শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ২৮ অক্টোবর ২০১৮, ০০:০০

প্রয়োজন অপুষ্টি ও দারিদ্র্য অবসান

গোলাম মাওলা

ক্ষুধামুক্ত হয়েছে দেশের মানুষ। এখন দরকার পুষ্টি ও দারিদ্র্যের অবসান। সরকার বতর্মানে এ লক্ষ্যে কাজ করছে। আগামী বছরে নতুন সরকার এ লক্ষ্যকে পরিপূণর্তার দিকে এগিয়ে নেবে। মঙ্গলবার (২৩ অক্টোবর) রাজধানীর ফামের্গটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি) থ্রিডি সেমিনার হলে ‘গেøাবাল হাঙ্গার ইনডেক্স’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন এমপি এসব কথা বলেন। তিনি বলেন, এমন এক সময় ছিল যখন সাত কোটি মানুষের মুখে খাবার আমরা দিতে পারিনি। বিদেশের ওপর নিভর্র করতে হয়েছে। আজ সে অবস্থা এখন আর নেই। এখন ১৬ কোটি মানুষের দেশে কেউ না খেয়ে থাকে না। আমরা খাদ্যে স্বয়ংসম্পূণর্ হয়েছি। প্রতিবেশী অনেকের থেকে আমরা এগিয়ে রয়েছি। শিশু মৃত্যুর হারও এ বছর অনেক কমেছে। মন্ত্রী বলেন, সরকারের উন্নয়ন কমর্কাÐে দেশ আজ উন্নয়নশীল দেশে রূপান্তরিত হতে যাচ্ছে। ক্ষুধা সূচকে আমরা এগিয়েছি। আমাদের আরও সামনে এগোতে হবে।

রংপুরে ইঁদুর নিধন অভিযান উদ্বোধন

মো. মেসবাহুল ইসলাম

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুর অঞ্চল ও সদর উপজেলার যৌথ ব্যবস্থাপনায় ২৩ অক্টোবর মঙ্গলবার ইঁদুর নিধন অভিযান-২০১৮ উদ্বোধনী এবং ২০১৭ সালের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, রংপুর অঞ্চলের সম্মেলন কক্ষে ফসলে ইঁদুর নিধনের গুরুত্ব ও পদ্ধতি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইঁদুর নিধন অভিযান ২০১৮-এর শুভ উদ্বোধন ঘোষণা করেন রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের রংপুর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট ছাফিয়া খানম। অনুষ্ঠানে বিভিন্ন প্রজাতির ইঁদুর পরিচিতি, বিভিন্ন ফসলে ইঁদুরের সৃষ্ট ক্ষয়-ক্ষতির ধরন ও সমন্বিত ইঁদুর নিধন ব্যবস্থাপনার ওপর পাওয়ার পয়েন্টে উপস্থাপনাসহ ‘সবর্নাশা ইঁদুর’ শিরোনামে একটি প্রামান্য চিত্র দেখানো হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রংপুর জেলার উপপরিচালক কৃষিবিদ ড. মো. সরওয়ারুল হক, গাইবান্ধা জেলার উপপরিচালক আ কা মো রুহুল আমীন, রংপুরের মিঠাপুকুর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. রেজাউল করিম, মিঠাপুকুর উপজেলার উপসহকারী কৃষি কমর্কতার্ কৃষ্ণমোহন সরকার, রংপুর জেলার কৃষক মো. আজিজুল ইসলাম ও কুড়িগ্রাম জেলার কৃষক মো. ইছার আলী এবং স্বাগত বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রংপুর অঞ্চল অফিসের উপপরিচালক কৃষিবিদ মো. মনিরুজ্জামান।

সুস্থ থাকতে প্রতিদিন ডিম খাওয়ার পরামশর্

নাবিল তাহমিদ

‘সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই’ প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আনন্দ র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে ‘বিশ্ব ডিম দিবস’ পালিত হয়েছে। সুস্থ-সবল থাকতে প্রতিদিন কমপক্ষে একটি ডিম খাওয়ার পরামশর্ দিয়েছেন পোল্ট্রি বিজ্ঞানীরা। গত মঙ্গলবার সকালে বণার্ঢ্য র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগ। প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সবোর্পরি ডিমের গুণাগুণ সম্পকের্ জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বিশ্ব ডিম দিবস পালিত হয়ে আসছে। প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্ব ডিম দিবস পালিত হয়। আলোচনা সভায় পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাব্বির আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচাযর্ অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম এবং সাবেক ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী। র‌্যালি ও আলোচনা সভায় পশুপালন অনুষদের শিক্ষক, শিক্ষাথীর্রা অংশগ্রহণ করে। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<19660 and publish = 1 order by id desc limit 3' at line 1