্যাপারে মায়েরা বসতবাড়িতে নিরাপদ সবজি ও ফল উৎপাদন করে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<50024 and publish = 1 order by id desc limit 3' at line 1